দক্ষিণবঙ্গ

গাড়ির ধাক্কায় চাষির মৃত্যু  ছ’ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ

নিজস্ব প্রতিনিধি, রানাঘাট: স্বাধীনতা দিবসের সকালে শান্তিপুরের গোবিন্দপুর বাজার এলাকায় বেপরোয়া গাড়ির ধাক্কায় এক চাষির মৃত্যু হয়েছে। মৃতের নাম নির্মলচন্দ্র দাস(৫৫)। ঘটনার প্রতিবাদে প্রায় ছ’ ঘণ্টা ১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে রাখা হয়। অবরোধ ও বিক্ষোভে পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে। শান্তিপুর থানার ও রানাঘাট পুলিস জেলার বিশাল বাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয়। বিক্ষোভকারীদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর রাস্তা অবরোধমুক্ত হয়। পুলিস জানিয়েছে, ঘাতক গাড়িটির খোঁজে তল্লাশি চলছে।
পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নির্মলবাবু জমিতে ফলা আনাজপাতি নিয়ে প্রতিদিন সকালে গোবিন্দপুর বাজারে যেতেন। সেখানে সব্জি বিক্রির জন্য তাঁর একটি অস্থায়ী দোকান রয়েছে। স্বাধীনতা দিবসের দিনেও বাজারে যাওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়েছিলেন। সাইকেলে সব্জির বস্তা চাপিয়ে তিনি যখন জাতীয় সড়ক পার হচ্ছিলেন, তখনই ঘটে দুর্ঘটনাটি। অভিযোগ, দ্রুত গতির একটি চারচাকা গাড়ি তাঁকে ধাক্কা মারে। নির্মলবাবু বেশ কিছুটা দূরে ছিটকে পড়েন। দুর্ঘটনার পর ঘাতক গাড়িটি চম্পট দেয় কৃষ্ণনগরের দিকে। স্থানীয় বাসিন্দারা দুর্ঘটনা দেখে ততক্ষণে ঘটনাস্থলে ভিড় করেন। এরপরই জাতীয় সড়ক অবরোধ করে শুরু হয় বিক্ষোভ। সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে উত্তেজনা।
অবরোধকারীদের দাবি, ওই এলাকায় প্রতিদিন বহু মানুষকে জাতীয় সড়ক পারাপার করতে হয়। অথচ পর্যাপ্ত ট্রাফিক পুলিস নেই। ফাঁকা সড়কে প্রচণ্ড জোরে গাড়ি ছোটে। দুর্ঘটনা এড়াতে তাঁরা সেখানে আন্ডারপাসের দাবি জানিয়ে আসছিলেন দীর্ঘদিন ধরে। কিন্তু, তাতে কাজের কাজ কিছুই হয়নি। ওইদিন প্রাণহানির পর বাসিন্দারা ক্ষোভ উগরে দেন।
বিক্ষোভকারী অরুণ বিশ্বাস বলেন, জাতীয় সড়কে যখন কাজ হচ্ছিল, তখনই আমরা আন্ডারপাসের দাবি জানিয়েছিলাম। কিন্তু, আমাদের দাবিকে গুরুত্ব দেওয়া হয়নি। প্রতিদিন প্রাণের ঝুঁকি নিয়ে সড়ক পারাপার করতে হয়। আন্ডারপাস না থাকার জন্য ফের একজনকে প্রাণ হারাতে হল। তার প্রতিবাদেই আমরা অবরোধ করেছি। আর কত প্রাণ গেলে জাতীয় সড়ক কর্তৃপক্ষের হুঁশ ফিরবে কে জানে!
দীর্ঘক্ষণ অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে রানাঘাট পুলিস জেলার অতিরিক্ত সুপার লাল্টু হালদার। সঙ্গে ছিল বিশাল পুলিস বাহিনী। উত্তপ্ত জনতাকে শান্ত করার জন্য একাধিকবার আবেদন করা হয়। যদিও আন্ডারপাস এবং সড়কে নিরাপত্তার দাবিতে অনড় ছিলেন বিক্ষোভকারীরা। এদিকে, অবরোধের জেরে জাতীয় সড়কে গাড়ির লম্বা লাইন পড়ে যায়। ছুটির দিনে বেড়াতে বেরিয়ে বহু মানুষ ভোগান্তির শিকার হন। তাঁরাও পাল্টা ক্ষোভ উগরে দেন। ফলে উভয় সঙ্কটে পড়ে পুলিসকে রীতিমতো হিমশিম খেতে হয়। আন্ডারপাস ও সড়ক নিরাপত্তার দাবিটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়ার আশ্বাস দিলে স্থানীয় বাসিন্দারা অবরোধ তুলে নেন। পরে ধীরে ধীরে ১২ নম্বর জাতীয় সড়কের যানজট স্বাভাবিক হয়।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা