দক্ষিণবঙ্গ

দুই বাংলাদেশিকে গ্রেপ্তারের বদলা ভারতে ঢুকে ২ কৃষককে ‘অপহরণ’

সংবাদদাতা, ডোমকল: দুই বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটকের ‘বদলা’। ভারতীয় ভূখণ্ডে ঢুকে দুই কৃষককে অপহরণের অভিযোগ উঠল। ঘটনার সঙ্গে বাংলাদেশের কয়েকজন দুষ্কৃতী জড়িত বলে অভিযোগ। বুধবার ঘটনাটি ঘটেছে সাগরপাড়ার চর কাকমারী এলাকায়। যদিও, ওই দুই ভারতীয় কৃষককে অনুপ্রবেশের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে বলে প্রথম সারির বাংলাদেশি সংবাদমাধ্যমে দাবি করেছে বাংলাদেশি সীমান্তরক্ষা বাহিনী- বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি। এই দাবি অস্বীকার করে দুই কৃষক পরিবারের পাল্টা দাবি, বিজিবি’র সহযোগিতায় ভারতীয় ভূখণ্ডে ঢুকে ওই দু’জনকে জোরপূর্বক তুলে নিয়ে গিয়েছে বাংলাদেশি দুষ্কৃতীরা। 
ভৌগলিক অবস্থান ও নদী থাকায় আন্তর্জাতিক সীমারেখায় কোনও কাঁটাতার নেই সাগরপাড়ায়। বিএসএফ সূত্রের খবর, বুধবার দুপুরে পদ্মা নদীর ভারতীয় অংশের প্রায় ১ কিলোমিটার ভেতরে ঢুকে মাছ ধরছিল একটি বাংলাদেশি নৌকা। সন্দেহ হওয়ায় নৌকাটিকে আটকে ভেতরে থাকা দু’জনকে জিজ্ঞাসাবাদ শুরু করে  ৭৩ নম্বর ব্যাটেলিয়ন বিএসএফের কাকমারী চর বিওপি ক্যাম্পের কর্তব্যরত জওয়ানরা। তখনই জানা যায়, নৌকাটি বাংলাদেশের এবং নৌকার ভেতরে থাকা দু’জনের বাড়িও বাংলাদেশে। তাঁদের আটক করা হয়। ধৃতদের নাম মানিকউদ্দিন ও মুফাজুল শেখ। বাড়ি রাজশাহীর চারঘাট থানার চর মুক্তারপুরে। বিচারকের নির্দেশে তাঁরা এখন জেল হেফাজতে।
ঘটনাটি জানাজানি হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ওই চর কাকমারীর বাংলাদেশ সীমান্তের ভারতীয় ভুখণ্ড থেকে দুই কৃষককের নিখোঁজ হওয়ার ঘটনা ওঠে। পরে জানা যায়, অনুপ্রবেশের দায়ে তাঁদের গ্রেপ্তার করেছে বিজিবি। যদিও পরিবারের লোকের দাবি, বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটক করার বদলা নিতেই ওই দু’জনকে অপহরণ করে তুলে নিয়ে যাওয়া হয়েছে। অপহৃত দু’জনের নাম আইনুল হক শেখ ও শোয়েব নবী শেখ । তাঁরা সম্পর্কে একে অপরের আত্মীয়। দু’জনের বাড়িই সাগরপাড়া থানা এলাকায়।
বিএসএফ ও পরিবার সূত্রের খবর, বুধবার সকালে তাঁরা ৭৩ নম্বর ব্যাটেলিয়নের চর কাকমারী বিওপির ১১ নম্বর ওপি পয়েন্টে পরিচয়পত্র জমা দিয়ে কলাইয়ের জমিতে গিয়েছিলেন। বিকেল হয়ে গেলেও তাঁরা বাড়ি না ফেরায় পরিবারের লোকজন খোঁজাখুঁজি শুরু করেন। তাঁরা বাংলাদেশি আত্মীয় ও বিভিন্ন মাধ্যমে খবর পেয়ে জানতে পারেন, দু’জনকে বিজিবি আটক করেছে। যদিও তাঁদের অভিযোগ, বিজিবির মদতে ভারতীয় ভূখণ্ডে ঢুকে বাংলাদেশের দুষ্কৃতীরাই পরিবারের লোকেদের জোরপূর্বক তুলে নিয়ে গিয়েছে। পরিবারের তরফে লিখিত অভিযোগও দায়ের করা হয় সাগরপাড়া থানায়।
আইনুলের স্ত্রী পারুলা বিবি বলেন, ‘আমার স্বামী ও জামাইবাবু কলাইয়ের জমিতে কাজ করার সময় বিজিবির সহযোগিতায় বাংলাদেশিরা জোরপূর্বক তুলে নিয়ে যায়। এখন আমাদের লোকেদের নামে অনুপ্রবেশের মিথ্যে অভিযোগ করা হচ্ছে। আমরা এখন কি করব কিছুই বুঝতে পারছি না।’ দু’জনের আত্মীয় জুলফিকার আলি বলেন, ‘আমাদের এখানে দুই অনুপ্রবেশকরীকে বিএসএফ ধরেছিল। ওই ঘটনার বদলা নিতেই বিজিবির মদতে ভারতীয় ভুখণ্ডে ঢুকে আমার ভাই ও জামাইবাবুকে বাংলাদেশি অনুপ্রবেশকারীরা অপহরণ করে নিয়ে গিয়েছে।’
এদিকে, বাংলাদেশি সংবাদমাধ্যমে রাজশাহির ইউসুফপুর সীমান্ত চৌকির বিজিবির নিরাপত্তারক্ষীরা ওই দু’জন ভারতীয়কে গ্রেপ্তার করার কথা স্বীকার করেছেন। বিজিবির দাবি, ওই দু’জন অবৈধভাবে সীমানা থেকে ৫০০ গজ ভিতরে ছিলেন। তাই তাঁদের গ্রেপ্তার করা হয়েছে। জেলা পুলিসের এক আধিকারিক বলেন, দু’জন কৃষকের পরিবারের তরফে সাগরপাড়া থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। প্রাথমিকভাবে যা মনে হচ্ছে তাতে বাংলাদেশি অনুপ্রবেশকারীকে আটকের বদলা হিসেবেই এটা ঘটানো হয়েছে। তবুও আমরা আইন অনুসারে যা  পদক্ষেপ করার তা নেওয়া হবে।
13h 13m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা