দক্ষিণবঙ্গ

নিষিদ্ধপল্লিতে তৃণমূল নেতা নিয়ন্ত্রিত পার্কিং জোন ভেঙে দিল আসানসোল পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কুলটি: নিষিদ্ধপল্লির পার্কিংই মধুভাণ্ড। অর্থবান কাস্টমারদের পছন্দের ডেরায় নিয়ে যাওয়ার টোপ দেওয়া হয় এখান থেকেই। তাতেই লক্ষ লক্ষ টাকার কারবার। অতঃপর, পার্কিং জোনের নিয়ন্ত্রণ যাঁর কাঁচা টাকায় পকেট ভর্তি তাঁর। স্বভাবতই কুলটি থানার লছিপুরে সেই পার্কিং জোন কার হাতে থাকবে, তা নিয়ে তীব্র টানাপোড়েন দীর্ঘদিনের। বুধবার আসানসোল পুরসভা সেটি ভেঙে দিতেই পর্দা ফাঁস। তৃণমূল পরিচালিত পুরসভার দাবি,   অবৈধ ভাবে পার্কিং জোনটি চালাচ্ছিলেন শাসকদলেরই ব্লক সাধারণ সম্পাদক। ওই নেতাও ছেড়ে দেওয়ার পাত্র নন। বৃহস্পতিবার পুরসভার বিরুদ্ধে পাল্টা থানায় অভিযোগ দায়ের করেছেন তিনি। তাঁর দাবি, হাইকোর্টের নির্দেশে তিনি পার্কিং চালাচ্ছিলেন। এদিকে, স্থানীয়দের অভিযোগ, লছিপুরের নিষিদ্ধপল্লিতে ব্যাঙের ছাতার মতো গড়িয়ে উঠছে একের পর এক বিল্ডিং। নিত্যদিন টাকা নিয়ে অশান্তির ঘটনা ঘটছে। জুয়া খেলার আসর বসছে। অরাজকতার স্বর্গরা঩জ্যে পরিণত হয়েছে নিয়ামতপুর ফাঁড়ির অন্তর্গত লছিপুর নিষিদ্ধপল্লি। 
জানা গিয়েছে গত কয়েক বছরে পুরোপুরি বদলে গিয়েছে লছিপুর। একদা পেটের দায়ে এলাকার কিছু মহিলা দেহব্যবসায় নেমেছিলেন। জীর্ণ বাড়িতেই চলত কারবার। এখন সেখানে গজিয়ে উঠছে একের পর এক বিশাল বিল্ডিং। বাড়ির ভিতরে সেন্ট্রালি এসি। মোজাইক টাইলস বসানো ফ্লোর। বিহার ঝাড়খণ্ডের বিত্তশালীদের আনাগোনা বেড়েছে। এক এক রাতে এক একটি কাস্টমারই লক্ষ লক্ষ টাকা খরচ করছে। অনেকের কাছ থেকে টাকা ছিনিয়ে নেওয়ারও অভিযোগ রয়েছে। সেই টাকা ধরতেই প্রতিযোগিতায় নেমে পড়েছে রাজনৈতিক নেতা থেকে প্রভাবশালীরা। বছর দু’য়েক আগে এই লছিপুরেই শিশুসুরক্ষা কমিশন জেলাশাসক ও পুলিস কমিশনারকে নিয়ে অভিযান চালিয়ে বহু নাবালিকাকে উদ্ধার করে। বাংলাদেশিদের থাকারও প্রমাণ মেলে। অনেকে গ্রেপ্তর হয়। অভিযোগ, ছাড়া পেয়ে ফের তারাই নিষিদ্ধপল্লিতে নিজেদের প্রভাব বিস্তার শুরু করেছে। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পার্কিং জোনে গাড়ি নিরাপদে রাখাটা লোক দেখানো। ভিতরের গল্প অন্য। কী সেই গল্প? পার্কিং জোনে কেউ গাড়ি রাখলেই তিনি পার্কিং নিয়ন্ত্রকের কাস্টমার হয়ে যান। এবার খেলা শুরু দালালদের। এরা আসলে পার্কিং জোনের নিয়ন্ত্রক বা মালকের নিয়োগ করা লোকজন। তারা কাস্টমারকে সেই ঘরে নিয়ে যাবে, যার সঙ্গে কমিশন পাওয়ার শর্ত রয়েছে। শর্ত মতো একরাতে যা বিল হবে তার একটা অংশ পার্কি জোনে  চলে আসে। অনেকক্ষেত্রে কেই চাইলে পার্কিং জোনেও রাত কাটাতে পারেন। তার জন্য যাবতীয় বন্দোবস্ত রয়েছে। ফলত, পার্কিং জোন বন্ধ হলে ধান্দাও বন্ধ। তাই নিয়ন্ত্রণ ছাড়তে নারাজ কোনওপক্ষই। 
আসানসোল পুরসভা গত বছর মাসে সাত লক্ষ টাকার বিনিময়ে একজনকে টেন্ডার দিয়ে একটি বৈধ পার্কিং শুরু করে। কিন্তু সেই সময়ে অবৈধ পার্কিং বন্ধ করতে না পারায় বৈধ পার্কিংয়ে গাড়ি ঢুকত না। গত ৫ আগস্ট পুরসভা টেন্ডার ছাড়াই পাঁচজনকে দিয়ে কমিশনের ভিত্তিতে পার্কিং চালু করে। তাতেই ক্ষোভ বাড়তে থাকে। আর সেই ক্ষোভে ঘৃতাহুতি পড়ে বুধবার অবৈধ পার্কিং পুরসভা ভাঙতে গেলে। 
কুলটি ব্লক তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক শিবা রায় বলেন, নিষিদ্ধপল্লিতে পুরসভার অনুমতি না নিয়ে একের পর এক বিল্ডিং হচ্ছে কী করে। আমরা হাইকোর্টের অর্ডারে নিজের জমিতে পার্কিং করছি। তা পুরসভা কী করে ভাঙতে পারে? আমরা থানায় লিখিত অভিযোগ করেছি। যৌনপল্লির মহিলাদের সংগঠন দুর্বার মহিলা সমিতির কর্মকর্তা রবি ঘোষ বলেন, এখানকার মহিলারা যৌনদাসী হিসেবেই থেকে গিয়েছে। তাঁদের দেখিয়ে লক্ষ লক্ষ টাকা লুট হচ্ছে। নানা অসামাজিক কাজ হচ্ছে। পার্কিং নিয়ে চূড়ান্ত অরাজকতা চলছে। এর একটা বিহিত হওয়া উচিত। আসানসোল পুরসভার আইনজীবী রবিউল ইসলাম বলেন, অবৈধ পার্কিং আমরা বরদাস্ত করব না।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা