দক্ষিণবঙ্গ

সাফাই কর্মীদের হাত ধোয়ার জন্য সাবান ক্রয় ৫৯ টাকায়, অবাক কাউন্সিলাররাই

সংবাদদাতা, মেদিনীপুর: খড়্গপুর পুরসভায় কনজারভেন্সি দপ্তরে সাফাই কর্মীদের হাত ধোয়ার জন্য ৫৯ টাকা দামে সাবান কেনা হয়েছে। প্রতিটি সাবান ৫৯ টাকা দরে ২৯ হাজার ৫০০ টাকায় পাঁচশো সাবান কেনা হয়েছে। সাবানের এত টাকা দাম শুনে আধিকারিক থেকে কাউন্সিলার সবার চক্ষু চড়কগাছ। তা নিয়ে প্রশ্নও উঠেছে পুরসভার রিভিউ মিটিংয়ে। শুক্রবার পুরসভায় দপ্তরের রিভিউ মিটিং ছিল। সেখানেই শাসক সহ সব দলের একাধিক কাউন্সিলার এই দাম নিয়ে প্রশ্ন তোলেন। অনেকে তো বলেন, এই সাবান তাঁরা চোখেই দেখেননি। শুধু কী সাবান! ব্লিচিং পাউডার, গ্লাভস, ঝাঁটা সহ যাবতীয় জিনিসের দাম নিয়ে প্রশ্ন তোলা হয়। সূত্রের খবর, কয়েক লক্ষ টাকার জিনিস কেনা হয়েছে। ওই সূত্র জানাচ্ছে, গ্লাভসের দাম ধরা হয়েছে প্রতি জোড়া ১২৭ টাকা ৪৪ পয়সা, ব্লিচিং পাউডার প্রতি প্যাকেটের দাম দু’হাজার টাকারও বেশি। অভিযোগ, এক কোটি টাকারও বেশি খরচ দেখানো হয়েছে নর্দমা পরিষ্কারের জন্য। রিভিউ মিটিংয়ে এসব নিয়ে কাউন্সিলাররা প্রশ্ন তোলেন। 
চেয়ারপার্সন কল্যাণী ঘোষ বলেন, সাবান সহ কিছু জিনিসের দাম নিয়ে কাউন্সিলাররা প্রশ্ন তুলেছেন। আবার কারও অভিযোগ, তাঁরা এসব জিনিস পাননি। ঠিক হয়েছে, এবার থেকে যা কেনা হবে, সব  ই-টেন্ডার করে কিনতে হবে। আর যে অভিযোগ উঠেছে, সেব্যাপারে দপ্তরের স্যানিটরি ইনসপেক্টরদের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে। 
ভাইস চেয়ারম্যান তৈমুর আলি খান বলেন, সাবান সহ বিভিন্ন জিনিসের দাম নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা বলেছি এবার থেকে ই-টেন্ডারে জিনিস কেনা হোক। দপ্তরের সিআইসি সদস্য নমিতা চৌধুরী বলেন, স্যানিটরি ইনসপেক্টররা রিক্যুইজিশন দেন। সেই মতো আমরা ফরওয়ার্ড করে চেয়ারম্যানের কাছে পাঠিয়ে দিই। কোথায় কত দামে কেনা হয়েছে, তা আমাদের পক্ষে জানা সম্ভব নয়। 
বিরোধী দলনেতা কংগ্রেসের মধু কামি বলেন, মিটিংয়ে ওদের কাউন্সিলাররাই দাম নিয়ে প্রশ্ন তোলেন। আমরা বিস্তারিত রিপোর্ট চেয়েছি। আগামী বোর্ড মিটিংয়ে দেবে বলেছে। কংগ্রেস কাউন্সিলার রীতা শর্মা বলেন, আগে চেয়ারম্যান কাউন্সিলারদের কাছ থেকে রিক্যুইজিশন নিতেন। সেই মতো জিনিস কেনা হতো। কিন্তু যা সব কেনা হয়েছে বলা হচ্ছে, তার জন্য আমাদের কাছে কোনও রিক্যুইজিশন নেওয়া হয়নি। নেওয়া হয়েছে বলে দেখানো হচ্ছে। আমরা জানিই না। এখন শুনছি একটা সাবানের দাম ৫৯ টাকা। সেই সাবান আমরা চোখেও দেখিনি। নমুনা রাখা উচিত ছিল। অত দামের সাবানটা অন্তত দেখতে পেতাম। নর্দমা পরিষ্কারের জন্য প্রায় এক কোটি টাকা খরচ দেখানো হয়েছে। কিন্তু কোথায় পরিষ্কার হয়েছে জানা নেই। তিনি বলেন, আমরা বলেছি এরপর এভাবে যেন বিল ছাড়া না হয়। বোর্ড মিটিংয়ে পাশ করাতে হবে। বিজেপি কাউন্সিলার অনুশ্রী বেহেরা বলেন, এত দাম দিয়ে কেনা হল, কিন্তু আমার ওয়ার্ডে সাবান, ব্লিচিং কিছুই আমরা চোখে দেখিনি।  
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা