Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

বিষের নাম প্লাস্টিক

বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের, জলের বোতল, এমনকী খারাপ থালা-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে পলিথিনের ব্যবহার। ব্যবহারও করছি কিচ্ছু না ভেবে। আমাদের অজান্তেই এভাবে প্লাস্টিক ক্রমশ গ্রাস করছে গোটা পৃথিবীটাকেই। সেইদিন দূরে নয় যখন প্লাস্টিকই প্রাণহীন করে ফেলবে নীল গ্রহকে। প্লাস্টিকের সর্বগ্রাসী দূষণ রুখতে বিকল্প পথ কী? জানালেন সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের প্রাক্তন সহযোগী অধিকর্তা ও বায়ুদূষণ নজরদারি বিভাগের প্রধান দীপঙ্কর দাস।
বিশদ
দেরি করে ঘুম থেকে
ওঠার বিপদ কী কী?

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, দেরি করে ঘুম থেকে ওঠার কারণে নানা মানসিক ও শারীরিক জটিলতার শিকার হতে হয়। বিজ্ঞানীরা এই সংক্রান্ত গবেষণার জন্য চার ধরনের মানুষকে বেছে নিয়েছিলেন। তাঁরা হল, যাঁরা প্রতিদিন নিয়মিত সকালে ওঠেন, যাঁরা মাঝে মধ্যে সকালে ওঠেন, যাঁরা মাঝে মাঝে দেরি করে ঘুমান এবং যাঁরা প্রতিরাতে নিয়মিত রাত জাগেন।
বিশদ

10th  January, 2019
হিমোফিলিয়া সোসাইটির উদ্যোগ

হিমোফিলিয়া সোসাইটি দুর্গাপুর চ্যাপ্টারের মহিলাদের পক্ষ থেকে হিমোফিলিয়ায় আক্রান্ত ও তাঁদের পরিবারের উদ্দেশ্যে দু’দিন ব্যাপী শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। বিষয় ছিল— ‘মানসিক-সামাজিক কাউন্সেলিং এবং ফিজিওথেরাপির গুরুত্ব’।
বিশদ

10th  January, 2019
কাশির সঙ্গে রক্ত চিকিৎসা কী ?

 শীতকাল মানেই কমবেশি কাশির উপদ্রব ঘরে ঘরে। অনেক কারণেই কাশতে কাশতে কফের সঙ্গে রক্ত বেরিয়ে আসতে পারে। আর রক্ত ওঠা মানেই, সমস্যাকে একদম অবহেলা নয়। সঠিক সময়ে চিকিৎসার আওতায় এলে এমন বহু সমস্যারই সমাধান সম্ভব। জানাচ্ছেন রায়গঞ্জ সুপারস্পেশালিটি হাসপাতালের টিবি ইউনিটের মেডিক্যাল অফিসার ডাঃ দেবব্রত রায়।
বিশদ

03rd  January, 2019
ত্বকের স্বাস্থ্য ধ্বংস করছে
স্মার্টফোনের পর্দা

কেউ যদি ভেবে থাকেন ঘরবাড়ি বা অফিস-আদালতে টয়লেটই হল সবচেয়ে নোংরা জায়গা, যেখানে জীবাণুরা মনের আনন্দে নেচে বেড়ায়, তাহলে তিনি নিজের স্মার্টফোনটা একবার পরীক্ষা করিয়ে নিতে পারেন। কারণ আপনার খালি চোখ সেটা ধরতে পারবে না।
বিশদ

03rd  January, 2019
 অটিজম নিয়ে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০১৭ সালের এক রিপোর্টে জানাচ্ছে, সারা বিশ্ব জুড়ে প্রতি ১৬০ জন বাচ্চার মধ্যে ১ জন স্নায়ু এবং বিকাশজনিত রোগ অটিজম বা অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারে (এএসডি) আক্রান্ত। ভারতের ক্ষেত্রে চিত্রটা আরও দুর্ভাগ্যজনক।
বিশদ

03rd  January, 2019
টিবিতেও আইভিএফ

জেনিটাল টিবি’তে আক্রান্ত হওয়ার পরও কি আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) পদ্ধতিতে সন্তানধারণ সম্ভব? হ্যাঁ, এমনটাই বলছে কলকাতার ইন্দিরা আইভিএফ হাসপাতাল। সংস্থার পক্ষ থেকে সম্প্রতি এক প্রেস বিবৃতিতে জানানো হয়, টিবি সাধারণত ফুসফুসকে আক্রান্ত করে।
বিশদ

03rd  January, 2019
 সোশ্যাল মিডিয়া অ্যাডিকশন নিয়ে সেমিনার

  ইন্টারনেটের দৌলতে ফেসবুক, ট্যুইটার সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ার ব্যবহার প্রতিদিন বেড়েই চলেছে। সমস্যা হল, অনেকের ক্ষেত্রেই সোশ্যাল মিডিয়ার ব্যবহার চলে যাচ্ছে নেশার পর্যায়ে। সম্প্রতি ব্রেনমাইন্ডিয়া হোমিওপ্যাথি নিউরো-সাইকিয়াট্রি ক্লিনিকের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়া অ্যাডিকশনের উপর একটি সেমিনারের আয়োজন করা হয়েছিল।
বিশদ

03rd  January, 2019
দৃষ্টি ফেরাল দৃষ্টিদীপ

প্রতিদিনের মতো সেদিনও ছেনি-হাতুড়ি নিয়ে কাজ করছিলেন পেশায় রাজমিস্ত্রি প্রবীর দাস। হঠাৎই ঘটে গেল অঘটন। চোখে একটি ছোট লোহার টুকরো ঢুকে হল ইন্টারনাল হেমারেজ। দৃষ্টিশক্তি হারানোর জোগাড়! এমন পরিস্থিতিতে ডানকুনির দৃষ্টিদীপ আই হাসপাতালের ডাঃ সুবিজয় সিনহা করলেন জটিল সার্জারি।
বিশদ

03rd  January, 2019
এক ঝলকে

ইন্ডিয়ান সোসাইটি অব থার্ড পার্টি রিপ্রোডাকশন (ইনস্টার)-এর পঞ্চম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল। থার্ড পার্টি রিপ্রোডাকশন-এর অধীনে ইনভিট্রো ফার্টিলাইজেশন, স্পার্ম ডোনেশন, এগ ডোনেশন এবং সারোগেসির বিষয়ে সহায়তা করা হয়। 
বিশদ

27th  December, 2018
 স্বাস্থ্যের ঝুঁকি বাড়িয়ে তোলে হিপ পকেটের মানিব্যাগ

 পার্স বা মানিব্যাগ কোথায় রাখেন আপনি? নিশ্চয়ই বুক পকেটে নয়। প্যান্টের পিছনের পকেটে পার্স রেখে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকেন? আর ঠিক এ কারণেই নিজের সর্বনাশ ডেকে আনছেন আপনি। কেননা এভাবে আপনার পক্ষাঘাতগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। যখন আপনি বাইরে বের হন পার্স থাকে হিপ পকেটে।
বিশদ

27th  December, 2018
লিভারের সমস্যা মেটাতে নতুন গবেষণাকেন্দ্র

 লিভারের সমস্যা মেটাতে এবার তৈরি হচ্ছে গবেষণা কেন্দ্র। শহরতলির দক্ষিণে সোনারপুরে এক মার্কিন নাগরিকের অনুদান নিয়ে শুরু হচ্ছে প্রস্তাবিত গবেষণাকেন্দ্রটি। সম্প্রতি সেটির আনুষ্ঠানিক সূচনা হয়। বছরকয়েক আগে লিভারের চিকিৎসার জন্য সোনারপুরে লিভার ফাউন্ডেশন চালু করা হয়।
বিশদ

27th  December, 2018
 দাড়ি না কাটার মাস

পুরুষের ক্যান্সার সম্বন্ধে মানুষকে সচেতন করতে নভেম্বর মাসটিকে পালন করা হয় ‘নো শেভ নভেম্বর’ হিসেবে। সারা বিশ্ব জুড়ে ‘নো শেভ নভেম্বর’ পালন করা পুরুষ গোটা মাস দাড়ি কাটেন না। দাড়ি না কেটে জমানো টাকা খরচ করেন পুরুষের মধ্যে প্রস্টেট ক্যান্সার প্রতিরোধ ও প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয় সম্বন্ধে সচেতনতা তৈরির উদ্দেশ্যে।
বিশদ

27th  December, 2018
শরীরে রোদ লাগাবেন কেন?

 আমরা দিনের পর দিন রোদ থেকে বাঁচার উপায় খুঁজে চলেছি সানস্ক্রিন লোশনে, ছাতায়, এয়ার কন্ডিশনার সমৃদ্ধ ঘরে! অথচ প্রতিদিন আধঘণ্টা রোদে বেরলে মেলে হাজার উপকার। জানাচ্ছেন এসএসকেএম হাসপাতালের ডার্মাটোলজি বিভাগের প্রাক্তন প্রধান ত্বক রোগ বিশেষজ্ঞ ডাঃ রথীন্দ্রনাথ দত্ত।
বিশদ

27th  December, 2018
শীত বাড়তেই বাড়ছে বয়স্কদের কষ্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীত বাড়তেই কষ্ট বাড়ছে বয়স্কদের। এমনকী বাড়ছে মৃত্যুও। গত ক’দিন ধরে বহু বিশিষ্টজনের মৃত্যুতে এই কথাটাই ফের ঘুরেফিরে আলোচনার বিষয় হয়ে উঠেছে। চিকিৎসকদের একাংশও বলছে, বহু বছর ধরেই দেখা যাচ্ছে, শীত এবং বয়স্কদের মৃত্যু অনেকাংশেই সমার্থক।
বিশদ

26th  December, 2018
একনজরে
 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM