খেলা

কোচের দৌড়ে এগিয়ে গৌতম গম্ভীরই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য প্রায় তিন হাজার আবেদন পত্র জমা পড়েছে। তার মধ্যে যেমন রয়েছেন নরেন্দ্র মোদি, অমিত শাহ, তেমনই আগ্রহ দেখিয়েছেন শচীন তেন্ডুলকর, মহেন্দ্র সিং ধোনিও। তবে এই ধরনের আবেদনগুলি ভুয়ো। কতগুলি আবেদন সঠিক, তা ঝাড়াই-বাছাই করতে গিয়ে বেশ বিপাকে বিসিসিআই। তবে এই ঘটনা নতুন নয়। অতীতে একই রকম পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে। আসলে গুগল ফর্মে আবেদন করতে হয়। সেই সুযোগ কাজে লাগিয়ে অনেকেই তারকাদের নাম ব্যবহার করে ভুয়ো আবেদনপত্র জমা দিয়েছেন। এর ফলে কোচ চয়নের প্রক্রিয়া কিছুটা হলেও বাধা প্রাপ্ত হয়। 
২৭ মে ছিল টিম ইন্ডিয়ার কোচের পদে আবেদনের শেষ দিন। এখনও পর্যন্ত যা খবর, তাতে বড় কোনও নাম জমা পড়েনি। প্রশ্ন উঠছে, তাহলে কি ফের কোচ চেয়ে বিজ্ঞাপন দেবে বিসিসিআই? আসলে বোর্ড চাইছে, ভারতীয় ক্রিকেট সম্পর্কে স্বচ্ছ ধারণা রয়েছে এমন কাউকে রোহিত শর্মাদের হেডস্যর করতে। সেই দৌড়ে অনেকটাই এগিয়ে গৌতম গম্ভীর। কলকাতা নাইট রাইডার্সের মেন্টরকে কোচ হওয়ার জন্য খোদ বোর্ড সচিব জয় শাহ নাকি অনুরোধ করেছেন। এক্ষেত্রে বিজেপি যোগসূত্র উড়িয়ে দেওয়া যাচ্ছে না। গম্ভীর ছিলেন বিজেপি সাংসদ। তাই তাঁকে টিম ইন্ডিয়ার কোচ জয় শাহ এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা করছেন বলে অভিযোগ। শুধু তাই নয়, এক সময় জয় শাহকে খোঁচা দিতে ছাড়েননি গোতি। কিন্তু সেসব অতীত। 
সমস্যা হল, শাহরুখ খান কিছুতেই গম্ভীরকে ছাড়তে রাজি নন। গত রবিবার চিপকে আইপিএল জয়ের পর কেকেআরের মেন্টর গম্ভীরের সঙ্গে গ্যালারির এক কোণে স্বপ্নমেয়াদি আলোচনা সারেন জয় শাহ। তা জানার পর শাহরুখ আরও সতর্ক। সূত্রের খবর, গম্ভীরকে নাকি কলকাতা নাইট রাইডার্স দলের ভালোমন্দ বিচারের দায়িত্ব ছেড়ে দিয়েছেন। এর ফলে রীতিমতো সমস্যায় পড়েছেন ২০১১ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের ওপেনার। একদিকে জাতীয় দলের কোচ হওয়ার হাতছানি, অন্যদিকে কেকেআর ও শাহরুখের সঙ্গে দারুণ সম্পর্ক— দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন গম্ভীর। শেষ পর্যন্ত জল কতদূর গড়ায়, সেটাই দেখার।
গম্ভীর একান্ত রাজি না হলে স্টিফেন ফ্লেমিংকে কোচ করা হতে পারে। নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক দীর্ঘদিন চেন্নাই সুপার কিংসের কোচের দায়িত্ব পালন করেছেন সফলভাবে। মৃদুভাষী, ভদ্র এবং অফুরন্ত ক্রিকেট জ্ঞান ফ্লেমিংকও দৌড়ে রেখেছে। এদিকে আবার মহেন্দ্র সিং ধোনিকে কোচ করার পক্ষে রয়েছেন বিরাট কোহলির ছেলেবেলার কোচ রাজকুমার শর্মা। তাঁর যুক্তি, ‘ধোনিকে টিম ইন্ডিয়ার কোচ করলে সব দিক থেকেই সুবিধা। এই ব্যাপারে বোর্ডের উদ্যোগ নেওয়া উচিত।’ উল্লেখ্য, অতীতে ভারতীয় দলের মেন্টর হয়েছিলেন মাহি। তবে সরাসরি কোচের দায়িত্ব তিনি নেবেন কিনা তা বলা কঠিন। তাছাড়া এখনও তিনি আইপিএল থেকে অবসর নেননি। 
22d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা