পুজো ২০২৪

পঞ্চমুন্ডির আসনে পুজো হয় গঙ্গারামপুরের দুর্গাবাড়ি পাড়ায়

সংবাদদাতা, গঙ্গারামপুর: পঞ্চমুন্ডির আসনে পুজো হয় শতাব্দী প্রাচীন গঙ্গারামপুরের দুর্গাবাড়ি পাড়ায়। জনশ্রুতি অনুযায়ী, গঙ্গারামপুর মহকুমায় এই পুজো প্রায় ৪০০ বছরের পুরনো। 
দেশভাগের আগে গঙ্গারামপুর ছিল পূর্ববঙ্গের অন্তর্গত। জনশ্রুতি রয়েছে, সেই সময় গঙ্গারামপুরের জঙ্গলে এক সাধু স্বপ্নাদেশ পাওয়ার পর দুর্গা প্রতিমা বানিয়ে পঞ্চমুন্ডির আসনে বৈষ্ণব মতে পুজো শুরু করেন। পূর্ববঙ্গের রাজা গণেশ সেই খবর জানতে পেরে গঙ্গারামপুরের এক জমিদারকে পুজোয় সাহায্য করার কথা জানান। জমিদারের নির্দেশে ওই সাধু পুজো চালিয়ে যান। ইংরেজদের বিরুদ্ধে আন্দোলন শুরু হলে গঙ্গারামপুরের জঙ্গলে গোপন ডেরায় থাকতেন বিপ্লবীরা। সাধুর মৃত্যুর পর বিপ্লবী স্বর্ণকমল মিত্র ও তাঁর বন্ধুরা দুর্গাপুজো করতেন।
বর্তমানে গঙ্গারামপুরের ৭ নম্বর ওয়ার্ডের এই দুর্গাপুজো সার্বজনীন আকার নিয়েছে। পুজোর দিন প্রায় ৩০ ভরি স্বর্ণালঙ্কার পরিয়ে দেবীকে বরণ করে পুজো হয় পঞ্চমুন্ডির আসনে। এখনও রীতি রয়েছে দুর্গাবাড়ির প্রতিমার পুনর্ভবা ঘাটে বিসর্জন হবে, তার পর গঙ্গারামপুর ব্লক তথা শহরের অন্য প্রতিমা বিসর্জনে যাবে। 
বাড়ির পাশে পুজো হওয়ায় প্রতি বছর নিয়ম করে পাঁচটা দিন মণ্ডপে সপরিবারে থাকেন রাজ্যের মন্ত্রী বিপ্লব মিত্র। এবারও তার ব্যতিক্রম হবে না। 
পুজো কমিটির সভাপতি ও গঙ্গারামপুর পুরসভার চেয়ারম্যান প্রশান্ত মিত্র বলেন, প্রাচীন এই পুজোয় আগের রীতিনীতি মেনে চলা হয়। কত আগে শুরু হয়েছিল সঠিক কেউ বলতে না পারলেও প্রায় ৪০০ বছর হবে।  আগে মাটির বেদি ছিল, এখন পাকা করা হয়েছে। সপ্তমী থেকে নবমী পর্যন্ত ওয়ার্ডের বাসিন্দাদের বাড়িতে রান্না বন্ধ থাকে। মণ্ডপেই খাওয়ার ব্যবস্থা করা হয়। দেবী এতটাই জাগ্রত, পঞ্চমুন্ডির আসনে তোলার পরই তাঁর রুদ্রমূর্তি প্রকাশ পায়। ছাগ বলি উঠে গিয়ে কুমড়ো বলির প্রচলন রয়েছে। ভক্তদের জন্য পুজোর পাঁচদিন প্রসাদের ব্যবস্থা থাকবে।
17h 17m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা