দক্ষিণবঙ্গ

জামিন পেতেই লালগোলায় ফের সক্রিয় হেরোইনের পাচারকারীরা 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: একসময় মুর্শিদাবাদের লালগোলা ‘হেরোইন হাব’ হিসেবে পরিচিত হয়ে উঠেছিল। ঘরে ঘরে তৈরি হতো এই মাদক। যদিও বিগত এক বছর ধরে লাগাতার ধরপাকড়ে কারবারে রাশ টানে পুলিস। কার্যত বন্ধ হয়ে গিয়েছিল এই কারবার। যদিও পুজোর আগে ফের সক্রিয় হয়ে উঠেছে লালগোলার হেরোইন কারবারিরা। মাদক মামলায় জেল খাটা আসামিরা জামিনে মুক্তি পাওয়ার পর এলাকায় এসে ফের মাদক পাচার শুরু করেছে। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন জেলা পুলিস। বাংলার মাদক পাচার চক্রে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির যোগ আগেও পাওয়া গিয়েছে। এবারও হেরোইন পাচারে সেই যোগ ক্রমাগত প্রকাশ পাচ্ছে। ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া লালগোলা এলাকায় গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি মাদকের কনসাইনমেন্ট আটকেছে পুলিস। নিজস্ব ইনটেল ব্যবহার করে পুলিস অভিযান চালিয়ে সফলতা পেয়েছে। তবে বাজেয়াপ্ত করা মাদকের সিংহভাগই ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলির। পুলিস শুধুমাত্র ক্যারিয়ারদের পাকড়াও করতে পেরেছে। এই কারবারে একটা বড় গ্যাং কাজ করছে বলেই দাবি পুলিসের।
মুর্শিদাবাদের মাদক কারবারিরা ক্রমাগত অসম, নাগাল্যান্ড ও মণিপুর থেকে মাদক আমদানি করছে। একদা মুর্শিদাবাদের লালগোলা হেরোইন হাবকে পুনরায় সক্রিয় করার চেষ্টা করছে মাদক কারবারিরা। সেটাই চিন্তায় রেখেছে পুলিসকে। রবিবার গভীর রাতে হাতবদলের আগে ২৫ লক্ষ টাকার হেরোইন সহ চার যুবককে গ্রেপ্তার করেছে লালগোলা থানার পুলিস। লালগোলা থানার কৃষ্ণপুর গ্রামীণ হাসপাতাল সংলগ্ন আমবাগানে এই ঘটনা ঘটে। তার কয়েকদিন আগে লালগোলার রাজবাড়ি সংলগ্ন একটি আম বাগানে অভিযান চালায় পুলিস। মাদক কারবারে যুক্ত থাকা এক ব্যক্তিকে হাতেনাতে পাকড়াও করা হয়। তার কাছ থেকে একটি পলিথিনের প্যাকেটে উদ্ধার হয় সাদা পাউডার। পুলিস আধিকারিকরা পরীক্ষা করে জানায় যে, বেশ ভালো মানের হেরোইন রয়েছে তাতে। যার বাজারমূল্য প্রায় ১৫ লক্ষ টাকা। ওই ঘটনায় গ্রেপ্তার করা হয় শহিদুল ইসলাম নামে এক মাদক কারবারিকে। তার বাড়ি শিসা রমজানপুর এলাকায়। এর আগেও সে এই ধরনের কাজ করেছে বলে পুলিস জানিয়েছে। বড় একটি মাদক পাচার চক্রের সঙ্গে যুক্ত রয়েছে শহিদুল। সেই গ্যাংয়ের বাকি সদস্যদের উপর নজরদারি চালাচ্ছে পুলিস। জুলাই মাসের শেষের দিকে লালগোলর দেওয়ানসরাই এলাকায় পুলিস অভিযান চালিয়ে ভবানীপুরের এক যুবককে গ্রেপ্তার করে। ধৃতের নাম মুরসেলিম শেখ। তার কাছ থেকে মেলে প্রায় ৪০০ গ্রাম হেরোইন। 
জেলা পুলিসের এক আধিকারিক বলেন, পুরনো মাদক মামলায় গ্রেপ্তার হওয়া আসামিরা অনেকেই জামিন পেয়েছে। তাদের উপরে ফের নজরদারি চালাতে হচ্ছে। কারণ এরা অনেকেই এলাকায় ঢুকে ফের পুরনো কারবারে নাম লেখাচ্ছে। লালগোলায় গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি মাদক মামলা রুজু হয়েছে। কয়েকজনকে গ্রেপ্তার করা গিয়েছে। হেরোইন পাচার করার যারা চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। 
একসময় মুর্শিদাবাদের লালগোলার বিভিন্ন জায়গায় রমরমিয়ে হেরোইনের কারবার চলত। কাঁচা টাকার লোভে এলাকার বহু যুবক এবং স্কুল পড়ুয়ারা এই কারবারে নেমেছিল। ইদানীং সেই কারবার বন্ধ রয়েছে। তবে অনেক কারবারি জেল খাটার পর পুনরায় এলাকায় ঢুকে মাদক কারবারের কাজ করছে। অনেক পুরনো কারবারি গা ঢাকা দিয়েছিল। তারাও এই সুযোগে এলাকায় ফিরে মাদক কারবার শুরু করেছে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা