বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

বোর্ডের চুক্তি থেকে বাদ শ্রেয়স-ঈশান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জল্পনাই সত্যি হল। বিসিসিআইয়ের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়লেন শ্রেয়স আয়ার ও ঈশান কিষান। শৃঙ্খলাভঙ্গ এবং বোর্ডের নির্দেশ উপেক্ষা করার ফল স্বরূপ কোপ পড়ল দুই ক্রিকেটারের কেন্দ্রীয় চুক্তিতে। তালিকায় কোনও গ্রেডেই স্থান হয়নি তাঁদের। তবে প্রাক্তন ক্রিকেটারদের একাংশ শ্রেয়সের বাদ পড়া মেনে নিতে পারছেন না। তাঁদের যুক্তি, যে ক্রিকেটার গত বছর ওয়ান ডে বিশ্বকাপে ৫৩০ রান করলেন, সেমি-ফাইনালে হাঁকালেন অসাধারণ সেঞ্চুরি, তাঁকে চার মাসের মধ্যে বার্ষিক চুক্তি থেকে পুরোপুরি ছেঁটে ফেলাটা ঠিক হয়নি। বরং তাঁকে সতর্ক করে ভুল শুধরানোর একটা সুযোগ দেওয়া যেতে পারত। শ্রেয়স ছিলেন গ্রেড ‘বি’তে। যেখানে বছরে মিলত ৩ কোটি টাকা। সেখান থেকে পরের গ্রেডে অবনমিত করা যেত বলেও অনেকে সওয়াল করেছেন।
ঈশান কিষানের ক্ষেত্রে অবশ্য কারও কোনও সহানুভূতি নেই। অনেকেই বলছেন, রাঁচির এই ক্রিকেটারটি ধরাকে সরা জ্ঞান করছিলেন। দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে ব্যক্তিগত কারণ দেখিয়ে দেশে ফিরে এসেছিলেন তিনি। তারপর ঘুরে বেড়িয়েছেন মনের আনন্দে, অংশ নিয়েছেন টিভি শোয়ে। বারবার রনজিতে খেলার পরামর্শ দেওয়া সত্ত্বেও কর্ণপাত করেননি তিনি। বরং হার্দিক পান্ডিয়ার সঙ্গে জিমে সময় কাটিয়েছেন নিজের খেয়ালে। তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যানটিকে দেখে মনে হয়েছে, আইপিএল নিয়ে অনেক বেশি চিন্তিত তিনি, যা মোটেও ভালোভাবে নেয়নি বোর্ড। তাই ঈশানকে বার্ষিক চুক্তি থেকে বাদ দেওয়ার সিদ্ধান্তকে অনেকে স্বাগত জানিয়েছেন। তাঁদের যুক্তি, বোর্ডের এই কড়া অবস্থান প্রয়োজন ছিল। না হলে ক্রিকেটাররা মাথায় উঠে পড়ছিলেন। এবার থেকে কেউ ঘরোয়া ক্রিকেট না খেলার সিদ্ধান্ত নেওয়ার আগে দু’বার ভাববে। 
বোর্ডের বার্ষিক চুক্তিতে রয়েছে চারটি গ্রেড। এ-প্লাস গ্রেডে আগের মতোই রয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজা ও যশপ্রীত বুমরাহ। গ্রেড এ’তে আছেন রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, লোকেশ রাহুল, শুভমান গিল, হার্দিক পান্ডিয়া। এর মধ্যে জনা তিনেক ক্রিকেটার চোটের কারণে বেশ কিছুদিন ধরে মাঠের বাইরে। বিশেষ করে হার্দিক পান্ডিয়া বিশ্বকাপের সময় থেকে দলের জার্সি গায়ে আর মাঠে নামেননি। তিনি এবার আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দেবেন। জাতীয় দলের চেয়ে তাঁর কাছে ফ্র্যাঞ্চাইজি লিগ বিশেষ গুরুত্ব পেয়েছে বরাবর। তবুও বিশেষ কারণে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে হার্দিক জায়গা করে নেওয়ায় সমালোচনার ঝড় উঠছে। অনেকে এর মধ্যে আঁশটে গন্ধ পাচ্ছেন।
গ্রেড ‘বি’তে আছেন পাঁচ ক্রিকেটার। সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, যশস্বী জয়সওয়াল। সবচেয়ে বেশি ১৫ জন ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করা হয়েছে গ্রেড সি’তে। যেখানে বছরে পাওয়া যাবে এক কোটি টাকা। তালিকায় নতুন সংযোজন রিঙ্কু সিং, তিলক ভার্মা, শিবম দুবে, জীতেশ শর্মা, রজত পাতিদারের মতো ক্রিকেটাররা। নিয়ম হল একজন ক্রিকেটারকে কমপক্ষে তিনটি টেস্ট বা আটটি ওয়ান ডে কিংবা ১০টি টি-২০ খেলতে হবে বোর্ডের বার্ষিক চুক্তিতে আসতে গেলে। সরফরাজ খান ও ধ্রুব জুরেল সবে দু’টি করে টেস্ট খেলেছেন। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁদের পারফরম্যান্স নজরকাড়া। ধরমশালায় দুই ক্রিকেটার তৃতীয় টেস্ট খেললেই বোর্ডের চুক্তিতে চলে আসবেন বলে ধারণা। এছাড়া, নির্বাচকদের প্রস্তাব মেনে উঠতি পেস বোলারদের জন্য আলাদা চুক্তির ব্যবস্থা করা হয়েছে। সেই পুলে আছেন আকাশ দীপ, বিজয়কুমার বিশক, উমরান মালিক, যশ দয়াল, বিদ্যার্থ কারিয়াপ্পা।

কে কোন গ্রেডে
গ্রেড এ-প্লাস (৭ কোটি) 
রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা ও যশপ্রীত বুমরাহ। 
গ্রেড এ (৫ কোটি)
রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, লোকেশ রাহুল, শুভমান গিল, হার্দিক পান্ডিয়া।
গ্রেড বি (৩ কোটি)
সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, যশস্বী জয়সওয়াল। 
গ্রেড সি (১ কোটি)
রিঙ্কু সিং, তিলক ভার্মা, শিবম দুবে, জীতেশ শর্মা, রজত পাতিদার, ঋতুরাজ গায়কোয়াড়, শার্দূল ঠাকুর,  রবি বিষ্ণোই, ওয়াশিংটন সুন্দর, মুকেশ কুমার, সঞ্জু স্যামসন, অর্শদীপ সিং, শ্রীকর ভরত, প্রসিদ্ধ কৃষ্ণা, আভেশ খান।

কারা বাদ পড়লেন
শ্রেয়স আয়ার, ঈশান কিষান, শিখর ধাওয়ান, উমেশ যাদব, দীপক হুদা।

29th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ