দক্ষিণবঙ্গ

রথে পূর্বস্থলীর নতুনগ্রাম থেকে ১২ হাজার জগন্নাথ, বলরাম ও সুভদ্রার কাঠের মূর্তি যাচ্ছে সারা রাজ্যে

সংবাদদাতা, কাটোয়া: আগামী রবিবার রাজ্যজুড়ে পালিত হবে রথযাত্রা উৎসব। রাজ্যের বিভিন্ন প্রান্তে বসবে রথের মেলা। চূড়ান্ত ব্যস্ততা শুরু হয়েছে পূর্বস্থলীর নতুনগ্রামজুড়ে। নাওয়া-খাওয়া ভুলে রথের মেলার জন্য শিল্পীরা তৈরি করছেন ছোট বড় নানা জগন্নাথ, সুভদ্রা ও বলরাম। কাঠের তৈরি জগন্নাথ পাড়ি দেবে রাজ্যের বিভিন্ন রথের মেলায়। পূর্বস্থলীর নতুনগ্রাম থেকে এবার কাঠের তৈরি ১২হাজার জগন্নাথ, সুভদ্রা ও বলরাম পাড়ি দেবে রাজ্যের বিভিন্ন প্রান্তে। হাসি ফুটেছে নতুনগ্রামের শিল্পীদের মুখে। 
পূর্বস্থলী-২ ব্লকের পিলা অঞ্চলের নতুনগ্রাম বহু বছর ধরেই কাঠপুতুলের গ্রাম হিসেবে চেনে সবাই। গ্রামের ৫০টি পরিবার পূর্বপুরুষের আমল থেকেই বংশ পরম্পরায় কাঠের পেঁচা তৈরির শিল্প টিকিয়ে রেখেছেন। তবে রথের মেলার জন্য প্রতি বছর কাঠের তৈরি জগন্নাথ তৈরি করা হয় নতুনগ্রামে। রথের মেলার জন্য ছোট ছোট জগন্নাথ ছাড়াও বড় কাঠের জগন্নাথ তৈরির বরাত পান শিল্পীরা। নতুনগ্রামের প্রতিটি বাড়িতেই কাঠ দিয়ে রং-বেরঙের জগন্নাথ তৈরি হচ্ছে। শিল্পী গৌতম ভাস্কর বলেন, বিভিন্ন আকারের জগন্নাথ, সুভদ্রা ও বলরাম তৈরি করা হয়। আর তা রাজ্যের বিভিন্ন প্রান্তে রথের মেলায় আমরা যাই বিক্রি করার জন্য। দমদম, নাগেরবাজার, শ্রীরামপুর, গুপ্তিপাড়া, কালীঘাট, চন্দননগর এসব জায়গায় রথের মেলায় আমরা যাই। এবার নতুনগ্রাম থেকে প্রায় ১২হাজার কাঠের জগন্নাথ নিয়ে রাজ্যেজুড়ে বিক্রির জন্য যাব। এইসময় ভালোই আয় হয়। 
এখানকার শিল্পীদের কাঠের নানা পুতুল রাজা-রানি, গৌর-নিতাই, লক্ষ্মীর বাহন পেঁচা তৈরি করেই সংসার চালান। বেঙ্গালুরু, দিল্লি, মুম্বই সহ রাজ্যের সমস্ত জায়গায় এখানকার শিল্পীদের শিল্পকর্ম এখন পাড়ি দেয়। কাঠের পুতুল তৈরি করে গ্রামের অর্থনীতির হাল ফিরেছে। আগে কাটোয়ার অগ্রদ্বীপের কাঠের পুতুল পাড়ি দিয়েছে বিদেশের মাটিতেও। শিল্পীদের তৈরি কাঠের রাশিয়ান ডল স্পেনের মিউজিয়ামে স্থান পেয়েছে। শুধু তাই নয়, আফ্রিকান ডলের আদলেই কাঠের দুর্গাপ্রতিমা স্থান পেয়েছে রাজ্যের বিশ্ববাংলার বিপণন কেন্দ্রগুলিতেও। আগে নতুনগ্রামের শিল্পীরা শুধু কাঠের পেঁচা, রাজা-রানি পুতুলেই সীমাবদ্ধ থাকতেন। এখন তাঁরা এসব ছেড়ে ঘর সাজানোর জন্য নানা কাঠের সুদৃশ্য জিনিসপত্র, আসবাবপত্র তৈরি করছেন। তাতেও পেঁচার ছোঁয়া থাকছে। ঘর সাজানোর জন্য ছোট ছোট পেঁচার চেন, পেঁচা দিয়ে ঘড়ি, আসাবাবপত্র তৈরি করছেন তাঁরা। শিল্পীরা কাঠের নানা সূক্ষ্ম কারুকার্য করা ফার্নিচারও তৈরি করছেন। ড্রেসিংটেবিল, সোফা, ডাইনিং টেবিল, বসার চেয়ারের সেট এমনকী পুরনো আমলের সিন্দুক পর্যন্ত তৈরি করছেন। প্রতিটি ফার্নিচারেই কাঠপুতুলের ঐতিহ্য তুলে ধরা হচ্ছে। গ্রামের শিল্পী সুব্রত ভাস্কর বলেন, প্রতিটি বাড়িতেই প্রায় ৩০০-৪০০টি করে ছোট-বড় জগন্নাথ তৈরির বরাত থাকে। ছোট তিন ইঞ্চি থেকে বড় সাইজেরও তৈরি করা হয়। আমি এবার ২৫হাজার টাকা দামের বড় জগন্নাথ তৈরির বরাত পেয়েছি। রথের মেলায় ভালোই আয় হয় সবার। 
পূর্বস্থলীর নতুনগ্রামের শিল্পীরা কাঠের পুতুল তৈরি করেই বিখ্যাত হয়েছেন। তাই ফার্নিচারও কাঠপুতুল দিয়েই তৈরি করা হচ্ছে। শিল্পীরা বলছেন, কাঠের তৈরি জগন্নাথের উপর খড়িমাটির প্রলেপ দেওয়া হয়। তার উপর রং দেওয়া হয়।-নিজস্ব চিত্র
 
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা