বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

ম্যাক্সওয়েলের দুরন্ত শতরানে জয় অস্ট্রেলিয়ার

গুয়াহাটি: বর্ষাপাড়া স্টেডিয়ামে ঋতু-রাজের পাল্টা ম্যাড-ম্যাক্স। অবিশ্বাস্য ইনিংসে অস্ট্রেলিয়াকে জেতালেন গ্লেন ম্যাক্সওয়েল। ফেরালেন বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে তাঁর ইনিংসের স্মৃতি। পাঁচ উইকেটে জয়ের সুবাদে জয়ের সিরিজে ১-২ ব্যবধান কমাল ম্যাথু ওয়েডের দল। পাঁচ ম্যাচের সিরিজের পরবর্তী লড়াই আগামী শুক্রবার রায়পুরে। 
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কুড়ি ওভারের ক্রিকেটে প্রথম ভারতীয় হিসেবে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ঋতুরাজ গায়কোয়াড়। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রথম শতরান সত্ত্বেও ট্র্যাজিক নায়ক হয়ে থাকলেন ডানহাতি ওপেনার। মাত্র ৫৭ বলে তাঁর অপরাজিত ১২৩ রানের সুবাদে সিরিজের তৃতীয় টি-২০’তে টিম ইন্ডিয়ার সংগ্রহ ২২২। এই নিয়ে টানা তিন ম্যাচে দুশোর গণ্ডি পার করেছিল নীল জার্সিধারীরা। কিন্তু তাতেও জেতা গেল না। প্রথম ২২ বলের পর ঋতুরাজের নামের পাশে দেখাচ্ছিল মাত্র ২২। সেই তিনিই পরের ৩৫ বলে করলেন ১০১। ২১৫.৭৮ স্ট্রাইক রেটে মাতালেন গ্যালারি। ইনিংস সাজালেন ১৩টা চার ও ৭টা ছক্কায়। টস হেরে ব্যাট করতে নেমে ২৪ রানের মধ্যেই যশস্বী জয়সওয়াল (৬) ও ঈশান কিষানকে (০) হারিয়েছিল ভারত। সেখান থেকে তৃতীয় উইকেটে সূর্যর সঙ্গে (৩৯) ৫৭ রান যোগ করেন ঋতুরাজ। তারপর অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে তিলক ভার্মার সঙ্গে ৫৯ বলে তুললেন ১৪১।  ম্যাক্সওয়েলের শেষ ওভারে উঠল ৩০ রান। অস্ট্রেলিয়ার হয়ে এই ফরম্যাটে এক ওভারে সবচেয়ে বেশি রান দেওয়ার লজ্জার রেকর্ডের মালিক এখন ম্যাক্সওয়েল। নজর কাড়লেন বাঁহাতি পেসার জেসন বেহরেনডর্ফ। চার ওভারে তিনি দিলেন মাত্র ১২ রান!
রান তাড়ার শুরুটা ঝড়ের বেগে করেছিল অস্ট্রেলিয়া। ওডিআই বিশ্বকাপ ফাইনালে ভারতের স্বপ্নভঙ্গের নায়ক ট্রাভিস হেড সেই মেজাজেই ছত্রভঙ্গ করছিলেন বোলারদের। প্রথম উইকেটে ৪.২ ওভারে ওঠে ৪৭। শেষ পর্যন্ত আঘাত হানেন অর্শদীপ সিং, ফেরান হার্ডিকে (১৬)। এরপর ফেরেন হেড (৩৫)। বিয়ের জন্য ছুটি নেওয়া মুকেশ কুমারের জায়গায় দলে আসা আভেশ খানের শিকার হন তিনি। ম্যাক্সওয়েল (অপরাজিত ১০৪) অবশ্য একক লড়াই চালিয়ে যান। প্রায় অসম্ভব জয়কেও সম্ভব করে তোলেন। ৪৮ বলের ইনিংসে তিনি মারেন ৮টি চার ও ৮টি বিশাল ছয়। ১৯তম ওভারে ২২ রান দিয়ে অক্ষর প্যাটেল যদিও ডোবালেন। শেষ ওভারে দরকার ছিল ২১ রান। তবে ম্যাক্সওয়েলের দাপটে শেষ বলে জিতে যায় অজিরা। চাপের মুহূর্তে ফের খেই হারাল টিম ইন্ডিয়া। বড় মঞ্চে নার্ভ ধরে ব্যর্থতা দেখা গেল আবারও। স্বভাবতই তা চিন্তায় রাখবে টিম ম্যানেজমেন্টকে। 
সংক্ষিপ্ত স্কোর: ভারত ২২২-৩ (ঋতুরাজ অপরাজিত ১২৩, সূর্য ৩৯, তিলক অপরাজিত ৩১, বেহরেনডর্ফ ১-১২)। অস্ট্রেলিয়া ২২৫-৫ (ম্যাক্সওয়েল অপরাজিত ১০৪, ট্রাভিস ৩৫, ওয়েড অপরাজিত ২৮, বিষ্ণোই ২-৩২)। 

29th     November,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ