দেশ

বিজেপির রাজনীতি নিয়ে আরএসএসকে পাঁচ দফা প্রশ্ন কেজরিওয়ালের, নিশানা মোদিকেও

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: দিল্লির মুখ্যমন্ত্রী পদে আগেই ইস্তফা দিয়েছেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। গতকালই দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আতিশী মার্লেনা। এই আবহে আজ, রবিবার দিল্লির যন্তরমন্তরে অনুষ্ঠিত ‘জনতার আদালত’ জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করলেন কেজরিওয়াল। পাশাপাশি, তিনি বিজেপির রাজনীতি নিয়ে পাঁচ দফা প্রশ্ন ছুঁড়ে দিলেন আরএসএস প্রধান মোহন ভগবতের দিকেও।
লোকসভা ভোটের আগে থেকেই বিরোধীরা কেন্দ্রীয় এজেন্সিগুলির অপব্যবহার নিয়ে সরব হয়েছিল। আজ কেজরিওয়াল তাঁর বক্তৃতায় বলেন, কেন্দ্রীয় এজেন্সিগুলির মাধ্যমে বিরোধী রাজ্যের সরকার ফেলে দেওয়ার মতো বিজেপির ধ্বংসাত্বক রাজনীতি সত্যিই কি আরএসএস সমর্থন করে? এরপরই তিনি মোদিকে নিশানা করে বলেন, প্রধানমন্ত্রী আমাকে এবং আপ নেতা মণীশ সিশোদিয়াকে দুর্নীতিগ্রস্ত প্রমাণ করার ষড়যন্ত্র করেছেন। কেজরিওয়ালের প্রশ্ন, এক সময়ে মোদি যাঁদের দুর্নীতিগ্রস্ত বলে অভিহিত করেছেন, বর্তমানে তাঁদের অনেকেই এখন বিজেপিতে। বিজেপির এই ধরনের রাজনীতি কি সত্যিই সমর্থনযোগ্য?
আরএসএসের ভাবধারা থেকে অনুপ্রাণিত হয়েই বিজেপির জন্ম। কিন্তু লোকসভা ভোটের আগে একটি জনসভায় বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা দাবি করেন, তিনি আর আরএসএসের সাহায্য চান না। নাড্ডার এই দাবি নিয়েও এদিন প্রশ্ন তোলেন কেজরিওয়াল। বিজেপিতে নেতাদের অবসরের বয়স ৭৫ বছর। কিন্তু অমিত শাহ দাবি করেন, এই নীতি মোদির জন্য কার্যকর হবে না। এই বিষয়টি নিয়েও কেজরিওয়াল প্রশ্ন তোলেন। বলেন, প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানির ক্ষেত্রে যদি এই নীতি প্রযোজ্য হয়, তাহলে মোদির ক্ষেত্রে কেন হবে না?
মোদিকে সরাসরি আক্রমণ করে কেজরিওয়াল আরও বলেন, বিগত দশ বছর ধরে সততার সঙ্গে আমি দিল্লিতে সরকার চালাচ্ছিলাম। প্রধানমন্ত্রী সেই সরকার ফেলতে একাধিক পরিকল্পনা করেন। কিন্তু সব শেষে তিনি মনে করলেন, তিনি আমার সততায় আঘাত করে আমার বিরুদ্ধে জিতবেন। কেজরিওয়ালের কথায়, আমার মুখ্যমন্ত্রী হওয়ার কোনও লোভ নেই। তাই আমি ইস্তফা দিয়েছি। আমি এখানে টাকা রোজগার করতে আসিনি। আমি দেশের রাজনীতিতে পরিবর্তন করতে এসেছি।
প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের আগে গত ২১ মার্চ কেজরিওয়ালকে আবগারি দুর্নীতি মামলায় গ্রেপ্তার করে ইডি। ১ এপ্রিল থেকেই তিনি তিহার জেলেই বন্দি ছিলেন। ইডির পর একই মামলায় কেজরিওয়ালকে গ্রেপ্তার করে সিবিআইও। কিন্তু তারপরও তিনি দিল্লির মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেননি। ইডির দায়ের করা মামলায় তিনি অন্তর্বর্তী জামিন পান। এরপর গত ১৩ সেপ্টেম্বর সিবিআইয়ের দায়ের করা মামলায় তাঁকে জামিন দেয় সুপ্রিম কোর্ট। জামিনে মুক্ত হওয়ার পরই তিনি দিল্লির মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নেন।
12h 12m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা