কলকাতা

উল্টোডাঙায় রোদ, সল্টলেকে বৃষ্টি! আগাম বার্তা ‘স্মৃতি’তে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাদ্র মাসে আষাঢ়-শ্রাবণের মতো টানা বৃষ্টি। কখনও টিপটিপ, কখনও আবার রাস্তাঘাটে জল দাঁড়িয়ে যাওয়ার মতো মুষলধারে বৃষ্টি। বরানগরে যখন তুমুল বৃষ্টি চলছে, লাগোয়া কলকাতায় তখন চড়া রোদ। সল্টলেকে বৃষ্টির দাপটে যখন চারপাশ সাদা, উল্টোডাঙা স্টেশন চত্বর তখনও শুকনো খটখটে। ফলে ছাতা বা রেনকোট ব্যবহারের আগেই কাকভেজা হতে হচ্ছে মানুষকে। গোদের উপর বিষফোঁড়ার মতো রয়েছে ভয়াবহ বজ্রপাত। স্মার্টফোনের আবহাওয়া সংক্রান্ত অ্যাপগুলি এলাকাভিত্তিক না হওয়ায় এই পরিস্থিতিতে আগাম কোনও সতর্কতাও পাচ্ছে না মানুষ। এক্ষেত্রে দারুণ উপযোগী হতে পারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক ‘স্মৃতি’ অ্যাপ। এলাকাভিত্তিক নিখুঁত সতর্কবাণীর পাশাপাশি বাংলা সহ অন্যান্য আঞ্চলিক ভাষা বা হিন্দিতে লিখিত বা অডিওবার্তার মাধ্যমে সতর্ক করতে সক্ষম এই অ্যাপ। এলাকাভিত্তিক আবহাওয়াকে বলা হয় মাইক্রোক্লাইমেট। এ বিষয়ে ভারতে তেমন কোনও উল্লেখযোগ্য কাজ অতীতে সেভাবে হয়নি। 
রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ম্যাকাউটের টেকনোলজি সেলের প্রধান তথা ইলেকট্রনিক্সের অধ্যাপক প্রীতিময় সান্যাল জানান, এই প্রকল্পে মূল অনুদান দিয়েছিল ম্যাকাউট। বর্তমানে তাতে অনুদান দিচ্ছে গেটস ফাউন্ডেশন। বিভিন্ন কেন্দ্রীয় বা রাজ্য সরকারি সংস্থা অনুদান দিতে আগ্রহী হলেও তা সম্ভব হচ্ছে না। কারণ, কোনও উদ্ভাবনের বাণিজ্যিক ব্যবহার নিয়ে ম্যাকাউটের নিজস্ব বিধি নেই। স্থায়ী উপাচার্য না থাকার কারণে তা তৈরি করাও সম্ভব হচ্ছে না। ‘নাসা’ বিষয়টি নিয়ে আগ্রহ দেখিয়ে প্রীতিময়বাবুকে ‘ওপেন সায়েন্টিস্ট’ ব্যাজ দিয়েছে। মাইক্রোক্লাইমেট সম্পর্কিত যে কোনও আলোচনা সভায় তাঁরা অধ্যাপককে আহ্বান জানান। ইতিমধ্যেই বিশ্বখ্যাত জার্নাল এই কাজের স্বীকৃতি দিয়ে চিঠি পাঠিয়েছে। সম্ভবত, আগামী মাসে গোটা চ্যাপ্টার হিসেবে জার্নালে এটি প্রকাশিত হবে। 
‘স্মৃতি’ আদতে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত একটি বৈদ্যুতিন মস্তিষ্ক। এটির নানা ব্যবহার রয়েছে। এক্ষেত্রে অ্যাপটি স্যাটেলাইট থেকে তথ্য সংগ্রহ করে সতর্কবার্তা দেয়। বিশেষ প্রযুক্তি ব্যবহার করে এখানে বিভিন্ন আঞ্চলিক ভাষা লোড করা হয়েছে। গুগল নয়, একেবারে নিজস্ব প্রযুক্তির ‘টেক্সট টু স্পিচে’ সতর্কবার্তা মিলবে । তাই ইন্টারনেট না থাকলেও বার্তা পেতে অসুবিধা হবে না। কৃষক থেকে শুরু করে মৎস্যজীবী, যাঁদের আবহাওয়ার নিখুঁত সতর্কবার্তা পাওয়া প্রয়োজন, তাঁদের জন্য এই অ্যাপ বিশেষভাবে কার্যকর হবে। বাংলা ভাষাতেও বার্তা মিলবে। রাজ্যের সবক’টি জেলা থেকে পাঁচটি করে ব্লক (মোট ১০০টি) ‘স্মৃতি’র আওতায় রয়েছে। কলকাতা থেকে উল্টোডাঙা, মানিকতলা, গড়িয়াহাট সহ পাঁচটি এলাকা, উত্তর এবং দক্ষিণ শহরতলির একাধিক এলাকার আবহাওয়া সংক্রান্ত সতর্কতা দিতে পারবে অ্যাপ। ইতিমধ্যে ৩৫ হাজার ব্যবহারকারী এই অ্যাপ থেকে উপকৃত হয়েছেন বলে খবর।
18d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা