দক্ষিণবঙ্গ

১৮ আগস্ট ভারতে অন্তর্ভুক্তি ঘটেছিল মুর্শিদাবাদ জেলার

অভিষেক পাল, বহরমপুর: দেশ স্বাধীন হওয়ার সময় মুর্শিদাবাদ স্বাধীন ভারতের অন্তর্ভুক্ত ছিল না। এই জায়গায় ঠাঁই হয়েছিল পূর্ব পাকিস্তানে। মুর্শিদাবাদকে ওপারে রেখেই দেশ ভাগের মানচিত্রের উপরে আঁচড় টেনে দিয়েছিলেন ব্রিটিশ ব্যারিস্টার সিরিল জন র‍্যাডক্লিফ। তারপর সব কেমন তালগোল পাকিয়ে যায় মুর্শিদাবাদে। র‍্যাডক্লিফ লাইনের জেরে তিনদিনের জোরালো আন্দোলন শুরু হয় এখানে। যার ফলে ১৮ আগস্ট ফের ভারত অর্ন্তভুক্তি ঘটে মুর্শিদাবাদের। মুর্শিদাবাদ জেলার অনেক প্রবীণরা তাই মনে করেন, ১৫ আগস্ট নয় ১৮ আগস্ট জেলার স্বাধীনতা দিবস। প্রতিবছর স্বাধীনতা দিবসের প্রাক্কালে এই ১৮ আগস্টের স্বাধীন মুর্শিদাবাদের কথা মানুষের মুখে মুখে ঘোরে। 
জেলার বিভিন্ন পুরনো পত্র-পত্রিকা থেকে জানা যায়, ১৯৪৭ সালের ১৪ আগস্ট মধ্যরাতে দেশভাগ ঘোষণার সঙ্গে সঙ্গে মুর্শিদাবাদ জেলা পূর্ব পাকিস্তানের সীমারেখার মধ্যে চলে যায়। পরের দিন সকাল থেকে এই জেলার সর্বত্র পাকিস্তানের পতাকা ওড়ে। তখনই শুরু হয় ব্যাপক আন্দোলন ও বিক্ষোভ। বহরমপুর, কান্দি ও লালবাগের বিভিন্ন জায়গায় আন্দোলন সংঘটিত হতে থাকে। ১৭ আগস্ট সন্ধ্যা নাগাদ দিল্লি থেকে নানাভাবে খবর মেলে, মুর্শিদাবাদ জেলা ভারতভুক্ত হয়েছে। আবার সেই সময়ের পাকিস্তান ছেড়ে অনেকেই ভারতে চলে আসেন। ১৮  আগস্ট শুরু হয় স্বাধীনতার প্রস্তুতি। 
জেলার ইতিহাসবিদ ও প্রবীণ গবেষকরা বলেন, গঙ্গা এবং পদ্মা, এই দুটি প্রধান নদী যদি পাকিস্তানের মধ্যে চলে যায় তাহলে কলকাতার বন্দর নষ্ট হয়ে যাবে। জলপ্রবাহ নিয়ন্ত্রণ করবে পাকিস্তান। এই গঙ্গার জন্যই পুনরায় দেশভাগ নাকচ করে মুর্শিদাবাদ ও নদীয়াকে ভারতের অন্তর্ভুক্ত করা হয়। তা করতে দু’দিন সময় লেগে যায়। তাই ১৮ আগস্ট নতুন করে এই দুই জেলাতে স্বাধীনতার পতাকা ওঠে। 
জেলার প্রবীণ ব্যক্তিরা এখনও বলেন, ১৫ আগস্ট মুর্শিদাবাদ জেলাজুড়ে যে স্বাধীনতা দিবস উদযাপন হয়েছিল সেই সময় পাকিস্তানের পতাকা উঠেছিল। এমনকী বহরমপুরের প্রাণকেন্দ্র ব্যারাক স্কোয়ার ময়দানে সেদিন পাকিস্তানের পতাকা তোলা হয়। পাকিস্তানের জাতীয় সঙ্গীত গাওয়া হয়। অধিকাংশ মুসলিম সমাজের মানুষ ওই দিনটিতে স্বাধীনতা দিবস উদযাপন করেন।
তবে স্বাধীনতা লাভের দিন অবশ্য সীমান্ত এলাকার অনেক মানুষ জানতেনই না তাঁরা আসলে কোন দেশের বাসিন্দা। তাঁরা ভারতে আছেন, না কি পাকিস্তানে, সেসব নিয়ে ভাবার বেশি ফুরসতও ছিল না। অশান্তি, দাঙ্গা, রক্তপাত যেন থামছিল না। স্বাধীনতার প্রাক্কালে পদ্মাপাড়ে বসে জলঙ্গি সীমান্তের বৃদ্ধ লুৎফর হক বলেন, ওপার থেকে যখন এপারে চলে আসি, শুধুই মাঝে নদীটি পার হয়েছিলাম। তখন বুঝতে পারিনি কোন দেশে আছি। আজ আবার বাংলাদেশ অশান্ত। সেদিন ভিটামাটি ছেড়ে আসার কথা খুব মনে পড়ছে। আমরা শুনেছিলাম, ১২ আগস্ট চূড়ান্ত হয়ে যায় দুই দেশের বিভাজনরেখা। কিন্তু আগুন জ্বলতে পারে সেই আশঙ্কায় আরও দিনপাঁচেক ফাইলবন্দি করে রাখেন কর্তাব্যক্তিরা। তারপর অবশেষে ১৪ আগস্ট রাতে ঘোষণা করা হয়। তারপর থেকেই শুরু হয় এই মুর্শিদাবাদ জেলার অরাজকতা। অবশেষে ১৮ আগস্ট থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা