Bartaman Patrika
নানারকম
 

নাচ-গান-আবৃত্তিতে কবিপ্রণাম

 অছি পরিষদ, মহাজাতি সদন এবং তথ্য ও সংস্কৃতি বিভাগ পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মজয়ন্তীতে কবিপ্রণাম অনুষ্ঠিত হল মহাজাতি সদনে। একক সঙ্গীত, সম্মেলক সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি পরিপূর্ণতা পায়। সম্মেলক সঙ্গীত ‘আগুনের পরশমণি’ দিয়ে অনুষ্ঠানের শুরু।
বিশদ
কবিতার রাজা

 ১৫ বছরের উদযাপন। সময়টা কম নয়। ফলে চড়াই উতরাই কম পেরতে হয়নি। তাও রাজা ছুঁতে পেরেছেন এই মাইলফলক, কবিতাকে ভালোবেসেই। সেই ভালোবাসারই উদযাপন হল উত্তম মঞ্চে। এদিন রাজার কবিতার টানেই হাজির হয়েছিলেন প্রদীপ ঘোষ, বিজয়লক্ষ্মী বর্মন, সতীনাথ মুখোপাধ্যায়, ব্রততী বন্দ্যোপাধ্যায়, শ্রাবণী সেন প্রমুখ।
বিশদ

19th  July, 2019
 স্মরণে ইতিহাসবিদ ব্রজেন্দ্রনাথ

 বিশিষ্ট ইতিহাসবিদ ও গবেষক প্রয়াত ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের স্মৃতিতে একটি মনোজ্ঞ অনুষ্ঠান হল উত্তর কলকাতার ছাতুবাবু-লাটুবাবুর বাড়ির ঠাকুরদালানে। ব্যতিক্রমী বাংলা প্রকাশনা সংস্থা ‘সূত্রধরের’ ১০ বছরের পদার্পণে সূচনা উৎসব। ‘বিস্মৃত বাঙালি মনীষীদের ১২টি দুর্লভ গ্রন্থ এদিনের অনুষ্ঠানে নতুনভাবে প্রকাশ করা হল।
বিশদ

19th  July, 2019
জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে কবিপ্রণাম

 সম্প্রতি জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে মহাসমারোহে পালিত হল ১৫৯তম রবীন্দ্রজন্মোৎসব উপলক্ষে অনুষ্ঠান ‘কবিপ্রণাম’। প্রথা অনুযায়ী রবীন্দ্রসঙ্গীত বিভাগের ছাত্রছাত্রীবৃন্দ অনুষ্ঠানের শুভসূচনা করলেন ‘হে নূতন দেখা দিক আরবার’ এবং ‘ধ্বনিল আহ্বান’ গান দুটির মধ্যে দিয়ে।
বিশদ

12th  July, 2019
 ছন্দে ছন্দের নিবেদন

 ছন্দে ছন্দে হালিশহরের চতুর্থবার্ষিকী অনুষ্ঠানের শেষদিনে দুটি জমকালো প্রযোজনার সাক্ষী থাকল সত্যজিৎ রায় অডিটোরিয়ামে উপস্থিত দর্শকরা। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সংস্কৃতিকে এক জায়গায় মেলানোর ক্ষেত্রে সুমিতা ভট্টাচার্যের ভূমিকা অনস্বীকার্য।
বিশদ

12th  July, 2019
 প্রেরণা ফাউন্ডেশনের সুন্দর প্রচেষ্টা

বর্তমান সমাজ বড্ড স্বার্থান্বেষী। তাই সামাজিক দায়-দায়িত্বকে এড়িয়ে বাঁচতে চায় প্রায় সকলেই। কিন্তু তাতে কি আখেরে সামাজিক উন্নতি সম্ভব? আজ ‘ডিস্যাবিলিটি’ এরকম একটি অবহেলিত বিষয়। বর্তমানে রাষ্ট্রসংঘ প্রদত্ত ‘ডিস্যাবিলিটি’র সংজ্ঞায় উঠে এসেছে সামাজিক প্রতিবন্ধকতার বিষয়টি।
বিশদ

12th  July, 2019
মিউজিক স্কুলের বার্ষিক অনুষ্ঠান

বিশ্ব পরিবেশ দিবসে মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল দমদমের ‘নর্দান স্কুল অব মিউজিক’-এর বার্ষিক অনুষ্ঠান। তিন ঘণ্টার জমজমাট এই অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল ছোটদের অর্কেস্ট্রেশন। বাদ্যযন্ত্রের এমন অপূর্ব উপস্থাপনা এর আগে কমই হয়েছে কলকাতা শহরের বুকে। বিশেষ করে ছোটদের উপস্থাপনা।
বিশদ

12th  July, 2019
ইম্পাকে সার্ভিস চার্জ বাড়ানোর এনওসি রাজ্যের

গত বুধবার সাংবাদিক সম্মেলন করে ইম্পা (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) জানিয়েছিল যে রাজ্যের সিঙ্গল স্ক্রিন সিনেমা হলের টিকিট প্রতি সার্ভিস চার্জ বাড়াতে হবে। আর এই সার্ভিস চার্জ বৃদ্ধিতে প্রয়োজন সরকারের তরফে একটি এনওসি। বিশদ

12th  July, 2019
ধর্মের নামে ভালোবাসা

সম্প্রতি ‘মাতৃকাশ্রম প্রণবসংঘ’ একটি আলোচনাসভার আয়োজন করা করেছিল। আলোচনার মূল বিষয় ছিল ‘ভালোবাসাই ধর্ম’। সাম্প্রতিককালের সারা দেশ জুড়ে অসহিষ্ণুতা, ধর্মের নামে নানা অবৈধ কার্যকলাপ চলছে। এমতাবস্থায় ধর্মের সঠিক ব্যাখ্যা এবং যথোপযোগী চর্চার জন্য এই সভার আয়োজন।
বিশদ

12th  July, 2019
গানমেলা

 সম্প্রতি খড়দহ মন্দিরপাড়ার ভুবনেশ্বরীদেবী মন্দির প্রাঙ্গনে আয়োজিত হল পঞ্চমবর্ষ গানমেলা। পাঁচ দিনের এই গানমেলায় অংশ নেন প্রায় দেড়শো জন শিল্পী। প্রথম দিন ছিল পঞ্চ কবির গান। এরপর বাংলা চলচ্চিত্রের শতবর্ষে ‘এত সুর আর এত গান’।
বিশদ

05th  July, 2019
সৃজনে সুস্মেলী

প্রকাশিত হল সুস্মেলী দত্ত’র শ্রুতিনাটক সংকলন ‘শ্রবণ সখীর কথা’। সম্প্রতি বাংলা অ্যাকাডেমিতে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে বইটি প্রকাশ করেন জগন্নাথ বসু। ছিলেন নমিতা চৌধুরী, সতীনাথ মুখোপাধ্যায়, বীথি চট্টোপাধ্যায়, কাজল শূর প্রমুখ। সুস্মেলীর এই প্রথম শ্রুতিনাটকের বই প্রকাশিত হল।
বিশদ

05th  July, 2019
 রবিনন্দনের বার্ষিক অনুষ্ঠান

 জীবনের সুখে-দুঃখে প্রতিটি ক্ষেত্রে চলার সঙ্গী রবীন্দ্রনাথ। কিন্তু বর্তমানে রবীন্দ্রনাথের সৃষ্টিকে নিয়ে বাঁধ ভাঙা স্বেচ্ছাচারিতা। তাই কবির সৃষ্টির অপরিবর্তিত রূপ, সৌন্দর্য ও ভাবমাধুর্যকে সংরক্ষণ ও প্রকাশ করাই রবিনন্দনের মুখ্য উদ্দেশ্য। আর সেই উদ্দেশ্যকে পাথেয় করেই রবিনন্দনের ২১তম বার্ষিক অনুষ্ঠান উদ্‌যাপন করা হল শিশির মঞ্চে।
বিশদ

05th  July, 2019
 মনোজ্ঞ অনুষ্ঠান

 সম্প্রতি টালিগঞ্জের মুক্তাঙ্গন রঙ্গালয়ে মৌনমুখর কলাকেন্দ্র প্রতিষ্ঠানের তৃতীয় প্রতিষ্ঠা দিবস পালন করল। উদ্বোধন করেন শ্রীশিক্ষায়তনের প্রাক্তন শিক্ষিকা সোহিনী বন্দ্যোপাধ্যায় ও বিপ্লবী দ্বিজেন্দ্রনাথ দাশের কন্যা দীপালি মুখোপাধ্যায়। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে নয়নিকা ঘোষ।
বিশদ

05th  July, 2019
সৈকত-জয়তীর যুগলবন্দি

 সম্প্রতি উত্তম মঞ্চে বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সংসদের উদ্যোগে আয়োজিত হলো ‘বর্ষবরণ ১৪২৬’। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল রবীন্দ্রোত্তর বাংলা গানের বিবর্তন। শ্রোতাদের মুগ্ধ করেন রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে জয়তী চক্রবর্তী এবং আধুনিক বাংলা গানের মাধ্যমে সৈকত মিত্র।
বিশদ

05th  July, 2019
বার্ষিক অনুষ্ঠান

 ভরতনাট্যমের আদর্শ স্থান কলকাতা কলাকেন্দ্রম পারফর্মিং আর্টস আ্যন্ড রিসার্চ সেন্টার। সম্প্রতি সল্টলেকের রবীন্দ্র -ওকাকুরা মঞ্চে সংস্থার বার্ষিক অনুষ্ঠানের আস‍র বসেছিল। উদ্যোক্তাদের তরফে বিষ্ণুপুর ঘরানার বর্ষীয়ান শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়কে জীবনকৃতী সম্মান দেওয়া হল।
বিশদ

05th  July, 2019
একনজরে
সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের বাংলা-বিহার সীমান্তে অবস্থিত কয়েকটি গ্রাম এবারও বর্ষা আসতেই বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গিয়েছে। ফলে প্রতিবারের মতো ...

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

05:34:26 PM