Bartaman Patrika
বিকিকিনি
 

পুস্তক সমাচার 

আদ্যামা: অন্নদাঠাকুর থেকে মুরালভাই
দক্ষিণেশ্বরের অদূরে আদ্যাপীঠ মন্দির ও আশ্রম। দক্ষিণেশ্বর নিয়ে যত কিছু লেখালিখি, প্রচার হয়েছে আদ্যাপীঠ নিয়ে তুলনামূলকভাবে হয়েছে কম। এক ব্রাহ্মণসন্তান অন্নদাঠাকুর বাড়ির অমতে পূজন যাজন ছেড়ে কবিরাজি বিদ্যা আয়ত্ত করে চিকিৎসক হয়ে ওঠেন।  বিশদ
টুকরো খবর 

সম্প্রতি ব্লসম কোচর গ্রুপ অব কোম্পানিজ একটি নতুন স্টোর খুলেছে। স্টোরটি নাম ‘ব্লসম কোচর অ্যারোমা ম্যাজিক’। স্টোরটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্লসম কোচর গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান ব্লসম কোচর, ম্যানেজিং ডিরেক্টর সামান্থা কোচার, সোলাস-এর ডিরেক্টর যশোধরা খৈতান, গ্রুমিং কনসালট্যান্ট পিংকি কেনওয়ার্থি প্রমুখ।  বিশদ

এক নিমেষে জল গরম 

কনকনে ঠান্ডায় শুধু গরম জলই ভরসা। সকালে স্নান করার কথা ভাবলেই কাঁটা দিয়ে ওঠে শরীর। যেভাবে ঠান্ডার দাপট বেড়ে চলেছে তাতে বাড়ির ভেতরে লেপ-কম্বল দিয়ে বসে থাকলেও রেহাই নেই। জল গরমের পাশাপাশি ঘর গরমও রাখার চিন্তাভাবনা করতেই হয়। এইসব রকম চিন্তাভাবনার সমাধানে নিশ্চিন্তে শীতের দিনগুলো কাটানোর জন্য রইল এই প্রতিবেদন।   বিশদ

টুকরো খবর 

বোরোপ্লাস বডি লোশন
শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি দিতে ইমামি লিমিটেড ‘বোরোপ্লাস দুধ কেশর বডি লোশন’ নামে একটি নতুন প্রোডাক্ট বাজারে এনেছে। এটি বিভিন্ন প্রাকৃতিক উপাদানে তৈরি। এর মধ্যে প্রধান দুটি উপাদান হল দুধ ও কেশর।  
বিশদ

05th  January, 2019
দমদম উৎসব

গত বৃহস্পতিবার অর্থাৎ ৩ জানুয়ারি গোরাবাজারের লিচুবাগানে ‘দমদম উৎসব’-এর সূচনা করলেন রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু। এই উৎসবের আয়োজক দমদম মিউনিসিপ্যাল কর্পোরেশন।  
বিশদ

05th  January, 2019
পুস্তক সমাচার

রাঢ় বাংলার ইতিবৃত্ত
রাঢ় বাংলা অর্থাৎ বর্ধমান ও বীরভূম। যাকে একদা বলা হত গোপভূম। কোথা থেকে এল এই গোপভূম নামটি? তার আগে এই অঞ্চলকে কী নামে ডাকা হত? একসময়ে এ অঞ্চলে রাজনৈতিক সুস্থিরতা ছিল না। সেই প্রাচীনকাল থেকে শুরু করে এযুগ পর্যন্ত এই লালমাটির দেশে নানা পরিবর্তন এসেছে। 
বিশদ

05th  January, 2019
প্রদর্শনী সংবাদ 

সরোজ নলিনী দত্ত মেমোরিয়াল অ্যাসোসিয়েশন তাদের ১৯তম বার্ষিক উৎসবের আয়োজন করেছে। শুরু হয়েছে গতকাল, চলবে আগামীকাল পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল।  
বিশদ

05th  January, 2019
বিশেষ খবর 

সিনেমায় এলইডি প্রযুক্তি আনল স্যামসাং

বিশ্বে এই প্রথম স্যামসাং ইন্ডিয়া লিমিটেড সিনেমায় এলইডি টেকনোলজি নিয়ে এল। মুম্বইয়ের মালাডে ইন অরবিট মলের আইনক্সে প্রথম স্যামসাং অনিক্স সিনেমায় এলইডি যাত্রা শুরু করল।  
বিশদ

05th  January, 2019
অ্যাসিস ব্র্যান্ড সাউথ সিটি মলে

 পূর্ব ভারতে এই প্রথম জাপানের স্পোর্টস পারফরমেন্স ব্র্যান্ড অ্যাসিস-এর আউটলেট খুলে গেল সাউথ সিটি মলে। মূলত এই ব্র্যান্ড স্পোর্টস অ্যাপারেল এবং ফুটওয়্যারের জন্য জনপ্রিয়। আনুষ্ঠানিক উদ্বোধনে এসে রজত খুরানা (ম্যানেজিং ডিরেক্টর, অ্যাসিস ইন্ডিয়া) জানান, ‘ভারতের মানুষ ফিটনেস ফ্রিক।
বিশদ

29th  December, 2018
হিরোর ডেস্টিনি ১২৫

 বিশ্বের সর্ববৃহৎ দ্বিচক্র যান নির্মাতা হিরো মটোকর্প নিয়ে এল নতুন মডেলের স্কুটার ‘ডেস্টিনি ১২৫’। টলিউডের অভিনেত্রী অরুনিমা ঘোষের উপস্থিতিতে হিরো মটোকর্পের সিনিয়র এরিয়া ম্যানেজার ঘনশ্যাম বাগরা এটির আনুষ্ঠানিক প্রকাশ করেন।
বিশদ

29th  December, 2018
পিছিয়ে পড়া শিশুদের জয় রাইড

 বড়দিনের আগে শহরের আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর শিশুদের পাশে দাঁড়াল খাতা প্রস্তুতকারী সংস্থা ইজি নোটস। এইসব শিশুদের মুখে হাসি ফোটাতে ইজি নোটস তাদের নিয়ে গিয়েছিল জয় রাইডে।
বিশদ

29th  December, 2018
সেনকোর অস্ট্রেলিয়ান হীরে

 ভারতীয় মহিলা ক্রিকেট দলের ক্যাপ্টেন মিতালি রাজ কলকাতায় এসে উদ্বোধন করলেন সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের অস্ট্রেলিয়ান হীরের কালেকশন। রিও টিনটোর সঙ্গে যৌথ উদ্যোগে এটি কলকাতায় লঞ্চ করল সেনকো। মিতালি রাজ রিও টিনটোর অস্ট্রেলিয়ান হীরের কালেকশনের ব্র্যান্ড অ্যামসাডার।
বিশদ

29th  December, 2018
জোজো-র মার্চেন্ডাইস

 বড়দিনের আগেই মুক্তি পেয়েছে ছোটদের ছবি ‘অ্যাডভেঞ্চার অব জোজো’। এই ছবিকে স্মরণীয় করে রাখতে উপহার সামগ্রী নির্মাতা প্রেস্টো প্রযোজক সংস্থার সঙ্গে হাত মিলিয়ে বের করেছে অ্যাডভেঞ্চার অব জোজো-র মার্চেন্ডাইস প্রোডাক্ট। টি-শার্ট, পেন, চাবির রিং, ব্যাজ ও আরও অনেক কিছু তৈরি হয়েছে ছবির থিম নিয়ে।
বিশদ

29th  December, 2018
শ্যামসুন্দরের বিজয়া কালেকশন

 শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স সম্প্রতি ‘বিজয়া’ নামে ২২ ক্যারেট হল মার্কের সোনার গয়না লঞ্চ করল। এ ব্যাপারে সংস্থার কর্ণধারদ্বয় রূপক সাহা এবং অর্পিতা সাহা বলেন, পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’ থেকে ‘বিজয়া’ একটা জার্নি যেখানে নারীশক্তির কথা বলা হয়েছে। একজন নারী অসম্ভবকে সম্ভব করতে পারেন।
বিশদ

29th  December, 2018
হস্তশিল্প মেলা

বছর শেষের দিকে যখন সকলেই এদিক-ওদিক ঘোরার প্ল্যান করতে থাকেন তখনই ম্যাজিকের মতো চোখের সামনে ভেসে আসে ঝকঝকে আলোর রোশনাইতে সাজানো, হইচই আনন্দে ভরপুর এক ঠিকানা। আর সেটি হল পশ্চিমবঙ্গ রাজ্য হস্তশিল্প মেলা ২০১৮। আয়োজক সংস্থা—ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ এবং বস্ত্রদপ্তর (পশ্চিমবঙ্গ সরকার)।
বিশদ

29th  December, 2018
একনজরে
 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM