পুজো ২০২৪

এবার পুজোয় বিশ্ব উষ্ণায়ন নিয়ে বার্তা দেবে দিনহাটার বোর্ডিংপাড়া সর্বজনীন

রাজীব বর্মন, দেওয়ানহাট: ক্রমশ বাড়ছে পৃথিবীর তাপমাত্রা। সেই সঙ্গে বাড়ছে বিশ্ব উষ্ণায়নের বিপদ। ধীরে ধীরে নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। উন্নয়নের নামে নির্বিচারে চলছে বৃক্ষ নিধন। এর প্রভাবে পৃথিবী থেকে একের পর এক লুপ্ত হচ্ছে বিভিন্ন প্রজাতির প্রাণী। এই পরিস্থিতিতে পরিবেশ রক্ষা যে কতটা জরুরি, সেই বার্তাই দেবে দিনহাটার বোর্ডিংপাড়া সর্বজনীন পুজো কমিটি। এবার তাদের থিম ‘উত্তপ্ত ভূলোক’। 
এটি জেলার বিগ বাজেটের অন্যতম পুজো। এবার তাদের ৬০ তম বর্ষ। বাজেট প্রায় ৪৪ লক্ষ টাকা। গতবছর থিম ছিল ‘শ্রম অসুর’। বিশ্ববাংলার তরফে জেলায় মণ্ডপসজ্জায়  সেরা নির্বাচিত হয়েছিল বোর্ডিংপাড়া সর্বজনীন। বিভিন্ন সংবাদমাধ্যম শহ সবমিলিয়ে ১২টি পুরস্কার পেয়েছিল এই কমিটি। স্বাভাবিকভাবেই দর্শনার্থীদেরও এবার তাদের থেকে অনেক বেশি আশা। সেজন্য এবার একমাস আগেই শুরু হয়েছে প্রস্তুতি। কলকাতা থেকে আসা ৩৫ জন শিল্পী জোরকদমে মণ্ডপ সাজাচ্ছেন। 
মঙ্গলবার সেখানে গিয়ে দেখা গেল, পুজো মণ্ডপের প্রবেশ পথে তৈরি হচ্ছে আস্ত একখানা পৃথিবী। যাতে দেখানো হবে, দেবী দুর্গা কিভাবে তাঁর দশহাত দিয়ে গোটা পৃথিবীকে উষ্ণায়ন থেকে বাঁচিয়ে রেখেছেন। মণ্ডপের ভিতরে থাকছে নানা বার্তা। উন্নয়নের নামে বৃক্ষচ্ছেদন করে কিভাবে কংক্রিটের শহর গড়ে উঠছে তা মণ্ডপের ভিতরে ফুটিয়ে তোলা হবে। অপরদিকে, ক্রমাগত গাছ কেটে ফেলায় গ্রামীণ জনবসতিগুলি শুখা হয়ে পড়েছে। 
থিমকে বাস্তব রূপ দিচ্ছেন কলকাতার শিল্পী স্বপন সরকার এবং মিঠুন মাইতি। উদ্যোক্তারা জানান, থিমের সঙ্গে সামঞ্জস্য রেখে কৃষ্ণনগরের শিল্পীরা দিনহাটায় এসে প্রতিমা গড়঩ছেন। মণ্ডপে ঢোকার আগে রাস্তার দু’ধারে থাকবে আলোর রোশনাই। বিশ্ব উষ্ণায়ন নিয়ে রকমারি হোর্ডিংয়ে সাজিয়ে তোলা হবে রাস্তার দুই পাশ। তৃতীয়ায় পুজোর উদ্বোধন করবেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। উদ্বোধনের দিন থেকে নবমী পর্যন্ত প্রতিদিন নানা অনুষ্ঠান চলবে। 
পুজো কমিটির সভাপতি শুভময় চক্রবর্তী বলেন, এই বছর আমাদের পুজোর ৬০ বছর। উত্তপ্ত ভূলোক থিম ভাবনাকে কলকাতার শিল্পীরা ফুটিয়ে তোলার কাজ করছেন। বিশ্ব উষ্ণায়ন জলন্ত সমস্যা। সেই সমস্যাকে থিম করা হয়েছে। দেবী তাঁর দশ হাত দিয়ে  পৃথিবীকে বাঁচিয়ে রেখেছেন। সেটাই আমরা তুলে ধরছি। পরিবেশ রক্ষার সেই বার্তাই  ফুটে উঠবে গোটা মণ্ডপ ও বাইরে। বাজেট প্রায় ৪৪ লক্ষ টাকা। 
সেজে উঠছে দিনহাটার বোর্ডিংপাড়া সর্বজনীন পুজো কমিটির মণ্ডপ। - নিজস্ব চিত্র।
17h 17m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা