রাজ্য

নেই সিলেবাস, কীসের ভিত্তিতে ভোকেশনাল উচ্চ মাধ্যমিকের পরীক্ষা? বিপাকে পড়ুয়ারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা শুরু হতে চলেছে ১৩ সেপ্টেম্বর থেকে। অথচ, বৃত্তিমূলক শাখার পড়ুয়ারা কোনও বই বা সুসংগঠিত সিলেবাস, মডেল প্রশ্নপত্র, এমনকী, ল্যাবরেটরির ব্যবস্থা ছাড়াই সেই পরীক্ষায় বসতে চলেছেন। রাজ্যজুড়ে প্রায় ৯০ হাজার ছাত্রছাত্রী ১৬টি বৃত্তিমূলক বিষয়ে পরীক্ষা দেবেন। তবে, তাঁরা এখন দিশেহারা। এদিকে, কাল শুক্রবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সমস্ত বিষয়ের ছাপা সিলেবাস এবং মডেল প্রশ্নপত্র প্রকাশ করতে চলেছে। কেন্দ্রীয় কার্যালয়ে সেদিন থেকেই, আর আঞ্চলিক অফিসগুলিতে তা মিলবে ২০ আগস্ট থেকে। সেই তালিকায় কিন্তু বৃত্তিমূলক বিষয়গুলি নেই। এই বিষয়টি দেখার কথা পশ্চিমবঙ্গ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের। 
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘কারিগরি শিক্ষা সংসদকে আমরা বারবার জানিয়ে এসেছি। বই, মডেল প্রশ্নপত্র প্রভৃতি ওদেরই দেওয়ার কথা। কোনোরকমভাবে সিলেবাসটি বিভক্ত করে আমাদের হাতে তুলে দেওয়া হয়েছে।’ সহকারী প্রধান শিক্ষক নেতা সৌদীপ্ত দাস বলেন, ‘আমাদের স্কুলে দুটি বৃত্তিমূলক বিষয় চলছে। এদিকে, বই তো নেইই, সেমেস্টার ভিত্তিক সিলেবাসও পাইনি।’ 
এই বিষয়ে নিয়ে প্রতিক্রিয়া চেয়ে কারিগরি শিক্ষা সংসদের মুখ্য প্রশাসনিক আধিকারিক (সিএও) সুব্রত সরকারের দুটি ফোন নম্বরে কল করা হয়। তবে তিনি কোনোটিই ধরেননি।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা