দক্ষিণবঙ্গ

অনূর্ধ্ব সতেরো বাংলা মহিলা ফুটবল দলে সুযোগ পেলেন তেহট্টের মেয়ে মাম্পি

সংবাদদাতা, তেহট্ট: বাংলার অনূর্ধ্ব-১৭ ফুটবল দলে সুযোগ পেল দিনমজুরের মেয়ে। তেহট্ট  থানার শ্যামনগর গ্রামের মাম্পি রায় রবিবার বাংলা বনাম গোয়ার ম্যাচে মাঠেও নেমেছে। এতেই খুশি পরিবারের সঙ্গে তার ক্লাবের কর্মকর্তা ও গ্রামের বাসিন্দারা। সকলের আশা, এই জায়গা থেকে ভারতীয় দলে সুযোগ পাবে গ্রামের মেয়ে। শ্যামনগর সিদ্ধেশ্বরীতলা ইন্সটিটিউশনের একাদশ শ্রেণীর ছাত্রী মাম্পি। বাবা উত্তম রায় দিনমজুরের কাজ করে কোনওরকমে সংসার চালান। ছোট থেকেই ফুটবলের টানে স্থানীয় নবীন সঙ্ঘের মাঠে যাতায়াত শুরু। ওই মাঠে খেলে নবীন সঙ্ঘের ছেলেরা। সেই মাঠে গিয়ে ছেলেদের সঙ্গেই ফুটবল নিয়ে দৌড়ঝাঁপ করত। দিনমজুরের মেয়ে মাম্পি ফুটবল খেলবে, এটা অনেকেই ভাবতে পারেনি। তাই তার এই সাফল্যে গর্বিত গোটা গ্রাম।
জানা গিয়েছে, মাম্পির পায়ের কাজ দেখে নবীন সঙ্ঘের শমীক চক্রবর্তী  তাঁকে আলাদা অনুশীলন করানো শুরু করেন। এরপরে মাম্পিকে দেখে এলাকার অনেক মেয়ের ফুটবলের প্রতি ঝোঁক বাড়ে। তারাও মাঠে আসতে শুরু করে। মেয়েদের ফুটবল কোচিং ক্যাম্প শুরু হয়। ওই কোচিং ক্যাম্প থেকে উত্থান মাম্পির। এলাকার মেয়েদের চারটি কোচিং ক্যাম্প নিয়ে শুরু হয় ফুটবল প্রতিযোগিতা। এরমধ্যে কলকাতায় শুরু হয় কন্যাশ্রী কাপ। শহরের ক্লাবগুলো মহিলাদের এই প্রতিযোগিতা থেকে মাম্পি সহ আরও বেশ কয়েকজনকে নিজেদের ক্লাবে খেলার জন্য চুক্তি করে। সেই চুক্তিতে মাম্পি দীপ্তি সঙ্ঘে যোগদান করে। সেখানে খেলতে গিয়ে প্রতিযোগিতায় ভালো খেলার জন্য  বাংলার নির্বাচকমণ্ডলীর চোখে পড়ে। সে বাংলা দলে সুযোগ পায়। 
মাম্পির বাবা উত্তমবাবু বলেন, ছোট থেকেই ও ফুটবল খেলতে ভালোবাসত। তাই স্কুলের পর খেলার মাঠে চলে যেত। আমি কোনওদিন বাধা দিইনি। এরপরে নবীন সঙ্ঘের ক্রীড়া সম্পাদক শৈলেন মণ্ডল আমার কাছে জানতে চান, মেয়েকে ফুটবল খেলতে দেব কি না! আমি রাজি হয়ে যাই। তবু মনে সংশয় ছিল, ফুটরল খেললে ভবিষ্যতে ক্ষতি হবে কি না! এখন সব সংশয় দূর হয়ে গিয়েছে।
মাম্পি বলে, এই জায়গায় পৌঁছনোর পিছনে মূল অবদান শ্যামনগর নবীন সঙ্ঘের। বিশেষ করে শমীক স্যার, শৈলেন স্যার, রাখী শুক্ল, সাহা স্যারের  জন্য আজ আমি এতদূর আসতে পেরেছি। শমীকবাবু বলেন, মাম্পি খুব প্রতিভাবান খেলোয়াড়। আশা করছি, ও ভারতীয় দলে খেলার সুযোগ পাবে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা