দক্ষিণবঙ্গ

শেয়ার মার্কেটে লগ্নির নামে টোপ, কোটি টাকা প্রতারণা

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: শেয়ার মার্কেটে লগ্নির টোপ দিয়ে কোটি টাকা প্রতারণার অভিযোগে বহরমপুরে চাঞ্চল্য ছড়িয়েছে। গোরাবাজারের বাসিন্দা সুলগ্না বর্ধনের কাছ থেকে অভিনব কায়দায় শেয়ার ও আইপিওতে বিনিয়োগের নাম করে কয়েক দফায় মোট ১ কোটি ৪ লক্ষ ৭৩ হাজার টাকা সাইবার প্রতারকরা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ। প্রতারণার বিষয়টি বুঝতে পেরে তিনি প্রথমে মুর্শিদাবাদ সাইবার পুলিস স্টেশন এবং পরবর্তীতে বহরমপুর থানায় অভিযোগ দায়ের করেন। পুলিস ঘটনার তদন্ত শুরু করেছে। 
জেলার অতিরিক্ত পুলিস সুপার(লালবাগ) রাসপ্রীত সিং বলেন, আমরা অভিযোগ পেয়েছি। ঘটনার তদন্ত চলছে। কয়েক দফায় তাঁর কাছ থেকে টাকা নেওয়া হয়েছে। যে অ্যাকাউন্টে টাকা গিয়েছে, সেগুলি আমরা ফ্রিজ করে দিয়েছি। ব্যাঙ্কের কাছেও একটি স্টেটমেন্ট চাওয়া হয়েছে।
জানা গিয়েছে, কয়েক মাস আগে সোশ্যাল মিডিয়ায় শেয়ার কেনাবেচার বিজ্ঞাপন দেখে একটি লিঙ্কে ক্লিক করেন সুলগ্না। তারপরই তাঁকে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ করিয়ে নেওয়া হয়। গ্রুপে যোগ দেওয়ার পর সেখানে শেয়ার কেনা বেচার সাজেশন আসতে থাকে। কে কোন শেয়ার কিনে বিপুল মুনাফা করেছে, সেই সব ওই গ্রুপে দেখানো হয়। সেই দেখে সুলগ্নাও আগ্রহ প্রকাশ করেন। তখন তাঁকে একটি লিঙ্ক পাঠানো হয়। ক্লিক করতেই একটি অ্যাপ্লিকেশন খুলে যায়। তাদের পরামর্শ মতো সেখানে তিনি চার লক্ষ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করেন। তারপর সেখান থেকে ১২ হাজার টাকা লভ্যাংশ তুলে নেন। পরে তাদের পরামর্শে আরও একটি অ্যাপ্লিকেশন মারফত শেয়ারে লগ্নি শুরু করেন। পরে তিনি তাঁর লগ্নি বাড়াতে থাকেন। একবার তার লগ্নি করা টাকা থেকে তিনি ১০ লক্ষ টাকা তুলে নেন। এতে তাঁর বিশ্বাস আরও বাড়তে থাকে। শেয়ার বিক্রি ও কেনা পুরোটাই তিনি করতেন হোয়াটসঅ্যাপ গ্রুপের পরামর্শ মতো। এরপর নির্দ্বিধায় তাদের দেওয়া অ্যাকাউন্টে বারবার টাকা পাঠিয়েছেন সুলগ্না। পরিবর্তে ওই দুই অ্যাপ্লিকেশন মারফত তাঁকে দেখানো হয়, তাঁর নামে অনেক শেয়ার কেনা হয়েছে। এভাবে ৬৫ লক্ষ টাকার শেয়ার তিনি কিনে ফেলেন। কিন্তু, সবটাই যে ভুয়ো তিনি কিছুদিন পর টের পান।
সুলগ্না বলেন, দু’বার টাকা তুলতে দেওয়ায় আমার বিশ্বাস অনেক বেড়ে গিয়েছিল। এরপর আমাকে আইপিও সাবস্ক্রাইব করার জন্য বলা হয়। সেটা করার পর আমার নামে আইপিও আসে। কিন্তু দেখি, এক-দেড় কোটি টাকা করে এক একটি আইপিও দেওয়া হয়েছে। আমার কাছে অত টাকা ছিল না। তাই আমি ওদের লোনের কথা বলি। ওরা লোনের ব্যবস্থা করে দেবে বলে এবং আমাকেও ৪০ লক্ষ টাকা দিতে হবে বলে জানায়। আমি সেই মতো ওদের অ্যাকাউন্টে টাকা দিয়েছি। এখন আমি টাকা তুলতে গেলে ওরা টাকা তুলতে দিচ্ছে না। ম্যানেজমেন্ট ফি ও ট্যাক্সের নামে আমার কাছ থেকে আরও টাকা চাইছে। এসব আমাকে আগে বলা হয়নি। তখনই সন্দেহ হয়। পুলিসের দ্বারস্থ হলে বুঝতে পারি, পুরো ব্যাপারটি ভুয়ো। আমি টাকা ফেরতের জন্য পুলিসের কাছে আবেদন করেছি। 
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা