বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

আত্মবিশ্বাস বাড়িয়ে রাখাই লক্ষ্য ভারতের

বেঙ্গালুরু: আরও এক রবিবার। বাইশ গজে আরও একবার মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। দুই সপ্তাহ আগে এই দিনটাতেই ওডিআই বিশ্বকাপের ফাইনালে ঘটেছিল স্বপ্নভঙ্গ। সেই পরাজয়ের ক্ষতে কিছুটা প্রলেপ পড়েছে শুক্রবার। এক ম্যাচ বাকি থাকতেই টি-২০ সিরিজ পকেটে পুরেছে টিম ইন্ডিয়া। রবিবার শেষ ম্যাচেও ছন্দ বজায় রেখে ব্যবধান বাড়ানোর লক্ষ্যে নামবেন সূর্যকুমার যাদবরা। দক্ষিণ আফ্রিকা সফরে রওনা হওয়ার আগে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকাটা আবশ্যক। নিয়মরক্ষার ম্যাচ হলেও চিন্নাস্বামী স্টেডিয়ামে সেজন্যই নজর থাকবে ক্রিকেট মহলের।
ম্যাথু ওয়েডের দলের বিরুদ্ধে এই সিরিজে ভারতীয় ব্যাটারদের মধ্যে সুযোগের সদ্ব্যবহার করেছেন যশস্বী জয়সওয়াল ও ঋতুরাজ গায়কোয়াড়। দুই ওপেনারই জুগিয়েছেন ভরসা। সিরিজের গত চারটি ম্যাচে ঋতুরাজের ব্যাটে এসেছে ২১৩ রান। দু’দলের আর কেউই দুশোর গণ্ডি পার করেননি। যশস্বী আবার পাওয়ার প্লে’তে ঝড় তোলায় জোর দিচ্ছেন। মিডল অর্ডারে রিঙ্কু নির্ভরতার প্রতিমূর্তি হয়ে উঠেছেন। চাপের মুখে মাথা ঠান্ডা রেখে দলকে টেনেছেন তিনি। রায়পুরে গত ম্যাচে পাওয়ার হিটিংয়ের নিদর্শন রেখেছেন জিতেশ শর্মাও। তাই কিপার ব্যাটসম্যান ঈশান কিষানের বিশ্রামের মেয়াদ বাড়তে পারে।
অধিনায়ক সূর্য অবশ্য সিরিজের প্রথম ম্যাচের পর আর বড় রান পাননি। শুক্রবার হতাশ করেছেন শ্রেয়স আয়ারও। গত বছরের নভেম্বরে নেপিয়ারে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষবার এই ফরম্যাটে মাঠে নেমেছিলেন তিনি। কুড়ি ওভারের ঘরানায় এত মাস পর মাঠে নামার জড়তাও ফুটে উঠেছিল তাঁর মধ্যে। সাত বলে ৮ রানের ইনিংসে নেই একটাও বাউন্ডারি। চিন্নাস্বামীতে অবশ্য শ্রেয়সের সুখস্মৃতি রয়েছে। এখানেই কিছুদিন আগে বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিরুদ্ধে হাঁকিয়েছিলেন সেঞ্চুরি।  
রায়পুরে নতুন বল হাতে আক্রমণ শুরু করেছিলেন দীপক চাহার। চোটের জন্য প্রায়শই ধাক্কা খেয়েছে ৩১ বছর বয়সির কেরিয়ার। গত বছর অক্টোবরে শেষবার এই ফরম্যাটে মাঠে নেমেছিলেন ডানহাতি পেসার। শুক্রবার তাই শুরুতে চেনা ছন্দে ছিলেন না তিনি। তবে দ্বিতীয় স্পেলে চাহার ফেরান টিম ডেভিড ও ম্যাথু শর্টকে। ছয় মাস বাকি থাকা টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে তাঁকে দ্রুত সড়গড় করে তুলতে চাইবে টিম ম্যানেজমেন্ট। এছাড়া খেলানো হতে পারে অফস্পিনার ওয়াশিংটন সুন্দরকেও। প্রথম চার ম্যাচে স্পিনার হিসেবে অক্ষর প্যাটেল ও রবি বিষ্ণোইকে খেলানো হয়েছে। রায়পুরে ভারতের জয়ের নেপথ্যে দুই স্পিনারের বড় অবদানও রয়েছে। তবুও সুন্দরকে দেখে নেওয়া যেতে পারে অক্ষরের জায়গায়।
উল্টোদিকে, অস্ট্রেলিয়ার অবশ্য হারানোর কিছু নেই। বিশ্বকাপজয়ী দলের মাত্র একজন সদস্য রয়েছেন স্কোয়াডে। তিনি ফাইনালের নায়ক ট্রাভিস হেড। ফর্মেই রয়েছেন। কিন্তু মিডল অর্ডারে অনভিজ্ঞতার ছাপ স্পষ্ট। রায়পুরে স্পিনের বিরুদ্ধে দিশেহারা দেখিয়েছে ব্যাটারদের। অধিনায়ক ওয়েড অবশ্য ভারতের বিরুদ্ধে এই ফরম্যাটে দুর্দান্ত ধারাবাহিক। সিরিজ হাতছাড়া হলেও শেষ ম্যাচ জিতেই দেশে ফিরতে মরিয়া তিনি।
খেলা শুরু সন্ধ্যা সাতটায়। 
সম্প্রচার স্পোর্টস ১৮ চ্যানেলে।

3rd     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ