কলকাতা

শহরে সরকারি মেডিক্যাল কলেজগুলির বাইরে ২৪ ঘণ্টার ‘হেল্প ডেস্ক’ পুরসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলছে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। যার জেরে শহরের সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে চিকিৎসা পরিষেবা ব্যাহত হচ্ছে বলে অভিযোগ। বিশেষ করে রোগী ভর্তি না করতে পেরে ভোগান্তির সম্মুখীন হচ্ছেন পরিজনেরা। এই পরিস্থিতিতে এবার শহরের পাঁচটি মেডিক্যাল কলেজের বাইরে ২৪ ঘণ্টার হেল্প ডেক্স খুলছে কলকাতা পুরসভা। জানা গিয়েছে, স্বাস্থ্যভবনের তরফেও এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। আজ, বুধবার থেকেই সেই পরিষেবা চালু হচ্ছে।
পুরসভা সূত্রে খবর, আপাতত আর জি কর এবং পার্ক সার্কাসের ন্যাশনাল মেডিক্যালের বাইরে ফুটপাতে বা রাস্তার ধারে এই ‘মে আই হেল্প ইউ’ লেখা ডেস্ক চালু থাকবে। সকাল আটটা থেকে তিনটি শিফ্টে চলবে কাজ। পুরসভার স্বাস্থ্য বিভাগের এক কর্তা বলেন, জরুরিভিত্তিতে এটা শুরু করা হচ্ছে। তাই, আপাতত দু’টি হাসপাতালের বাইরে চালু হচ্ছে। আগামী এক-দু’দিনের মধ্যে বাকি তিনটি মেডিক্যাল কলেজের বাইরেও হেল্প ডেস্ক শুরু হয়ে যাবে। মূলত, যে সমস্ত রোগীর দ্রুত হাসপাতালে ভর্তি হওয়া জরুরি, কিন্তু ভর্তি হতে পারছেন না, তাঁদের অ্যাডমিশনের ব্যবস্থা করা হবে। সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষের পাশাপাশি স্বাস্থ্যভবনের সঙ্গে সমন্বয় রেখেই গোটা বিষয়টি পরিচালনা হবে। সেখানে অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও থাকবে। কোনও রোগীকে সংশ্লিষ্ট হাসপাতালে ভর্তি না করা গেলে অন্যত্র পাঠাতে হলেও তার যাবতীয় ব্যবস্থা করা হবে। স্বাস্থ্যভবনের তরফেও এমন উদ্যোগের কথা স্বীকার করা হয়েছে।
অন্যদিকে, এদিন ন্যাশনাল মেডিক্যালে একটি কনভেনশনের আয়োজন করা হয়েছিল। সেখানে চিকিৎসা জগতের মানুষ ছাড়াও বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা উপস্থিত ছিলেন। আর জি কর কাণ্ডের পরিপ্রেক্ষিতে এই সভায় অনেকেই মতামত তুলে ধরেন।
 অন্যদিকে, আর জি কর কাণ্ড নিয়ে প্রতিবাদ চলছেই। মঙ্গলবার বেশ কিছু সংগঠন ও নাগরিক সমাজের একাংশ পথে নেমে প্রতিবাদ জানান। আইএমএ-এর কল্যাণী শাখা সংগঠনের চিকিৎসক ও শহরের বাসিন্দাদের একাংশ পদযাত্রা করেন। বিকেলে কামারহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র চিকিৎসক, নার্সিং পড়ুয়া ও স্বাস্থ্যকর্মীরা বিক্ষোভ কর্মসূচি করেন। ডানলপ মোড় থেকে সোদপুর পর্যন্ত ধিক্কার মিছিল করা হয়। কর্মসূচিতে কলেজের প্রিন্সিপাল পার্থপ্রতিম প্রধান, সুপার সুজয় মিস্ত্রি ছাড়াও অধ্যাপক ও অফিস কর্মীরা অংশ নেন। এছাড়া কামারহাটি ইএসআই হাসপাতালের স্বাস্থ্যকর্মী, নার্স ও স্থানীয় প্রতিবাদিরাও এই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন। এদিকে, তরুণী চিকিৎকের খুনের ঘটনায় দেশজুড়ে প্রচার অভিযানে নামার সিদ্ধান্ত নিয়েছে জামায়াতে ইসলামি হিন্দের মহিলা শাখা। 
16d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা