Bartaman Patrika
দেশ
 

মুম্বইয়ে বহুতলে আগুন, মৃত ১, উদ্ধার ১৪

মুম্বই, ২১ জুলাই (পিটিআই): মুম্বইয়ের প্রসিদ্ধ তাজমহল হোটেলের পাশে একটি বহুতলে আগুন লেগে মৃত্যু হল একজনের। রবিবার কোলাবার মেরি ওয়েদার রোডে চার্চিল চেম্বার বহুতলের চারতলায় আগুন লাগে। এদিন দুপুর ১২টা ১৭ মিনিট নাগাদ ওই বহুতলে আগুন লাগার খবর যায় দমকলে। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে দমকলের চারটি ইঞ্জিন ঘটনাস্থলে চলে আসে। এরপর দমকলের কর্মীরা দ্রুত আগুন নেভানোর কাজ শুরু করে দেন। পাশাপাশি বহুতলে আটকে পড়া ১৪ জনকে উদ্ধার করেন দমকল কর্মীরা। তাঁরা বহুতলের বিভিন্ন ঘরে আটকে ছিলেন। তবে আগুনে দমবন্ধ হয়ে শ্যাম আইয়ার নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আগুন লাগার পর চারতলা থেকে কালো ধোঁয়া বের হতে দেখা যায়। দমকলের তরফে ওই আগুনকে দ্বিতীয় পর্যায়ের আগুন বলে আখ্যা দেওয়া হয়। তবে ভবনটিতে আর কেউ আটকে রয়েছেন কি না, তা তল্লাশি করে দেখা হচ্ছে। ল্যাডার বেয়ে ভিতরে ঢোকার চেষ্টা করেন দমকল কর্মীরা। কয়েক ঘণ্টার চেষ্টার পর অবশ্য আগুন নিভিয়ে ফেলা হয়। তবে আগুন লাগার সঠিক কারণ অবশ্য জানা যায়নি। শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে বলে প্রাথমিক তদন্তে অনুমান দমকলের।

উৎক্ষেপণ সফল, মহাকাশে পৌঁছল চন্দ্রযান-২

নিজস্ব প্রতিনিধি, শ্রীহরিকোটা: ত্রুটি সারিয়ে সফলভাবে চাঁদে পাড়ি দিল দেশের দ্বিতীয় চন্দ্রযান। এদিন দুপুর ২:৪৩ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল মার্ক থ্রি রকেটে চেপে মহাকাশের উদ্দেশে রওনা দেয় চন্দ্রযান-২। উৎক্ষেপণের ১৬ মিনিট পর মহাকাশের নির্দিষ্ট কক্ষপথে চন্দ্রযানকে পৌঁছে দেয় ‘বাহুবলী’ রকেট।   বিশদ

একাধিক জেলায় লাল সতর্কতা জারি
বৃষ্টিতে বিপর্যস্ত কেরলে মৃতের
সংখ্যা বেড়ে চার, নিখোঁজ তিন

 তিরুবনন্তপুরম, ২১ জুলাই (পিটিআই): প্রবল বর্ষণে বিপর্যস্ত কেরল। বৃষ্টিপাতের জেরে ইতিমধ্যেই চারজনের মৃত্যু হয়েছে। খোঁজ পাওয়া যাচ্ছে না আরও তিনজনের। তাঁদের মধ্যে তামিলনাড়ুর দুই মৎস্যজীবীও রয়েছেন। কাসারগড়, ইদুক্কি, কোঝিকোড় এবং কান্নুর জেলায় আগামী ২৩ জুলাই পর্যন্ত লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।
বিশদ

উপস্থিত আদবানি-অমিত থেকে সোনিয়া-মনমোহন
শেষ যাত্রায় থিকথিকে ভিড়, নিগমবোধ
ঘাটে শীলা দীক্ষিতকে বিদায় জানাল দিল্লি

নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতকে শেষশ্রদ্ধা জানাতে রবিবার ভিড় আছড়ে পড়ল কংগ্রেস সদরদপ্তরে। বাসভবন নিজামুদ্দিন থেকে আকবর রোডে তাঁর দেহ আনা হয়। প্রিয় নেত্রীকে শেষবারের মতো দেখতে তখন রাজপথের দু’ধারে থিকথিকে ভিড়।
বিশদ

সিপিআইয়ের সাধারণ সম্পাদক হলেন ডি রাজা, গুরুত্ব বাড়ল কানাহাইয়া কুমারের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জুলাই: সিপিআইয়ের নতুন সাধারণ সম্পাদক হলেন ডি রাজা। তিনি এস সুধাকর রেড্ডির স্থলাভিষিক্ত হলেন। আজ দলের তিনদিনব্যাপী ন্যাশনাল কাউন্সিলের বৈঠক শেষে এ কথা ঘোষণা করল সিপিআই।
বিশদ

তসলিমা নাসরিনের ভারতে থাকার
মেয়াদ এক বছর বাড়ানো হল

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাংলাদেশের লেখিকা তসলিমা নাসরিনের ভারতে থাকার অনুমতি এক বাড়ানো হল। সুইডেনের নাগরিক তসলিমা ২০০৪ সাল থেকে ভারতে বসবাসের অনুমতি পাচ্ছেন। বিশদ

  এই প্রথম কর্মীদের জন্য স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসানোর অনুমোদন পেল সিআরপিএফ

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে।
বিশদ

আশঙ্কার কথা মানতে নারাজ শ্রমদপ্তর
এ রাজ্যের ইএসআই হাসপাতালগুলিতে প্রচুর পদ ফাঁকা পড়ে, উঠছে পরিষেবা নিয়ে প্রশ্ন

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২১ জুলাই: রাজ্যের সবকটি ইএসআই হাসপাতালেই ফাঁকা পড়ে রয়েছে প্রচুর অনুমোদিত পদ। তার মধ্যে যেমন মেডিক্যাল অফিসারের একাধিক পদ শূন্য রয়েছে, তেমনই নার্সিং স্টাফ সহ প্যারা-মেডিক্যালের অসংখ্য পদও ফাঁকা পড়ে রয়েছে দীর্ঘদিন। বিশদ

আমাদের চাপেই ক্ষতিপূরণ: প্রিয়াঙ্কা
উত্তরপ্রদেশের দলিত হত্যা ঘিরে
কংগ্রেস-বিজেপির বাকযুদ্ধ চরমে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জুলাই: উত্তরপ্রদেশের সোনভদ্রে দলিত ইস্যুতে কংগ্রেস আর বিজেপির মধ্যে বাকযুদ্ধ বেধে গেল। মির্জাপুরের ওই ঘটনার জন্য কংগ্রেসই দায়ী বলে মন্তব্য করে তোপ দেগেছেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
বিশদ

ওড়িশায় আবর্জনার গাদায় সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার নাবালিকা, সন্দেহ ধর্ষণ

 আঙ্গুল (ওড়িশা), ২১ জুলাই (পিটিআই):আবর্জনার গাদা থেকে সংজ্ঞাহীন অবস্থায় এক নাবালিকাকে উদ্ধারকে কেন্দ্র চাঞ্চল্য ছড়াল ওড়িশার অঙ্গুলে। শনিবার রাত থেকেই নিখোঁজ ছিল আট বছরের ওই বালিকা। রবিবার সকালে একটি আবর্জনার গাদায় তাকে দেখতে পান স্থানীয়রা।
বিশদ

  জামাইবাবুর মাথা কেটে থানায় নিয়ে গিয়ে আত্মসমর্পণ দুই শ্যালকের

 নালগোন্ডা (তেলেঙ্গানা), ২১ জুলাই: দুই শ্যালকের হাতে খুন হলেন জামাইবাবু। খুন করার পর তাঁর মাথা কেটে থানায় নিয়ে আত্মসমর্পণ করল দু’জনেই। শনিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে তেলেঙ্গানার নালগোন্ডা জেলার নামপল্লিতে।
বিশদ

হিমাচলে ধসে শিশুর মৃত্যু, জখম ৫

 সিমলা, ২১ জুলাই (পিটিআই): হিমাচল প্রদেশের কাংড়া জেলায় ধসে মৃত্যু হল আটমাসের এক শিশুর। এছাড়াও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, শনিবার ধরমশালা থেকে ১১ কিলোমিটার দূরে ভাগসু নাগ জলপ্রপাত দেওয়ার পর্যটকের দলটি ধসের কবলে পড়েন।
বিশদ

মানুষকে প্রাতঃরাশে আমন্ত্রণ
জানাতে পছন্দ করতেন শীলা

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): মানুষকে প্রাতঃরাশে আমন্ত্রণ জানাতে পছন্দ করতেন প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত। অতিথিদের নিজে হাতে খাবার বেড়ে দিতেন তিনি। অন্যদেরও তেমনটাই করার পরামর্শ দিতেন।
বিশদ

  ইচ্ছে মেনে সিএনজিতে শেষকৃত্য সম্পন্ন করা হল শীলা দীক্ষিতের

 নয়াদিল্লি, ২১ জুলাই: অন্তিম ইচ্ছে মেনে রবিবার প্রাকৃতিক গ্যাস তথা সিএনজিতে শেষকৃত্য সম্পন্ন করা হল দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের। তবে রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে তিনিই প্রথম নন। এর আগে সিপিএমের সাধারণ সম্পাদক এ বি বর্ধনের অন্ত্যেষ্টিও সিএনজিতে সম্পন্ন হয়েছিল।
বিশদ

  দেশে ৭৮টি ইঞ্জিনিয়ারিং কলেজ বন্ধ করে দিল এআইসিটিই, রাজ্যের দুই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে ৭৮টি ইঞ্জিনিয়ারিং কলেজ বন্ধ হয়ে গেল। তার মধ্যে এরাজ্যের দু’টি রয়েছে। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) সেই তথ্য জানিয়েছে। যদিও গতবার এই সংখ্যা অনেকটাই কম ছিল। এই শিক্ষাবর্ষ থেকে বন্ধ হল মানে, সেখানে নতুন করে আর ছাত্র ভর্তি হবে না।
বিশদ

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

05:34:26 PM