কলকাতা

অতিগভীর নিম্নচাপ পুরী অভিমুখে, কমল দক্ষিণবঙ্গে দুর্যোগের সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপটি আজ, সোমবার সকালের দিকে ওড়িশার পুরীর আশপাশ দিয়ে উপকূল  অতিক্রম করবে। এরপর নিম্নচাপটি পশ্চিম-উত্তর পশ্চিম অভিমুখে ওড়িশা ও ছত্তিশগড়ের দিকে চলে যাবে বলে আবহাওয়া দপ্তর রবিবার রাতে জানিয়েছে। নিম্নচাপটির সরাসরি প্রভাব দক্ষিণবঙ্গে পড়ছে  না। 
এর আগে দুপুরে আবহাওয়া দপ্তর জানিয়েছিল অতি গভীর নিম্নচাপটি পুরী ও পশ্চিমবঙ্গের দীঘার মধ্যবর্তী কোনও স্থান দিয়ে উপকূল অতিক্রম করবে। এরপর এটি ওড়িশা, দক্ষিণবঙ্গ, ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ের উপর দিয়ে যাবে। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী বৃহস্পতিবার পর্যন্ত বেশি মাত্রায় বৃষ্টি হবে বলে রবিবার দুপুরে আবহাওয়া দপ্তর জানিয়েছিল। কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়। 
আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস রাতে জানিয়েছেন, নিম্নচাপের প্রভাবে আজ সোমবার রাজ্যের উপকূল এলাকায় জোরালো হাওয়া বইতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে নিম্নচাপটির মূল প্রভাবটি পড়বে ওড়িশাতে। কারণ নিম্নচাপের মূল কেন্দ্রটি ওড়িশার উপর থাকবে। তবে একটা শক্তিশালী নিম্নচাপ বড় এলাকা জুড়ে অবস্থান করে। তাই নিম্নচাপটির কিছুটা প্রভাব দক্ষিণবঙ্গে পড়বে এমনটাই আশা করছেন আবহাওয়াবিদরা। 
এর আগে রবিবার দুপুরে জারি করা পূর্বাভাসে  আগামী বৃহস্পতিবার পর্যন্ত এর প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বেশি মাত্রায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দপ্তর।  আজ সোমবার নিম্নচাপের বেশি প্রভাব পড়বে বলে জানানো হয়। বৃষ্টির সঙ্গে জোরালো হওয়া বইবে। পূর্ব মেদিনীপুর জেলার কোনও কোনও জায়গায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকায় সেখানে আজ ‘লাল’ সতর্কতা জারি করা হয়। আজ ভারী বৃষ্টি  পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও ঝাড়গ্রাম জেলায় হতে পারে বলে জানানো হয়েছিল। কলকাতা, হাওড়া, হুগলি সহ দক্ষিণবঙ্গ জুড়ে সাধারণভাবে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি হবে। বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে  এক বা একাধিক দিন ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়। বুধবার পর্যন্ত রাজ্যের মৎস্যজীবীদের সমুদ্রে না-যাওয়ার জন্য সতর্ক করা হয়। নিম্নচাপের প্রভাবে বেশি মাত্রায় বৃষ্টি হতে  পারে ওড়িশা, ঝাড়খণ্ড ও ছত্তিশগড়েও। 
পশ্চিম-মধ্য ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর রবিবার সকালেই গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। এটি সমুদ্রের উপর আরও শক্তি বাড়িয়ে রবিবারই  অতি গভীর নিম্নচাপে পরিণত হয়। এরপর এটি এবং উত্তর-পশ্চিম অভিমুখে অভিমুখে ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে বলে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে। কয়েকদিন আগে বঙ্গোপসাগরে একটি অতিগভীর নিম্নচাপ তৈরি হয়েছিল। সেটি উত্তর অন্ধ্র উপকূল দিয়ে স্থলভূমিতে প্রবেশ করে। ওই নিম্নচাপের জেরে অন্ধ্র ও তেলেঙ্গানার অতিবৃষ্টিতে বন্যা হয়। এবারের নিম্নচাপটি ওড়িশায় অতিবৃষ্টি হয়ে দু্র্যোগ পরিস্থিতির সৃষ্টি করতে পারে। 
11d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা