বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

হাবাসের স্পর্শেই বদলে গিয়েছে দিমিত্রিরা

সোমবারের আগে আইএসএলে কখনও মুম্বইকে হারাতে পারেনি মোহন বাগান। তাই বারপুজোর সকালে লিগ-শিল্ড জয়ের দৌড়ে প্রিয় দলের সাফল্য নিয়ে অনেকের মনেই সংশয় ছিল। তবে সেই দলে আমি নাম লেখাইনি। তার অন্যতম কারণ, কোচ আন্তোনিও লোপেজ হাবাসের উপস্থিতি। অভিজ্ঞ এই স্প্যানিশ কোচের হাত ধরে চলতি মরশুমে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে দিমিত্রি-কামিংসরা। একজন যোগ্য অভিভাবকের মতো গোটা দলকে আগলে রেখেছেন স্প্যানিশ কোচ। সবচেয়ে বড় কথা, হাবাসের প্রশিক্ষণে ড্রেসিং-রুমের পরিবেশ অনেকটাই বদলে গিয়েছে। মাঠের পারফরম্যান্সে তার ছাপ ছিল সুস্পষ্ট। ফেরান্দোর আমলে এই জায়গাতেই খামতি ছিল মোহন বাগানের। ফুটবলারদের কড়া হাতে পরিচালনা করার পাশাপাশি খারাপ সময়ে তাদের সঙ্গে বন্ধুর মতো মিশে গিয়েছেন হাবাস। তাই ব্যক্তিগত দক্ষতার চেয়েও দলগত পারফরম্যান্সে ভর করেই একের পর এক প্রতিপক্ষকে টেক্কা দিয়েছে মোহন বাগান।
হাবাসের পাশাপাশি মোহন বাগানের লিগ-শিল্ড জয়ের ক্ষেত্রে আরও একজনের প্রসঙ্গে বলতেই হবে। সে আর কেউ নয়— দিমিত্রি পেত্রাতোস। কী দারুণ ফুটবলটাই না খেলছে ছেলেটা! অতীতে অনেক বিদেশি ফুটবলার সবুজ-মেরুন জার্সি গায়ে চাপিয়েছে। তাদের মধ্যে হাতে গোনা কয়েকজনকে সারা জীবন মনে রাখতে হবে। দিমিত্রি তাদেরই একজন। জার্সির প্রতি ও পুরোপুরি নিয়োজিত। তাই যে কোনও পরিস্থিতিতে সেরাটা কীভাবে নিংড়ে দিতে হয়, তা ওর জানা। ফুটবলে নাকি ১০ নম্বর জার্সির গুরুত্ব সবচেয়ে বেশি। তবে আমার মতে, ৯ নম্বর জার্সি সবার কপালে জোটে না। দিমিত্রি প্রকৃত অর্থে এই জার্সির সুবিচার করেছে। একইসঙ্গে জনি কাউকোর প্রশংসা করতে হবে। হাবাসের মতো আইএসএলের পরবর্তী পর্বে ফিনল্যান্ডের মিডিও ফুটবলারটির অন্তর্ভুক্তি মোহন বাগানের শক্তি অনেকটাই বাড়িয়েছে। হুগো বোমাসকে ছেড়ে কাউকোকে দলে নিয়ে কর্তারা যে কোনও ভুল করেননি, তা সোমবারের সাফল্যই বলে দিচ্ছে। পাশাপাশি মনবীর-লিস্টনরাও এবার ধারাবাহিকভাবে ভালো খেলেছে। তবে কোথাও সোমবার ভাগ্য সঙ্গে ছিল মোহন বাগানের। তাই সোনার সুযোগ নষ্ট করল ছাংতে। 
সাফল্য ঢেকে দেয় অনেক দুর্বলতা। তবে আইএসএলে নক-আউট পর্বে এই ছন্দ ধারতে হলে রক্ষণ নিয়ে আরও বেশি কাজ করতে হবে হাবাসকে। অধিনায়ক হিসেবে শুভাশিস মোহন বাগানকে জোড়া ট্রফি এনে দিলেও, ফুটবলার হিসেবে তার অনেক খামতি রয়েছে। সোমবার ছাংতের বিরুদ্ধে ও তেমন নির্ভরতা দিতে ব্যর্থ। তাই আগামী ম্যাচগুলিতে এই বিষয়ে জোর দিন হাবাস। তবেই শিল্ড ও ট্রফি জয়ের স্বপ্নপূরণের পথে সফলভাবে এগবে মোহন বাগান।

17th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ