রাজ্য

‘ডাক্তাররা কাজে ফিরুন’, বার্তা সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ‘ডাক্তাররা কাজে ফিরুন। আপনাদের উদ্বেগের বিষয়টি আমরা দেখছি। কীভাবে নিরাপত্তা নিশ্চিত করা যায়, তা নিয়ে ব্যবস্থা নিচ্ছি। কিন্তু আপনারা দ্রুত কাজে ফিরুন। না হলে এইমসের মতো প্রতিষ্ঠানে যেখানে চিকিৎসা-অস্ত্রোপচার সহ নানা ক্ষেত্রে বহু আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া থাকে, সেক্ষেত্রে সমস্যা হবে। তারিখ মিস করে গেলে রোগীদের ফের দীর্ঘ অপেক্ষা করতে হবে। চিকিৎসার অভাবে কারও প্রাণহানি বাঞ্ছনীয় নয়।’ আর জি কর হাসপাতাল কাণ্ডে নিরাপত্তার দাবিতে বিক্ষোভরত চিকিৎসকদের মঙ্গলবার এই বার্তা দিলেন স্বয়ং দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। শুধু তা-ই নয়, গোটা দেশে ডাক্তারদের সুরক্ষায় সুপ্রিম কোর্ট একটি ১৪ সদস্যের জাতীয় টাস্ক ফোর্স গঠন করেছে। আর জি কর হাসপাতালের আধাসেনা বা সিআইএসএফ মোতায়েনের নির্দেশও দিয়েছে সর্বোচ্চ আদালত। এই মামলার পরবর্তী শুনানি আগামী কাল, বৃহস্পতিবার ধার্য করেছে আদালত।
এদিন স্বতঃপ্রণোদিত মামলার শুনানির পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সাফ বলেন, ‘কলকাতার হাসপাতালের এই ঘটনা শুধুমাত্র একটি ভয়ঙ্কর খুনের মামলা নয়। এটি গোটা দেশের চিকিৎসকদের নিরাপত্তায় সিস্টেমের ব্যর্থতাকেই সামনে এনে দিয়েছে। আর একটা মর্মান্তিক ধর্ষণের জন্য আমরা অপেক্ষা করতে পারি না। সেই কারণে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ মামলা শুনলেও আমরা স্বতঃপ্রণোদিত পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছি।’ এই প্রসঙ্গে বিহার, তেলেঙ্গানা, মহারাষ্ট্রের উদাহরণও টানেন বিচারপতিরা। তারপরই জাতীয় টাস্ক ফোর্স গঠনের ঘোষণা। তার মাথায় থাকবেন নৌসেনার মেডিক্যাল সার্ভিসের ডিজি সার্জেন ভাইস অ্যাডমিরাল আরতি সারিন। কমিটিতে থাকবেন আরো আটজন বিশিষ্ট চিকিৎসক, সঙ্গে কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব, স্বরাষ্ট্র এবং স্বাস্থ্যসচিব। আগামী দু’ সপ্তাহের মধ্যে একটি অন্তর্বর্তী রিপোর্ট জমা দেবে তারা। ফাইনাল রিপোর্ট দিতে হবে দু’মাসের মধ্যে। 
নিরাপত্তাহীনতায় ভুগতে থাকা চিকিৎসকদের পক্ষ থেকেও এদিন সুপ্রিম কোর্টে সওয়াল করে স্বেচ্ছাসেবী সংগঠন অ্যাসোসিয়েশন অব ডক্টরর্স। তাদের আইনজীবী আদালতে জানান, আর জি কর হাসপাতালে ৭০০ রেসিডেন্ট ডাক্তারের থাকার ব্যবস্থা আছে। কিন্তু ধর্ষণ-খুনের ঘটনার পর থেকে তাঁদের সিংহভাগই আতঙ্কে ভুগছেন। হস্টেল ছেড়েছেন। এখন সাকুল্যে ৩০-৪০ জন মহিলা, ৬০-৭০ জন পুরুষ চিকিৎসক রয়েছেন। ১৯ আগস্ট নিরাপত্তা চেয়ে কলকাতা পুলিসের কাছে ইমেল পাঠিয়েছেন এক রেসিডেন্ট চিকিৎসক। কিন্তু তারপর ২২ ঘণ্টা কেটে গেলেও কোনও সুরাহা হয়নি। বিষয়টি শুনেই হাসপাতালের নিরাপত্তার দায়িত্ব কেন্দ্রীয় বাহিনীর হাতে তুলে দেওয়ার প্রস্তাব দেন কেন্দ্রীয় সরকারের আ‌ইনজীবী তথা দেশের সলিসিটর জেনারেল তুষার মেহতা। প্রধান বিচারপতিও সেই প্রস্তাব মেনে নেন। নির্দেশে জানিয়ে দেন, কেন্দ্রীয় বাহিনী পাহারার দায়িত্বে থাকবে। পর্যাপ্ত পরিমাণে বাহিনী মোতায়েন করতে হবে। রাজ্য সরকারের আ‌ইনজীবী কপিল সিবালেরও এ ব্যাপারে আপত্তি নেই বলেও নির্দেশে উল্লেখ করা হয়েছে। 
স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত পেশাদারদের নিরাপত্তার জন্য জাতীয় টাস্ক ফোর্সকে একটি অ্যাকশন প্ল্যান তৈরির নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। রোগী ব্যতীত নির্দিষ্ট একটি এলাকা পর্যন্ত অন্য কারও আনাগোনায় নিয়ন্ত্রণ, সর্বত্র পর্যাপ্ত আলো এবং সিসিটিভি ক্যামেরা, ব্যাগ চেকিং, রাতে স্বাস্থ্যকর্মীদের জন্য যাতায়াতের ব্যবস্থা সহ ১৩ দফা প্রস্তাব রয়েছে সেখানে। দেশের সব সরকারি হাসপাতালের প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থার বলবতের পাশাপাশি বারবার চিকিৎসকদের কাজে ফেরার অনুরোধ করেছেন প্রধান বিচারপতি। তারপরও অবশ্য আন্দোলনে অনড় সরকারি চিকিৎসকদের সংগঠন ‘মেডিক্যাল সার্ভিস সেন্টার’। সংগঠনের সচিব ডাঃ অংশুমান মিত্র সাফ বলেন, ‘সুপ্রিম কোর্টের উদ্যোগকে স্বাগত। কিন্তু আর জি কর কাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি আর চিকিৎসকদের বাস্তব সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত প্রতিবাদ চলবে। আমাদের স্লোগানই হল— নো সেফটি, নো ডিউটি।’ 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা