দক্ষিণবঙ্গ

প্রায় দেড় দশক পর স্বাস্থ্যকেন্দ্রে চালু হতে চলেছে অন্তর্বিভাগ পরিষেবা

সংবাদদাতা, মানবাজার: প্রায় দেড় দশক পর ফের চালু হতে চলেছে স্বাস্থ্যকেন্দ্রের অন্তর্বিভাগ পরিষেবা। পুরুলিয়ার মানবাজার ১ ব্লকের পায়রাচালী প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে মাস খানেক আগে এর জন্য তৈরি হয়েছে নতুন ভবন। কিন্তু এখনও পরিষেবার সূচনা না হওয়ায় স্থানীয় অনেকেরই মনে ক্ষোভ দানা বেঁধেছে। কবে খুলবে নতুন ভবনের তালা, চালু হবে অন্তর্বিভাগ পরিষেবা, সেদিকেই তাকিয়ে এখন স্থানীয় বাসিন্দারা।
স্থানীয় সূত্রে জানা গেছে, বাঁকুড়া সীমানা লাগোয়া মানবাজার ১ ব্লকের চাঁদড়া পায়রাচালী অঞ্চলের পায়রাচলী বাজারে রয়েছে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রটি। ওই স্বাস্থ্যকেন্দ্রে এতদিন শুধুমাত্র বহির্বিভাগ পরিষেবা চালু ছিল। সেই পরিষেবা নিয়েও স্থানীয়দের মনে বিস্তর অভিযোগ ছিল। কিছুদিন যাবৎ হাসপাতালে ছিল না কোন ডাক্তার, চিকিৎসা করতেন ফার্মাসিস্টরা। স্থানীয়রা জানান, দেড় দশক আগে স্বাস্থ্যকেন্দ্রের অন্তর্বিভাগ পরিষেবা চালু ছিল। কিন্তু সেটি বন্ধ হয়ে যায়। তারপর থেকে শুধু বহির্বিভাগ পরিষেবা মিলত। এবার পুনরায় নতুন করে অন্তর্বিভাগ পরিষেবা চালুর উদ্যোগ হতেই স্থানীয়দের মনে আশার আলো জেগেছে।
জানা গেছে, পায়রাচালী প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ওই অঞ্চল ছাড়াও স্থানীয় বারমেশ্যা, রামনগর অঞ্চলের বাসিন্দারাও সেখানে চিকিৎসা করাতে আসেন। এমনকী বাঁকুড়া লাগোয়া বলে বাঁকুড়া জেলার কয়েকটি গ্রামের বাসিন্দারাও সেখানে আসেন চিকিৎসার জন্য। পায়রাচালী থেকে মানবাজার গ্রামীণ হাসপাতালে দূরত্ব প্রায় ১০ কিলোমিটার। সেখানে স্থানীয় আর তেমন কোনও স্বাস্থ্যকেন্দ্র নেই। একমাত্র স্বাস্থ্যকেন্দ্র বলতে পায়রাচালী প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রই। সেখানেও স্বাস্থ্য পরিষেবা ঠিকঠাক মিলত না বলে অভিযোগ ছিল। এবার সেই স্বাস্থ্যকেন্দ্রর চত্বরে নতুন করে তৈরি করা হয়েছে একটি ভবন। ওই ভবনেই চালু হবে অন্তর্বিভাগ পরিষেবা।
এনিয়ে পায়রাচালীর বাসিন্দা তনুজিৎ মাঝি বলেন, এলাকার একমাত্র স্বাস্থ্যকেন্দ্রটির উপর স্থানীয় অনেকগুলি গ্রামের মানুষ নির্ভরশীল। ইন্ডোর চালু হলে স্থানীয়দের অনেক সুবিধা হবে। হঠাৎ কারও কিছু ছোটখাটো দুর্ঘটনা ঘটলে দূরে মানবাজার হাসপাতালে ছুটতে হয়, এতে অনেকটা সময় চলে যায়। প্রসূতি বিভাগ চালু হলে বিশেষ করে সুবিধা হবে এলাকার প্রত্যন্ত গ্রামগুলির মহিলাদের। আমরা চাই দ্রুত পরিষেবা চালু হোক।
এ বিষয়ে মানবাজারের বিএমওএইচ জিৎ সরকার বলেন, পায়রাচালী প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের নতুন ভবনের অন্তর্বিভাগ পরিষেবা চালু হবে। এর জন্য স্বাস্থ্যভবন থেকে প্রয়োজনীয় সরঞ্জাম চলে এসেছে। আপাতত সেখানে ১০ বেড়ের ব্যবস্থা থাকবে। ওই স্বাস্থ্যকেন্দ্রে কেন্দ্রে আপাতত একজন চিকিৎসক রয়েছেন। আর একজন চিকিৎসক প্রয়োজন। সেই সঙ্গে স্বাস্থ্যকেন্দ্রের সাফাই কর্মী সহ নিরাপত্তার জন্য কর্মীর প্রয়োজন। এর জন্য জেলায় কথা বলা হয়েছে, আশা করি শীঘ্রই পরিষেবা চালু হবে। - নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা