দক্ষিণবঙ্গ

চন্দ্রকোণার বসনছড়ায় কোদাল হাতে রাস্তা সংস্কারে স্থানীয়রা

সংবাদদাতা, ঘাটাল: দীর্ঘদিন ধরে এলাকার রাস্তা বেহাল। পঞ্চায়েতে জানিয়েও লাভ হয়নি। তাই কোদাল হাতে রাস্তা সংস্কারে নামলেন এলাকার মহিলা সহ বাসিন্দারা। শুক্রবার চন্দ্রকোণা-২ ব্লকের বসনছড়া পঞ্চায়েত এলাকায় এই দৃশ্য দেখে আশপাশের এলাকার লোকজনও মোটেই অবাক হননি। তাঁরা জানালেন, এটা নতুন ঘটনা নয়। ২০১৮ সাল থেকে প্রায়ই দেখে আসছেন, ওই এলাকার মহিলা ও পুরুষরা ঝুড়ি-কোদাল নিয়ে নিজেরাই রাস্তা সংস্কার করে নেন।
বেহাল রাস্তার কারণে এলাকার মানুষের দুর্দশার কথা স্বীকার করে নিয়েছেন প্রধান পরমা মণ্ডল। তিনি বলেন, প্রায় দু’কিলোমিটার লম্বা রাস্তাটি পিচ বা ঢালাই করতে প্রচুর টাকা খরচ হবে। অত টাকা পঞ্চায়েত খরচ করতে পারে না। তাই পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের কাছে রাস্তা সংস্কারের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।
ওই পঞ্চায়েতের জগন্নাথপুরের এঁড়েডাঙা থেকে বারুণীঘাট পর্যন্ত রাস্তাটি দিয়ে জগন্নাথপুর, ছোটআকনা, বড়আকনা, কালাকড়ি, নাড়ুয়া, যদুপুর সহ বেশ কয়েকটি গ্রামের মানুষ নিয়মিত যাতায়াত করেন। যদুপুর গ্রামের বাসিন্দা জিতেন ঘোড়ই, উত্তম পোড়ে, শীতল ঘোড়ই জানালেন, তাঁদের গ্রামের মানুষেরই সবচেয়ে বেশি সমস্যা হয়। কারণ তাঁদের গ্রামের প্রায় পাঁচশো পরিবারের যাতায়াতের এটা প্রধান রাস্তা। বাম আমলে শেষবারের মতো মোরাম দিয়ে রাস্তা সংস্কার করা হয়েছিল। তারপর থেকে রাস্তাটি পুরোপুরি অবহেলিত। পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ-সব জায়গায় লিখিত আবেদন করেও রাস্তা মেলেনি। ‘দিদিকে বলো’ এবং নবান্নে অভিযোগ জানানোও হয়েছে। কিন্তু, কাজ হয়নি। সেজন্য এলাকার লোকজন হতাশ হয়ে নিজেদের ব্যবহারের রাস্তা নিজেরাই সংস্কারের সিদ্ধান্ত নেন।
বৃহস্পতিবার থেকে বৃষ্টি হয়েছে। এমনিতেই ওই রাস্তায় বড় বড় গর্ত রয়েছে। বৃষ্টির জেরে তাতে জল জমে গিয়েছে। স্কুলপড়ুয়ারা সেখান দিয়ে সাইকেল চালাতে গিয়ে পড়ে যাচ্ছিল। সেকারণে শুক্রবার সকালে কৃষ্ণা ঘোড়ই, অষ্টমী ঘোড়ই, সপ্তমী ঘোড়ই, নমিতা ঘোড়ইরা কোদাল নিয়ে রাস্তায় নামেন। রাস্তার ধারে জমির দিকে সরু নালা কেটে জমা জল বের করার ব্যবস্থা করেন। পুরুষরা গর্ত ভরাট করার ব্যবস্থা করেছেন।
মহিলারা জানান, শুধু এদিন নয়, টানা কয়েকদিন বৃষ্টি হলেই তাঁদের কোদাল নিয়ে রাস্তায় নামতে হয়। স্কুলপড়ুয়ারাও তাঁদের সহযোগিতা করে। বর্ষা কেটে গেলে গ্রামের মানুষই মাঠ থেকে মাটি তুলে রাস্তা সংস্কার করেন। তাঁদের মনে হয়েছে, এই রাস্তা প্রশাসন আর সংস্কার করবে না। সেকারণে তাঁরাই সংস্কারের দায়িত্ব নিয়েছেন।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা