পুজো ২০২৪

বাংলাদেশের দিনাজপুরে তোপ দাগার শব্দেই দুর্গাপুজো শুরু হতো উদগ্রামে

সংবাদদাতা, কালিয়াগঞ্জ: বাংলাদেশ সীমান্তে কালিয়াগঞ্জ ব্লকের অন্যতম প্রাচীন দুর্গাপুজো হয় উদগ্রামে। ঠিক কত সালে এই পুজো শুরু হয়েছিল না বলতে পারলেও বাসিন্দাদের দাবি, চারশো বছরের পুরনো হবেই।
বাংলাদেশের দিনাজপুরের রাজবাড়িতে কামান দাগার শব্দ শুনে দুর্গাপুজোর ঘট বসত উদগ্রামে। সীমান্তে কাঁটাতারের বেড়া দিয়ে দুই বঙ্গের বিভাজন হলেও এই দুর্গাপুজোয় প্রভাব পড়েনি। পুজো কমিটির সম্পাদক জীবন সরকার বলেন, এই পুজো প্রায় চারশো বছর ধরে হচ্ছে। বাংলাদেশের দিনাজপুরের রাজবাড়িতে কামানের আওয়াজ হলে এখানে পুজোর ঘট বসত। এখন ষষ্ঠীতে ঘট বসে। গ্রামের মানুষ নিরামিষ খেয়ে পুজোর আয়োজন করেন। চারদিন মুখোশ নাচ, চণ্ডীমঙ্গল গান হয়। পুজো কমিটির সভাপতি হেমন্ত দাস বলেন, মায়ের এক চালার প্রতিমা হয়। দুর্গা, তাঁর সন্তান এবং বাহনরা একচালার মধ্যেই থাকেন। পুজোর পর সারা বছর মন্দিরেই হয় দেবীর পুজো। জন্মাষ্টমীর পর পুকুরে বিসর্জন দিয়ে সেই কাঠামোতেই প্রতিমা গড়ে পুজোর আয়োজন করি। 
পুজোর ক’দিন বাসিন্দারা কেউ গ্রাম ছেড়ে বাইরে পুজো দেখতে যান না। এমনটাই হয়ে আসছে বহু বছর ধরে। জেলার ইতিহাসবিদ বৃন্দাবন ঘোষ বলেন, এই পুজো জেলার প্রাচীন দুর্গাপুজোর মধ্যে অন্যতম। মন্দির সংলগ্ন এলাকা থেকে পাল আমলের বিষ্ণুমূর্তি উদ্ধার হয়েছিল। প্রাচীন শিলালিপিতে এই গ্রামের নাম উল্লেখ আছে। 
বিয়ের অনুষ্ঠান হলে গ্রামের কোনও বাড়িতে ছাদনাতলা হয় না। মায়ের মন্দিরের সামনে ছাদনাতলা তৈরি করে বিয়ের অনুষ্ঠান হয়। দেশভাগের আগে দুই বাংলার মানুষ একসঙ্গে পুজো করলেও এখন উত্তরবঙ্গের বিভিন্ন এলাকা থেকে ভক্তরা আসেন।
15h 15m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা