দক্ষিণবঙ্গ

নদীয়ার ১০০টি সমিতিতে নির্বাচনের প্রস্তুতির সূচনা

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: চলতি বছরের মধ্যেই নদীয়া জেলার প্রায় ১০০টি সমিতিতে নির্বাচন হবে। সেই নিয়ে সমবায় দপ্তরে তোড়জোড় শুরু হয়েছে। ডিসেম্বরের মধ্যে সেই কাজ দ্রুত সেরে ফেলাই লক্ষ্য প্রশাসনের। তারপর নতুন বছরে বাকি সমবায় সমিতিগুলিতেও নির্বাচন করিয়ে বোর্ড গঠন করা হবে। উদ্দেশ্য হল, নির্বাচিত বোর্ডের মাধ্যমে দুর্নীতিমুক্ত সমবায় গড়ে তোলা। তার জন্য এসকেইউএস বা সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনগুলিকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।‌ কারণ সাধারণ সমিতিগুলির থেকে কৃষি উন্নয়ন সমিতিগুলি অনেক বড়। এখানে ভোটার সংখ্যা বেশি। এমনিতেই নদীয়া জেলায় নির্বাচিত ভোট না থাকা সমবায় সমিতির তালিকা অনেকটাই লম্বা। বিভিন্ন ব্লকে কোন কোন সমবায় সমিতিতে এবছর ভোট করানো হবে, তার প্রাথমিক তালিকা ইতিমধ্যেই চূড়ান্ত করা হয়েছে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ১০০টি সমিতিতে ভোট করানোর টার্গেট নেওয়া হয়েছে। যার মধ্যে ৬০টি কৃষি উন্নয়ন সমিতি ও বাকি ৪০টি সমবায় সমিতি।‌ নদীয়া জেলার সমবায় দপ্তরের আধিকারিক সজল রায় বলেন, নির্বাচিত বোর্ড না থাকা সমবায় সমিতিতে নির্বাচন করানোর প্রক্রিয়া শুরু করা হচ্ছে। চলতি বছরের ডিসেম্বরের‌ মধ্যেই বেশকিছু সমবায় সমিতির ভোট করানো হবে। 
প্রসঙ্গত, বেশ কয়েক বছর ধরে নদীয়া জেলার বহু সমবায় সমিতিতে কোনও নির্বাচিত বোর্ড নেই। তাই বর্তমানে কোথাও প্রশাসক আবার কোথাও ম্যানেজার ও ক্যাশিয়ারকে দিয়ে সমিতি চালানো হচ্ছে। সরকারি কাজে নজরদারি চালানোর জন্য বোর্ড না থাকায় আর্থিক নয়ছয়ের ঘটনাও ঘটছে সমবায় সমিতিতে। কালীগঞ্জ, রানাঘাট, কৃষ্ণনগর-১ ব্লক সহ বিভিন্ন ব্লকের বেশকিছু সমবায় সমিতিতে আর্থিক অনিয়মের ঘটনা সামনে এসেছে। এছাড়াও ভূরিভূরি অভিযোগ আসছে জেলা সমবায় দপ্তরে। তাই প্রশাসনের আধিকারিকরা সমবায় সমিতিতে দ্রুত নির্বাচনের করানোর তোড়জোড় শুরু করেছেন। 
নদীয়া জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নদীয়া জেলায় কৃষি উন্নয়ন সমিতি ও সমবায় সমিতি মিলিয়ে ১৩০০টি সমিতি রয়েছে। যার মধ্যে ৬৮৪টি সমিতিতে কোনও নির্বাচিত কমিটিই নেই। এর মধ্যে কৃষি উন্নয়ন সমিতির সংখ্যা ২৮৮টি।‌ রাজনৈতিকভাবে যার মধ্যে কৃষ্ণনগর সাংগঠনিক জেলায় পড়ছে ১৭১টি ও রানাঘাট সাংগঠনিক জেলায় পড়ছে ১১৭টি কৃষি উন্নয়ন সমিতি। সেখানেই এবার নির্বাচিত ভোট তৈরি করার জন্য তৎপর হয়েছে প্রশাসন। তাৎপর্যপূর্ণ বিষয় হল বর্তমানে অর্ধেকের বেশি সমবায় সমিতিই বামেদের দখলে রয়েছে। বোর্ড না থাকলেও বকলমে সমিতি বামেরাই পরিচালনা করে। তাদের থেকে বোর্ড ছিনিয়ে নেওয়াই বর্তমানে তৃণমূলের লক্ষ্য। কৃষ্ণনগর সংগঠনিক জেলা তৃণমূলের চেয়ারম্যান রুকবানুর রহমান বলেন, সমবায় সমিতির নির্বাচন নিয়ে আমাদের কোনও উদ্বেগ নেই। মানুষ মুখ্যমন্ত্রীর উন্নয়ন দেখে ভোট দেবে। সিপিএম নেতা সুমিত বিশ্বাস বলেন, সমিতির নির্বাচনে বামেরা কঠিন লড়াই দেবে। বিজেপি নেতা সন্দীপ মজুমদার বলেন, আমরা আশা রাখব প্রশাসন সমবায় নির্বাচনে নিরপেক্ষ ভূমিকা পালন করবে। • নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা