দক্ষিণবঙ্গ

কন্যাশ্রী প্রকল্পের রূপায়নে দুই পুরস্কার ঘাটাল মহকুমার

সংবাদদাতা, ঘাটাল: কন্যাশ্রী প্রকল্প সফলভাবে রূপায়নের নিরিখে পশ্চিম মেদিনীপুর জেলার প্রথম দু’টি পুরস্কার ছিনিয়ে নিল ঘাটাল মহকুমা। বিদ্যালয়ের দিক দিয়ে প্রথম হয়েছে চন্দ্রকোণা-১ ব্লকের গোপালপুর হাইস্কুল এবং মহাবিদ্যালয়গুলির মধ্যে প্রথম হয়েছে ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৪ আগস্ট জেলার মোট ছ’টি শিক্ষা প্রতিষ্ঠানকে ওই পুরস্কার দেওয়া হয়। তার মধ্যে প্রথম দুটি পুরস্কারই ঘাটাল মহকুমার ঝুলিতে আসায় খুশি এই মহকুমার বাসিন্দারা। গোপালপুর হাইস্কুলের প্রধান শিক্ষক অতনু মণ্ডলের প্রতিক্রিয়া, আমাদের মতো প্রত্যন্ত গ্রামের স্কুল এই পুরস্কার পাওয়ায় আমরা খুবই উৎসাহিত হলাম।
কন্যাদের সার্বিক বিকাশ ও ক্ষমতায়নের দিশারী কন্যাশ্রী। ২০১৩ সালের ১৪ আগস্ট ওই প্রকল্পটির রূপায়িত হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে।  অর্থনৈতিক ভাবে পিছিয়ে থাকা পরিবারকে নগদ সহায়তার মাধ্যমে মেয়েদের জীবন ও অবস্থার উন্নয়নে পশ্চিমবঙ্গের সরকার কর্তৃক গৃহীত উদ্যোগটি সর্বস্তরে প্রশংসিত। প্রত্যেক স্কুল ও কলেজকে ছাত্রীদের নথি সঠিক সময়ে আপলোড করে কন্যাশ্রী ভাতা পাইয়ে দেওয়ার ব্যবস্থা করতে হয়। ঘাটাল কলেজের অধ্যক্ষ মন্টুকুমার দাস বলেন, তারজন্য সারা বছরই প্রচুর নথিপত্রের কাজ করতে হয়। আমরা সেটা নিখুঁতভাবে করেছি।
বহু স্কুল-কলেজ সরকারি নির্দেশ মেনে কন্যাশ্রী প্রকল্পের কাজগুলি ঠিকঠাক এবং যথা সময়ে করে না বলেও অভিযোগ রয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে, তাই যে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান কন্যাশ্রী প্রকল্প সফলভাবে রূপায়নে করে তাদের মধ্যে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয়কে পুরস্কৃত করা হয়। স্কুলের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে দাঁতন-১ ব্লকের দাঁতন বীণাপাণি বালিকা বিদ্যালয় ও কেশপুর ব্লকের চরকা আকবরি হাইস্কুল এবং কলেজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে মেদিনীপুর শহরের মেদিনীপুর অটোনমাস কলেজ এবং খড়্গপুরের খড়্গপুর কলেজ।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা