পুজো ২০২৪

দুর্গাপুর বাজার সর্বজনীনের এবারের থিম ‘শ্রদ্ধাঞ্জলি’, ৩০ ফুটের হ্যারিকেনে চমক

সংবাদদাতা, দুর্গাপুর: দুর্গাপুর বাজার সর্বজনীন দুর্গাপুজো কমিটির এবারের থিম ‘শ্রদ্ধাঞ্জলি’। হারিয়ে যাওয়া লণ্ঠন, হ্যারিকেন, মোমবাতি ও বাক্স সহ বর্তমানের বহু অপ্রচলিত সরঞ্জাম দিয়ে করা হবে মণ্ডপসজ্জা। পাশাপাশি আদিম মানুষের প্রতীকী মুখোশে সেজে উঠবে মণ্ডপ। বহু অপ্রচলিত সরঞ্জামকে শ্রদ্ধাজ্ঞাপন করা হবে। যা তৈরিতে ব্যবহার করা হচ্ছে তেলের টিন, পাটকাঠি, কাঠের গুঁড়ো, বাঁশ ও কাপড় সহ নানান সামগ্রী। তাদের কৃষ্ণনগরের শিল্পীর তৈরি দুর্গা প্রতিমাও জেলার সেরা প্রতিমা হতে চলেছে বলে দাবি পুজো উদ্যোক্তাদের। শহরের বিগ বাজেটের পুজোগুলির মধ্যে এবার তাদের আকর্ষণীয় মণ্ডপ ও প্রতিমা দর্শনার্থীদের নজর কাড়বে বলে আশাবাদী উদ্যোক্তারা।
পুজো কমিটির যুগ্ম সম্পাদক সোমনাথ রুজ ও জয়ন্ত সিকদার বলেন, চলতি বছরে আমাদের পুজো ৫৫তম বর্ষে পদার্পণ করেছে। মেদিনীপুরের শিল্পী মণ্ডপ গড়ছেন। মণ্ডপের উচ্চতা প্রায় ৭০ফুট ও প্রস্থ প্রায় ১০০ফুট হচ্ছে। প্রতিমার উচ্চতা প্রায় ১৮ফুট হচ্ছে। চতুর্থীতে পুজোর উদ্বোধন হবে। উদ্বোধনের দিন থেকে ৫দিন ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। ছৌ-নৃত্য, বাউল সহ একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কৃতী ছাত্রছাত্রীদের সন্মানিত করা হবে। দুঃস্থদের বস্ত্র বিতরণ করা হবে। দশমীতে খিচুড়ি ভোগ বিতরণ হবে প্রতিবছরের মতোই।পুজো কমিটির কোষাধ্যক্ষ মলয় নায়েক বলেন, পুজোর বাজেট প্রায় ১৫লক্ষ টাকা। আমরা প্রায় ২০বার থিমের মণ্ডপ করেছি। আমাদের পুজোর আকর্ষণীয় মণ্ডপ ও প্রতিমা দর্শনে দর্শনার্থীদের ব্যাপক ভিড় হয়। পুজোকে কেন্দ্র করে মেলাও বসে।
পুজো কমিটির সভাপতি সম্পদ আগারওয়াল বলেন, মণ্ডপের মূল আকর্ষণ হচ্ছে একটি ৩০ফুটের হ্যারিকেন। বিশাল আকার হ্যারিকেন দর্শনার্থীদের জন্য বিশেষ আকর্ষণীয় হবে। ২১টি মোমবাতি থাকবে। যার সর্বোচ্চ উচ্চতা প্রায় ১০ফুট। ধূপবাতিও তৈরি করা হচ্ছে। আড়াই হাজার তেলের টিন কেটে মণ্ডপের কারুকার্য করা হচ্ছে। প্রায় তিনমাস ধরে কাজ করে পূর্ব মেদিনীপুরের কন্টাইয়ের শিল্পী চঞ্চল আচার্য এই মণ্ডপ গড়ে তুলছেন।
17h 17m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা