খেলা

সুনীলের শেষ ম্যাচে বব ও সুখি স্যর থাকলে খুশি হব

রেনেডি সিং: সুনীল ছেত্রীর অবসর। খবরটা শোনার পরই এক অদ্ভুত অনুভূতি হল। টাইম মেশিনে চড়ে মুহূর্ত পিছিয়ে গেলাম প্রায় ২২ বছর। মোহন বাগান তাঁবু, ময়দান, গ্যালারি ভরা সমর্থক— মনে হয় এই তো সেদিনের কথা। চোখের সামনে সিনেমার রিলের মতো পরিষ্কার ভেসে ওঠে কোলাজ। সেবার দিল্লির একটা বাচ্চা ছেলেকে কর্তারা সই করিয়েছিলেন। হ্যাঁ, সুনীল ছেত্রী। জাতীয় দল থেকে ফেরার পর মোহন বাগান অনুশীলনে প্রথমবার ওকে দেখি। ছটফটে, দুষ্টুমি ভরা দু’চোখ। শেখার প্রবল ইচ্ছা। তবে সেই ছেলেই যে একদিন কিংবদন্তি হয়ে উঠবে, তখন কল্পনাও করা যায়নি। পরবর্তীতে জাতীয় দল থেকে ক্লাব ফুটবল, সুনীলের সঙ্গে অসংখ্য ম্যাচ খেলার অভিজ্ঞতা হয়েছে। মাঠের বাইরে দাদা ভাইয়ের মতোই আমাদের সম্পর্ক। ওর বিদায়ী ম্যাচ আমাকেও আবেগতাড়িত করছে। তাই যত কাজই থাকুক না কেন, ৬ জুন যুবভারতীতে উপস্থিত থাকব। আন্তর্জাতিক ফুটবলে ভাই শেষ ম্যাচ খেলতে নামবে। দাদা হিসাবে গ্যালারি থেকে প্রতিটা মুহূর্তের সাক্ষী থাকতে চাই।
আইএম বিজয়ন, বাইচুং ভুটিয়া, সুনীল ছেত্রী। ভারতীয় ফুটবলের তিন সেরা স্ট্রাইকারকে সামনে থেকে দেখেছি। অনেকেই প্রশ্ন করেন, এদের মধ্যে সেরা কে? এই তুলনা অর্থহীন। বাইচুং ছয় গজের বক্সে রাজা। গোলের জন্য বিপক্ষের বুটের সামনে ডাইভ দিতে প্রস্তুত। আবার মুহূর্তে ম্যাচের রং বদলে দিতে ওস্তাদ বিজয়ন। কর্নার, ফ্রি-কিক থেকেও অসংখ্য লক্ষ্যভেদ রয়েছে। অসম্ভব স্কিলফুল। আর সুনীলের পছন্দ অন্যভাবে অপারেট করা। উইথড্রন স্ট্রাইকারের ভূমিকায় সাবলীল। ছোট্ট চেহারা। তবু স্পটজাম্পে ছ’ফুটের ডিফেন্ডারকে টলিয়ে দিতে পারে। টেকনিক, কভারিং খুবই উন্নতমানের। সবচেয়ে বড় কথা হল, ওর ধারাবাহিকতা। টানা ১৯ বছর আন্তর্জতিক ফুটবলে খেলার মতো ফিটনেস ধরে রাখা চাট্টিখানি কথা নয়। দিনের পর দিন বিপক্ষ ডিফেন্ডারের কড়া ট্যাকল সামলেও গোল করেছে সুনীল। ইস্পাত কঠিন মানসিকতা ওর সম্পদ। পাশাপাশি ওর কেরিয়ারে সুখবিন্দার সিং ও বব হাউটনের অবদান স্বীকার করতেই হবে। আমার মতে, দু’জনেই সুনীলের নেপথ্য কারিগর। সুখি পাজি অভিভাবকের মতো শুরুর দিন থেকে আগলে রাখতেন সুনীলকে। পরে হাউটন স্যরেরও নির্দিষ্ট পরিকল্পনা ছিল ওকে নিয়ে। ওর দৃষ্টিভঙ্গি অনেকটাই পাল্টে দেন তিনি। সুনীলের ফেয়ারওয়েল ম্যাচে ওঁরা উপস্থিত থাকলে দারুণ ব্যাপার হবে।
অনেকেই আশঙ্কায়, সুনীলের পর নম্বর নাইন কে হবে? একটা কথাই বলতে চাই, রাতারাতি ওর বিকল্প পাওয়া অসম্ভব। ফেডারেশনের উচিত বিদেশিহীন আই লিগ করা। ভারতীয় স্ট্রাইকার তুলে আনতে গেলে এছাড়া কোনও উপায় নেই।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা