দক্ষিণবঙ্গ

শ্রমিকদের পাশে দাঁড়িয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব মলয় 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ‘দেশজুড়ে হায়ার অ্যান্ড ফায়ার নীতি চলছে। অর্থাৎ কোনও সংস্থায় ৩০০জনের কম শ্রমিক থাকলে বিজেপির আনা শ্রম কোড অনুযায়ী সেই সংস্থার শ্রমিকের কোনও আইনি সুরক্ষা থাকবে না। যখন দরকার শ্রমিক নেওয়া হবে। যখন দরকার তাড়িয়ে দেওয়া হবে। কর্মহীন শ্রমিক আইনের দ্বারস্থও হতে পারবেন না।’ শনিবার দুর্গাপুর মেনগেটের সামনে শ্রমিক সমাবেশ থেকে এভাবেই বিজেপিকে আক্রমণ করলেন রাজ্যের শ্রম ও আইনমন্ত্রী মলয় ঘটক। তিনি আরও বলেন, রাজ্যে মাথার উপর মমতা বন্দ্যোপাধ্যায় আছেন ব঩লেই কেন্দ্রের শ্রমিক বিরোধী নীতির আঁচ আপনারা পাচ্ছেন না। সারা দেশে শ্রম কোড লাগু হওয়ায় শ্রমিকদের কাজের সময় ১২ ঘণ্টা হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন শ্রমিকদের সর্বোচ্চ কাজের সময় আট ঘণ্টাই থাকবে। অতিরিক্ত কাজ করাতে হলে ওভারটাইমের টাকা দিতে হবে। তিনি বলেন, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনাও কিন্তু মুখ্যমন্ত্রীর দান। শ্রমিকদের ভাগের টাকা রাজ্য সরকারই দিয়ে দেয়। 
এদিনের সভায় মলয়বাবু ছাড়াও উপস্থিত ছিলেন পঞ্চায়েত ও সমবায় মন্ত্রী প্রদীপ মজুমদার, আইএনটিটিইউসির রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, সংগঠনের জেলা সভাপতি অভিজিৎ ঘটক। মূলত, শ্রমকোড বাতিল সহ কেন্দ্রের শ্রমিক বিরোধী নীতির বিরোধিতা, বাংলার প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে তৃণমূলের শ্রমিক সংগঠন এই সমাবেশের আয়োজন করে। সভা শেষে ঋতব্রতবাবু বলেন, এই জেলাতেই সরকারি পোর্টাল চালু করা হয়েছে। যার মাধ্যমে জেলাশাসকের নজরদারিতে অস্থায়ী শ্রমিক নিয়োগ করা হবে। পাশাপাশি আমরা সব কারখানাতেই ঠিকা শ্রমিকদের জন্যও বয়োমেট্রিক হাজিরা বাধ্যতামূলক করার দাবি জানিয়েছি। যাতে কেউ শ্রমিকদের গেটপাস আটকে রেখে দাদাগিরি করতে না পারে। 
এদিনের সভা শেষ হওয়ার পর এক ব্যক্তি কাজ না পাওয়ার অভিযোগ তুলে চিৎকার করতে থাকেন। সাময়িক বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ে। তাঁকে মারধর করা হয় বলে অভিযোগ। দ্রুত পুলিস তাঁকে উদ্ধার করে। শ্রমিক নেতা প্রভাত চট্টোপাধ্যায় বলেন, ছেলেটির মানসিক সমস্যা রয়েছে। সেকারণে আমরা কোনও আইনি পদক্ষেপ নিচ্ছি না।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা