পুজো ২০২৪

টেরাকোটার মূর্তি দিয়ে মণ্ডপ তৈরি বিদ্যাসাগর পল্লি ঐক্য সম্মিলনীতে

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: কাদামাটি দিয়ে একের পর এক ছোট পুতুল বানিয়ে চলছে দুই কিশোর। পাশেই ফ্যানের তলায় শুকাচ্ছে মাটির হাঁড়িতে রং দিয়ে আঁকা আলপনা। হাতে আর বেশি দিন সময় নেই। একনাগাড়ে টেরাকোটার আদলে বিভিন্ন মূর্তি বানাতে ব্যস্ত শিল্পীরা। বহরমপুরের সৈদাবাদের কাঠালবাড়ির বিদ্যাসাগর পল্লি ঐক্য সম্মিলনীর পুজোর মণ্ডপে এবার থাকছে চমক। ৫৩তম বর্ষে তাদের থিম, মাটির মায়া। 
অসমের আশারীকান্দি ঘরানার আদলে তৈরি হচ্ছে গোটা মণ্ডপ। টেরাকোটার হাতিমার অনুকরণে মণ্ডপসজ্জা ও প্রতিমা নজর কাড়বে বলে আশাবাদী উদ্যোক্তরা। দু’মাস ধরে চলছে মণ্ডপসজ্জার কাজ। কাদামাটির প্রতিমা তৈরির পর সেগুলি পুড়িয়ে সাজিয়ে তোলা হচ্ছে মণ্ডপ। ২০০টি টেরাকোটা মূর্তি দিয়ে গোটা মণ্ডপ সাজিয়ে তোলা হবে বলেই জানান শিল্পী অমিত দাস। তিনি নিজেও এই ক্লাবের সদস্য। প্রাচীন বটতলায় টেরাকোটা মন্দিরের গর্ভগৃহে থাকবে দেবী প্রতিমা। সেই মণ্ডপ দর্শন করার পর ক্লাবের মন্দিরে আরও একটি সাবেকি মূর্তি দর্শন করতে পারবেন দর্শনার্থীরা। একটি একচালার সাবেকি প্রতিমাতে এবার পুজো করা হবে। সেই প্রতিমার মাটির কাজও শেষ করে ফেলেছেন শিল্পী। 
অমিতবাবু বলেন, মূল মণ্ডপসজ্জায় টেরাকোটার ধাঁচের দুর্গাপ্রতিমা তৈরি হচ্ছে। প্রায় দু’মাস ধরে মণ্ডপসজ্জার কাজ চলছে। কাদামাটির প্রতিমা তৈরির পর সেগুলি পুড়িয়ে সাজিয়ে তোলা হবে মণ্ডপে। তবে সব মূর্তি পোড়ানোর হয়তো সময় পাব না। ২০০টি টেরাকোটা মূর্তি দিয়ে গোটা মণ্ডপ সাজিয়ে তোলা হচ্ছে। বিভিন্ন ধাপে ধাপে মণ্ডপটি তৈরি করে সেগুলি একত্রে ইন্সটল করা হবে। গতবার আমাদের থিম ছিল পুতুলনাচের ইতিকথা। পিছিয়ে পড়া শিল্পকর্ম ফুটিয়ে তুলছি। এর ফলে পুজোর মাধ্যমে যাঁরা নিজের জীবিকা অর্জন করতে চান তাঁদের একটা বার্তা দেওয়া হয়। পাশাপাশি গ্রামবাংলার টেরাকোটা শিল্পের প্রচার ও প্রসার ঘটবে। থিমের পুজোর পাশাপশি ক্লাবের মন্দিরে মূল মাতৃপ্রতিমার পুজো হবে। এবার বাজেট আমাদের চার লক্ষ টাকা। 
মাঝেমধ্যেই বৃষ্টি হওয়ায় মাটির কাজে সমস্যা হচ্ছে। তাই নিজের ছাত্রদেরও কাজে লাগিয়েছেন অমিতবাবু। কেউ তুলি দিয়ে মাটির কলসিতে এঁকে চলেছে আলপনা, আবার কেউ মাটি দিয়ে তৈরি করছে মূর্তি। খুদে শিল্পীরাও কাজ করতে পেরে আনন্দিত। তারা বলে, আমাদের হাতেও সেজে উঠছে পুজো মণ্ডপ। খুব আনন্দ হচ্ছে।
14h 14m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা