দক্ষিণবঙ্গ

পরিকাঠামো উন্নয়নে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়কে জমি প্রশাসনের  

সংবাদদাতা, বোলপুর: নতুন পরিকাঠামোর জন্য আগেই বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়কে ১১.৬৮ একর জমি দেওয়ার কথা জানিয়েছিলেন জেলাশাসক বিধান রায়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের নামে সেই সম্পত্তি রেকর্ড করল জেলা প্রশাসন। ফলে সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয়ের সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়াল ৩১.৬৮ একর। বুধবার বোলপুরের শিবপুর মৌজায় অবস্থিত বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন জেলাশাসক। সেখানে বৃক্ষরোপণ উৎসবে যোগদান করার পর সংশ্লিষ্ট বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দিলীপ কুমার মাইতি সহ অন্যান্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বেশকিছু ভবন নির্মাণের জন্য আরও ৯ একর জমির চেয়ে আবেদন করেছে বলে সূত্রের খবর। সেই বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন জেলাশাসক। জেলা প্রশাসনের এই ভূমিকায় অত্যন্ত খুশি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়। ২০১৬ সালে বীরভূম সফরে এসে বিশ্বভারতীর আদলে একটি বিশ্ববিদ্যালয় গড়ার কথা তিন জানিয়েছিলেন। তার পরপরই বোলপুরের রায়পুর-সুপুর পঞ্চায়েতের সংশ্লিষ্ট মৌজায় ২০ একর জায়গায় নির্মাণ কাজ শুরু হয়। নির্মাণ চলাকালীনই ইউজিসির স্বীকৃতি পায় বিশ্ববিদ্যালয়টি। তাই ২০২০ সালে ক্লাস শুরু করা হয় পাশের ওয়েবেল আইটি পার্কে। প্রাথমিকভাবে বাংলা, ইংরেজি, ইতিহাস ও গণিত এই চার বিষয়ে স্নাতকোত্তর স্তরে পড়ানো শুরু করে কর্তৃপক্ষ। নির্মাণ সম্পূর্ণ হওয়ার পর এবছর ১৮ ফেব্রুয়ারি সিউড়ির চাঁদমারির মাঠে প্রশাসনিক সুবিধা প্রদান সভা থেকে মুখ্যমন্ত্রী তাঁর স্বপ্নের বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেন। ভার্চুয়াল মাধ্যমে বিশ্ববাংলার ক্যাম্পাসের ছবি ও ভিডিও দেখে সেদিনই উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন। উদ্বোধনের দিন বিশ্ববাংলার ক্যাম্পাসে উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
বর্তমানে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ার সংখ্যা ৪৫০। অতিথি ও আমন্ত্রিত অধ্যাপক-অধ্যাপিকার সংখ্যা ৩৫। তবে বিশ্ববিদ্যালয়ের সংবিধান এখনও রাজ্যপাল সিভি আনন্দ বোসের কাছে ছাড়পত্রের জন্য আটকে রয়েছে। সেজন্য স্থায়ী অধ্যাপক নিয়োগ, নতুন বিষয় সংযোজন, প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা সহ প্রভৃতি সমস্যাগুলি রয়ে গিয়েছে। এমতাবস্থায় রাজ্যপাল কবে সংবিধান অনুমোদন করেন, সেদিকেই তাকিয়ে কর্তৃপক্ষ। তবে তার আগে নতুন বিষয় যোগ হলে ভবন নির্মাণের জন্য জেলা প্রশাসনের কাছে জমি চেয়ে আবেদন করে বিশ্ববিদ্যালয়। সেই আবেদনে সাড়া দিয়ে জেলাশাসক বিধান রায় ১১.৬৮ একর জমি বিশ্ববিদ্যালয় নামে সম্প্রতি রেকর্ড করেন।
বিশ্ববাংলার কন্ট্রোলার অব এক্সামিনেশন প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, শহর থেকে কিছুটা দূরে হওয়ায় শিক্ষক ও পড়ুয়াদের থাকার জন্য কোয়ার্টার, হস্টেল প্রভৃতি তৈরি করতে হবে। তারজন্য জেলাশাসককে আর্জি জানিয়েছি। এবিষয়ে জেলাশাসক বিধান রায় বলেন, বিশ্ববাংলা মুখ্যমন্ত্রী স্বপ্নের প্রকল্প। এটি সফলভাবে পরিচালনা করার জন্য জেলা প্রশাসন সর্বতোভাবে পাশে রয়েছে। নির্মাণের প্রয়োজনে তাদের দাবির বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা