দক্ষিণবঙ্গ

পূর্ব মেদিনীপুরে নাবালিকা বিয়ের হার সর্বাধিক, আক্ষেপ ডিএমের

নিজস্ব প্রতিনিধি, তমলুক: ঘটা করে কন্যাশ্রী দিবস পালন সত্ত্বেও পূর্ব মেদিনীপুর জেলায় নাবালিকা বিয়ের হার সবচেয়ে বেশি। বুধবার তমলুকে জেলাশাসক অফিসে কন্যাশ্রী দিবস পালন উৎসবে যোগ দিয়ে এমনই আক্ষেপের সুর শোনা গেল জেলাশাসক পূর্ণেন্দু মাজীর গলায়। এদিন সাড়ম্বরে জেলাশাসক অফিসের কনফারেন্স হলে কন্যাশ্রী দিবস পালন করা হয়। বিভিন্ন স্কুল থেকে ছাত্রীরা অনুষ্ঠানে অংশ নেয়। কন্যাশ্রী ক্লাবও অংশ নিয়েছিল। ছাত্রীদের পাশাপাশি শিক্ষিকারাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অতিরিক্ত জেলাশাসক(উন্নয়ন) দিব্যা মুরুগেসন, অতিরিক্ত জেলাশাসক(জেলা পরিষদ) অনির্বাণ কোলে সহ জেলা পরিষদের সহ সভাধিপতি এবং বেশ কয়েকজন কর্মাধ্যক্ষ ছিলেন। অনুষ্ঠানে আইএএস অফিসার দিব্যা মুরুগেসন নিজের ছাত্রাবস্থায় স্মৃতি ছাত্রীদের সঙ্গে শেয়ার করেন। স্বপ্ন দেখা ও সব বাধা পেরিয়ে তার বাস্তবায়ন ঘটানোর জন্য ছাত্রীদের উৎসাহিত করেন ওই আইএএস অফিসার।
জেলাশাসক এদিনের অনুষ্ঠানে বলেন, আমি এনিয়ে চারবার এই হলে কন্যাশ্রী দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখলাম। আজকের দিনেও আলাদা করে কন্যাশ্রী দিবস উদযাপন করতে হচ্ছে, এটাই দুর্ভা঩গ্যের। বাড়িতে ছেলে এবং মেয়ের মধ্যে বৈষম্য করা হয়। পড়াশোনা থেকে খাবার, খেলাধুলা বা বিনোদন সবে঩তেই অভিভাবক ছেলেদের প্রতি উদার হলেও মেয়েদের বেলায় তা নয়। মা ও বউমা দু’জনের প্রতি দৃষ্টিভঙ্গি আলাদা। পরিবার নিয়েই সমাজ। পরিবারে যদি এরকম বৈষম্য থাকে, তাহলে সমাজ বদলাবে কীভাবে? প্রতি বছর ঘটা করে কন্যাশ্রী দিবস পালিত হচ্ছে। অথচ, আমাদের পূর্ব মেদিনীপুর জেলায় নাবালিকা বিয়ের হার সবচেয়ে বেশি। ৮০০ গ্রাম, ৯০০ গ্রাম ওজনের শিশুর জন্ম হচ্ছে। তাদের লিভার, কিডনির নানা সমস্যা ধরা পড়ছে। এই সমস্যা থেকে আমাদের প্রত্যেককে বেরিয়ে আসতে হবে।
জেলাশাসক আরও বলেন, নাবালিকা বিয়ে রুখতে আমরা কঠোর পদক্ষেপ নেব। জেলা পুলিসকে সেইমতো নির্দেশ দেওয়া হয়েছে। নাবালিকা বিয়ে হলে পাত্র ও পাত্রী দু’পক্ষের বাবা-মাকে আটক করা হবে। অভিভাবক এর দায় এড়াতে পারেন না। আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী একজন মহিলা। দেশের রাষ্ট্রপতি মহিলা। দেশের সংসদের অনেক সদস্য মহিলা। সমাজের হাল ধরতে মেয়েদে এগিয়ে আসতে হবে। সেজন্য স্বপ্ন দেখতে হবে। সেই স্বপ্নকে পূরণ করার জন্য সব প্রতিবন্ধকতা পেরিয়ে এগিয়ে যেতে হবে। আজকের সমাজে মেয়েরা আক্রান্ত হচ্ছে। আক্রান্ত করছে ছেলেরা। অর্থাৎ ছেলেদের সুশিক্ষা দেওয়া যায়নি। বাবা-মায়েদের এই বিষয়টি নিয়েও ভাবতে হবে। এদিন নিজের বিয়ে আটকে পড়াশোনা চালিয়ে যাওয়ায় পাঁচজন কন্যাশ্রীকে জেলা প্রশাসনের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। পাশাপাশি সহপাঠীদের বিয়ে আটকানোর কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া কন্যাশ্রী ক্লাবকেও সংবর্ধনা দেওয়া হয়।  তমলুকে জেলাশাসকের দপ্তরে কন্যাশ্রী দিবস পালিত। নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা