দক্ষিণবঙ্গ

আগেও ঝাড়খণ্ড থেকে বাস চুরি করেছিল ধৃত অর্জুন

সংবাদদাতা, রামপুরহাট: এই প্রথম নয়, এর আগেও ঝাড়খণ্ড থেকে আস্ত বাস চুরি করেছিল অর্জুন প্রামাণিক। রামপুরহাটে বাস চুরি কাণ্ডে ধৃতকে জেরা করে এমনই তথ্য উঠে এসেছে পুলিসের হাতে। যদিও অন্তিম লগ্নে দু’বারই ভাগ্য তার সঙ্গ দেয়নি। ধরা পড়ার পরে উদ্ধার হয়েছে বাস। জেরায় চুরিতে বারবার ব্যর্থতার কথাই উঠে এসেছে তার গলায়। 
গত বুধবার রাতে রামপুরহাট বাসস্ট্যান্ড থেকে বিষ্টুপুর নারায়ণপুর রুটের একটি বাসটি চুরি যায়। শহরের ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা বাসের মালিক সাদিমান শেখ থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। ঘটনার পর থেকেই খালাসির দেখা না পাওয়ায় বাস মালিকের সন্দেহ বাড়ে। তিনি বিষয়টি রামপুরহাট থানায় জানান। তদন্তে নেমে পুলিস বৃহস্পতিবার সন্ধ্যায় ওই বাসের খালাসি অর্জুন প্রামাণিককে গ্রেপ্তার করে। এরপরই রাতে তাকে নিয়েই ঝাড়খণ্ড সীমানা লাগোয়া বড়পাহাড়ির গভীর জঙ্গলের মাঝখান থেকে বাসটি উদ্ধার করে পুলিস। জেরায় সে জানিয়েছে, বাসটিকে কাটাই করে বিক্রি করে দেওয়ার উদ্দেশ্য ছিল তার। 
পুলিস জেরায় জানতে পেরেছে, বছর দেড়েক আগে ঝাড়খণ্ডের দুমকা স্ট্যান্ড থেকে রাতের অন্ধকারে একটি বাস চুরি করে কান্দি হয়ে মুর্শিদাবাদ যাচ্ছিল। যদিও সেবারও চুরিতে ব্যর্থ হয় সে। তেল শেষ হয়ে আসায় শেরপুর গ্রামের কাছে বাসটিকে নয়ানজুলিতে নামিয়ে চম্পট দেয়। তদন্তে নেমে পুলিস অর্জুনকে গ্রেপ্তার করে। সেক্ষেত্রেও বাসটিকে মুর্শিদাবাদের কোনও একটি লোহার ভাঙাচোরার দোকানে পাচার করার পরিকল্পনা ছিল তার। দীর্ঘদিন জেল খাটার পর বেবিয়ে এসে ফের বিভিন্ন বাসে খালাসির কাজ শুরু করে সে। অনেকে ভেবেছিল শুধরে গিয়েছে, তাই তাকে কাজে লাগিয়েছিল। কিন্তু ভিতর ভিতর তাকে বাস চুরির নেশা চেপে ধরেছিল। জানা গিয়েছে, অর্জুনের বাড়ি রামপুরহাট শহরের ৮ নম্বর ওয়ার্ডের কালিসাড়া পাড়া। বাবা বাড়িতেই সেলুন বানিয়ে নাপিতের কাজ করেন। মা পরিচারিকার কাজ করেন। বছর খানেক আগে সে ধর্ম পরিবর্তন করে মুরারইয়ের রাজগ্রামের সন্তোষপুরে এক মসুলিম পরিবারের মেয়েকে বিয়ে করে। যদিও বাবা মা মেনে না নেওয়ায় তার স্ত্রী বাপের বাড়িতেই থাকে। সংসারের খরচও দেয় না। এই নিয়ে তাদের স্বামী স্ত্রীর মধ্যে অশান্তিও চলছে। এরই মধ্যে ফের বাস চুরির অভিযোগে আবারও তার ঠিকানা হয়েছে রামপুরহাট জেল। 
ঘটনার নিন্দা প্রকাশ করে রামপুরহাট বাস শ্রমিক ইউনিয়নের সেক্রেটারি খুরশেদ আলম বলেন, টুকটাক ব্যাটারি সহ অন্যান্য যন্ত্রাংশ চুরির ঘটনা ঘটে। কিন্তু আস্ত বাস চুরির ঘটনা এই প্রথম। আগে বাসকর্মীদের অনেকেই রাতে ইউনিয়ন অফিসে থাকত। কিন্তু কিছুদিন আগে বাসস্ট্যান্ডে বোমাবাজি ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তারপর থেকে আতঙ্কে কর্মীরা কেউ থাকতে চায় না। আমরাও ভয়ে প্রতিবাদ করতে পারি না। তার উপরে দু’বছর ধরে হাইমাস্ট লাইট খারাপ। সন্ধ্যা নামলে অন্ধকার গ্রাস করছে গোটা বাসস্ট্যান্ডকে। তাতেই দুষ্কৃতীদের অবাধ বিচরণ ক্ষেত্রে হয়ে উঠেছে এই বাসস্ট্যান্ড। এ ব্যাপারে জানানো হলেও প্রশাসনিক পদক্ষেপ নেওয়া হচ্ছে না। পুরসভার চেয়ারম্যান সৌমেন ভকত বলেন, একটি নির্মাণ কাজ হওয়ায় হাইমাস্ট লাইটটি বাসস্ট্যান্ড চত্বরের অন্যত্র সরিয়ে হবে। সেটা দিন দশেকের মধ্যেই করে দিচ্ছি। তবে সুরক্ষার ব্যবস্থা বাস মালিকদেরই করতে হবে। এত এত বাস থাকছে, অথচ তাঁরা কোনও নিরাপত্তাকর্মীর ব্যবস্থা করেননি। আমি চাই পুরসভা তার কাজ করে দিচ্ছে। সুরক্ষার ব্যবস্থা করুন মালিকরা।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা