পুজো ২০২৪

হুগলির মণ্ডপে মরুরাজ্যের উমেদ ভবন, জৈন মন্দির, মাতৃপ্রতিমাতেও রাজস্থানি আদল

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: দুই শহর, দুই থিম। কিন্তু সূত্র এক। ডানকুনি থেকে অনেকটা দূরে ব্যান্ডেল। জেলা হিসেবে দু’টিই হুগলির অন্তর্গত। দুর্গাপুজো এই দুই জনপদকে জুড়েছে রাজস্থানের থিমের মাধমে। ডানকুনি আর ব্যান্ডেল শহরের দুই বিগ বাজেট পুজোর থিম রাজস্থানের দুই স্থাপত্যকে আশ্রয় করে গড়ে উঠছে। একটি বৈভবের স্থাপত্য, যোধপুর প্রাসাদ। অন্যটি ধর্মীয় স্থাপত্য, জৈন মন্দির। বৈপরীত্য ও মিলনের এই সমাহারেই মাথা তুলছে দুই সৌধ। 
মহানগরকে প্রায় ছুঁয়ে থাকা হুগলির ডানকুনিতে বেশ কিছু বিগ বাজেটের পুজো হয়। সেগুলির অন্যতম ডানকুনি স্পোটিংয়ের পুজো। ৫১তম বর্ষে তাদের মাঠে মাথা তুলছে মরুরাজ্যের জৈনমন্দির। রাজস্থানে একাধিক জৈন মন্দির আছে। উদ্যোক্তারা একটিকে আশ্রয় করে কল্পনার মিশেলে গড়ে তুলছেন ৮৮ ফুট উচ্চতার স্থাপত্য। রাজস্থানী আদলের সেই মন্দির আড়েবহরেও বিশাল। লম্বায় প্রায় ১৯০ ফুট আর চওড়ায় ১৪০ ফুট। আগস্ট মাসের মাঝামাঝি শিল্পীরা কাজ শুরু করেছিলেন। কাঠামো প্রায় প্রস্তুত। শুধু অলঙ্করণের কাজ বাকি। ফাইবারের সেই মণ্ডপ নজর কাড়বেই, দাবি উদ্যোক্তাদের। যদিও রাজস্থানী ছোঁয়া ছাড়াও চমকে দেওয়ার উপাদান আরও আছে। জানা গিয়েছে, দেবী প্রতিমা মাটির। তা আনা হচ্ছে ভিন জেলা থেকে। কাঁথির শিল্পীরা তৈরি করছেন প্রতিমা। আলোকসজ্জা হবে পৃথক রকমের। নতুন আলোকসজ্জার জন্য ঝাড়খণ্ড থেকে আনা হয়েছে বাঁশ। তা দিয়েই তৈরি হবে কাঠামো। তবে ঠিক কি হবে, বলতে চাননি উদ্যোক্তারা। ক্লাব কর্তা সুকুমার চক্রবর্তী বলেন, ‘পঞ্চাশ বছরে আমরা চমক দিয়েছিলাম। ৫১ বছরেও চমকের উজ্জ্বলতা ধরে রাখতে নানা পরিকল্পনা করা হয়েছে। মণ্ডপ দর্শনে এসে দর্শকদের মোহিত হতেই হবে।’
রাজস্থানের অন্যতম দ্রষ্টব্য স্থান, যোধপুরের উমেদ প্যালেস। পরাধীন ভারতে তৈরি দেশের অন্যতম বৃহৎ ব্যক্তিগত নিবাসস্থল। ভারতীয় ও বিদেশি স্থাপত্যশৈলী ও বিশেষ সোনালি বেলে পাথরের সেই প্রাসাদই গড়ছে ব্যান্ডেলের অরুণোদয় সঙ্ঘ। প্রায় ৬০ ফুট এলাকাজুড়ে তৈরি বিশাল আকারের উমেদ ভবনে দশভুজা দর্শন দেবেন। মণ্ডপের উচ্চতা প্রায় ৩৫ ফুট। পুজোর থিম, ‘এক টুকরো রাজস্থান’। মণ্ডপসজ্জার পাশাপাশি প্রতিমাতেও তার ছোঁয়া থাকবে। জানা গিয়েছে, প্রতিমা মাটির হলেও দেবীর অবয়বে থাকবে রাজস্থানীয় আদল। সঙ্গে চন্দননগরের মোহন আলো ব্যান্ডেলের উমেদ ভবনকে আরও আকর্ষক করে তুলবে। ক্লাব কর্তা সুদীপ দাস বলেন, মণ্ডপসজ্জাতেও যোধপুর প্যালেসকে অনুসরণ করা হবে। অনিন্দ্যসুন্দর স্থাপত্য দর্শকরা দেখতে পাবেন।
বাতাসে গাঢ় হচ্ছে শারদীয়া গন্ধ। গাছ সাদা করে দিয়ে ফুটছে শিউলি। বর্ণময় সাজে উমাকে আবাহনে প্রস্তুতি নিচ্ছে ঐতিহ্যের সুবাস মেখে থাকা হুগলি। আর তাতে মাত্রা যোগাচ্ছে রাজস্থানের রকমারি মৌতাত।
ব্যান্ডেলের অরুণোদয় সঙ্ঘের মণ্ডপ। - নিজস্ব চিত্র
15h 15m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা