কলকাতা

ভিড় বাড়ছে পুজোর বাজারে, রবিবার কেনাকাটার ধুম উত্তর-দক্ষিণে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঢাকে কাঠি পড়ে গিয়েছে। মাত্র একমাস বাকি দুর্গাপুজোর। কেনাকাটার ভিড় জমবে ছুটির দিন এ রবিবার। এ আশায় বসে বিক্রেতারা। ক্রেতারাও প্রস্তুত। তবে সকাল থেকে মেঘে ঢাকা শহর। দুপুরে কোথাও কোথাও ঝিরঝিরে বৃষ্টি। এ অবস্থায় সিঁদুরে মেঘ দেখছিল হাতিবাগান থেকে নিউ মার্কেট। গড়িয়াহাট থেকে বেহালা। তবে বিকেল হওয়ার পর মেঘ বিদায় নিল। আর তারপর তর সইল না শহরের। বাজারে বাজারে ক্রেতাদের ঢল। ভিড় যত বাড়ল ততই চওড়া হল বিক্রেতাদের হাসি। হাল ফ্যাশানের জামা কিনে খুশি ক্রেতারাও। কেনাকাটার ফাঁকে চলল দেদার খানা-পিনা। জামাকাপড়ের ব্যাগ হাতে একের পর এক সেলফির বন্যা বয়ে গেল রাজপথে। 
ঘড়ির তখন বলছে, সবে বিকেল চারটে বেজেছে। উল্টোডাঙার অরবিন্দু সেতুতে তীব্র যানজট। রবিবার বলে বিন্দুমাত্র রেহাই নেই। ব্রিজ টপকাতেই বোঝা গেল কারণ। খান্না মোড়ে হরি সাহার হাটে শাড়ি, জামা কাপড়ের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। ফলে সেন্ট্রাল অ্যাভিনিউ যাওয়ার গ্রে স্ট্রিট তখন প্রায় ক্রেতাদের দখলে চলে গিয়েছে। চওড়া রাস্তার এক পাশ দিয়ে কোনওরকমে বাস, ট্যাক্সি, গাড়ি, অটো যাতায়াত করছে। খান্না মোড় পেরিয়ে হাতিবাগানের দিকে যেতে গিয়েই কার্যত গলদঘর্ম দশা যাত্রীদের। খান্না থেকে হাতিবাগান মোড় পৌঁছতে সময় লেগেছে প্রায় ১৫ মিনিট। উত্তর কলকাতায় পুজোর কেনাকাটার ভিড়ের ঠেলায় হাতিবাগানে একসময় যান চলাচল পর্যন্ত বন্ধ করে দিতে বাধ্য হয় কলকাতা পুলিস। ট্রাফিক বিভাগ বিকেল থেকে রাস্তা বন্ধ করে দেয়। হাতিবাগান থেকে শ্যামবাজার মোড় পর্যন্ত বিধান সরণির ডান প্রান্তে গাড়ি আর বাইকের মেলা। পার্কিংয়ের দায়িত্বে থাকা কর্মীরা নিজেদের মধ্যে আলোচনা করছেন, ‘এবার পুজো এসেছে বোঝা যাচ্ছে। এতদিন ভালো লাগছিল না। এখন চেনা হাতিবাগান দেখা যাচ্ছে।’ কথা বলতেই বলতে দু’টি বাইক এসে হর্ন দিল। তাদেরও পার্ক করার জায়গা চাই। ‘পার্কিং ফুল’, এগিয়ে যাওয়ার নির্দেশ দিলেন পার্কিং কর্মীরা।
বিক্রেতারা এদিন ক্রেতার ঢল দেখে বেজায় খুশি। হাতিবাগানে জামাকাপড় বিক্রেতা প্রণব জানার সঙ্গে কথা বলতে গেলে রীতিমত রেগে গেলেন তিনি। বললেন, ‘ইন্টারভিউ পরে হবে। এতদিন পর একটু লোক হয়েছে। এখন ব্যবসা করতে দিন। পুজোর জন্য সারাবছর অপেক্ষায় থাকি। আজ বাজারে প্রচুর খদ্দের।’ প্রণববাবুর মতোই কেনাবেচার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে চাইলেন না গড়িয়াহাটের জামাকাপড় বিক্রেতা সমীর রায়ও। তাঁর কথায়, ‘দুর্গাপুজোর কেনাকাটার সঙ্গে অনেকের পেটের ভাত জড়িয়ে। মানুষ কিনতে বেরিয়েছেন। আজ ভালো লাগছে। গত সপ্তাহ পর্যন্ত রবিবারের মার্কেট ভালো ছিল না। এখন বেচাকেনার সময়, পুজোর পর আবার কথা হবে।’  
ষষ্ঠী আর মাত্র একমাস দূরে। এদিন দেখা গেল মানুষ জামাকাপড়ই বেশি কিনছেন। কচিকাঁচাদের জামা কিনতে ব্যস্ত অধিকাংশ পরিবার। বেহালা থেকে নিউ মার্কেটে এসেছিলেন সুতপা সেন। তিনি বলেন, ‘আজই সবকটা বাচ্চার জামাকাপড় কিনব। ওদের খুব বায়না। ঠিকমতো দেখে কিনতে হবে। পরের রবিবার ভিড় আরও বেড়ে যাবে।’
সবমিলিয়ে শহর-শহরতলিজুড়ে নতুন জামার গন্ধ মনে করিয়ে দিচ্ছে পুজো আসছে। ঝড়-ঝঞ্ঝা-বৃষ্টি-রোদ যাই হোক, মানুষ দুর্গাকে ঘরে আনতে প্রস্তুতিতে কোনও খামতি রাখতে রাজি নয়। 
11d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা