দেশ

‘রুষ্ট’ কংগ্রেস সাংসদ শেলজাকে বিজেপিতে যোগের প্রস্তাব খট্টরের 

চণ্ডীগড় (পিটিআই): হরিয়ানায় দলের অন্দরের কোন্দলই কি কাল হবে কংগ্রেসের? মুখ্যমন্ত্রী পদের সম্ভাব্য দাবিদার নিয়ে প্রবীণ নেতা ভূপিন্দর সিং হুডার সঙ্গে দলিত মুখ তথা সাংসদ কুমারী শেলজার সংঘাত চলছেই। পরিস্থিতি এতটাই গুরুতর, বিধানসভা ভোটের প্রচারে দেখাই মিলছে না রুষ্ট শেলজার। তারই মধ্যে কংগ্রেসের এই অন্তর্দ্বন্দ্বকে উস্কে দিয়ে বাজিমাত করতে চাইছে বিজেপি। তার অঙ্গ হিসেবে এবার শেলজার জন্য এল বিজেপিতে যোগদানের প্রস্তাব। সেই প্রস্তাব দিলেন বিজেপির প্রবীণ নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর।
হরিয়ানায় বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ ৫ অক্টোবর। ঘারাউন্দায় বিজেপি প্রার্থী হরবিন্দর কল্যাণের সমর্থনে প্রচারে ভাষণ দিতে গিয়ে কংগ্রেসের অন্দরের এই লড়াইকে নিশানা বানান খট্টর। তাঁর কটাক্ষ, ‘কংগ্রেসের অন্দরে এতই সংঘাত যে, কে তাদের মুখ্যমন্ত্রীর মুখ সেটাই বোঝা যাচ্ছে না। মুখ্যমন্ত্রীর চেয়ার নিয়ে বাবা ও ছেলের মধ্যে (ভূপিন্দর সিং হুডা ও দীপিন্দর হুডা) লড়াই চলছে। বাবা বলছেন আমি মুখ্যমন্ত্রী হব, ছেলে বলছেন আমি। দাবিদার রয়েছেন অন্য আরও বহু নেতা। তাঁদের মধ্যে আমাদের একজন দলিত বোন (কুমারী শেলজা প্রসঙ্গে) রয়েছেন। তিনি (গোঁসা করে) বাড়িতে বসে রয়েছেন। তাঁর জন্য আমাদের প্রস্তাব রয়েছে। তিনি চাইলে আমরা তাঁকে দলে নিতে প্রস্তুত।’ তাহলে কি ভোটের আগে কুমারী শেলজা বিজেপিতে যোগ দিচ্ছেন? সাংবাদিকদের এই প্রশ্নের জবাব দিতে গিয়ে খট্টর বলেন, সম্ভাবনা বলেও একটা কথা রয়েছে। সম্ভাবনা কখনও উড়িয়ে দেওয়া যায় না। উপযুক্ত সময় সব কিছু পরিষ্কার হয়ে যাবে।
ভোটের আগে হরিয়ানায় কংগ্রেসের অভ্যন্তরীণ সংঘাতকে বিজেপি যে তুরুপের তাস করছে, তা এখন দিনের আলোর মতো স্পষ্ট। আর তা বুঝেই ক’দিন আগে প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরম বলেন, কুমারী শেলজা আমার খুব ভালো বন্ধু। তিনি ভূপিন্দর হুডার নামে কোনওদিন একটা কথা বলেননি। হুডাও শেলজার বিরুদ্ধে কোনও মন্তব্য করেননি। দলের মধ্যে কোনও বিরোধ নেই। হরিয়ানার এই ভোটে আমরা ঐক্যবদ্ধভাবেই লড়ব। তবে চিদম্বরম যাই বলুন, তাতে চিঁড়ে ভিজছে না। বিজেপি যে হুডার সঙ্গে শেলজার বিরোধকে উস্কে দিয়ে সুবিধা লোটার কৌশল নিয়েছে, খট্টরের মন্তব্যেই তা স্পষ্ট। বিজেপি দল ভাঙাতে চাইছে বুঝে শেলজার মান ভাঙানোর চেষ্টায় নেমেছেন স্বয়ং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। তিনি বলেন, শেলজা দলের প্রবীণ নেত্রী। তিনি কংগ্রেসের প্রতি অনুগত, দলের জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন। পরিস্থিতির উপর হাইকমান্ড নজর রাখছে। বিজেপির উপদেশের প্রয়োজন নেই আমাদের।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা