পুজো ২০২৪

পারিবারিক পরম্পরা অক্ষুণ্ণ রেখেই পুজো হয় কুশিদার সরকার বাড়িতে

সন্দীপন দত্ত, মালদহ: ১৮০৩ সাল। ব্রিটিশদের অত্যাচারে ভারতীয়দের করুণ দশা। যত দিন যাচ্ছে, ভারতবাসীর প্রতি ব্রিটিশদের অত্যাচার বেড়েই চলেছে। এদিকে সাম্রাজ্যবাদী ব্রিটিশদের হাত থেকে দেশ স্বাধীন করতে চারিদিকে শুরু হয়েছে বিপ্লবীদের একের পর এক বিদ্রোহ। এমন অস্থির পরিবেশের মধ্যেই মালদহের সরকার বাড়ির পূর্বপুরুষ ক্ষেত্রমোহন সরকার সিংহবাহিনী দুর্গাদেবীর পুজোর সূচনা করেন।  
তখন পুজো শুরু হয় মালদহ শহর থেকে বেশ কিছুটা দূরে হরিশ্চন্দ্রপুরের কুশিদায় বসতবাড়িতে। পুরুষানুক্রমে ২২১ বছর ধরে পুজিতা হয়ে আসছেন মা দুর্গা। পারিবারিক পরম্পরা, নিষ্ঠা অক্ষুণ্ণ রেখে আজও সাড়ম্বরে দেবী দুর্গার পুজো হচ্ছে সরকার বাড়িতে। 
সরকার বাড়ির বর্তমান কর্তা শিবনাথ সরকারের কথায়, আমাদের প্রণম্য পূর্বপুরুষ ক্ষেত্রমোহন সরকার কুশিদায় আমাদের বসতবাড়িতে যে দুর্গা পুজো প্রচলন করেছিলেন, তা পরবর্তী প্রজন্ম অর্থাত্ কান্তনাথ, ত্রিলোচন, রামকৃষ্ণ এবং তিন পুত্র যামিনীকান্ত, নিশিকান্ত এবং চন্দ্রকান্ত সরকার এই নিয়ম ও নিষ্ঠা সহকারে পুজো করছেন। পরবর্তীতে বর্তমান প্রজন্মের আমরা আট ভাই ও ন’জন স্ত্রী  ও আমাদের ৪৩ জন পুত্র, কন্যা সবরকম আচার মেনে এই পুজো করছি। আমাদের পুজোতে আজও কোনও পরিবর্তন হয়নি।
সরকার বাড়িতে ষষ্ঠীর সন্ধ্যায় মায়ের বোধন হয়। পরদিন অর্থাৎ সপ্তমীর সকালে মহানন্দা নদীর জল এনে ঘট বসানো হয়। সরকার বাড়ির রীতি অনুযায়ী দশমীর সকালে কুমারী পুজো শেষে মা দুর্গার ঘট বিসর্জন করা হয়।
17h 17m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা