খেলা

ইউরোর বাছাই পর্বে জিতল ইংল্যান্ড ও ইতালি
দেশের জার্সিতে চেনা ছন্দে রোনাল্ডো

লুক্সেমবার্গ: কাতার বিশ্বকাপে অধিকাংশ ম্যাচেই তাঁকে বসতে হয়েছিল রিজার্ভ বেঞ্চে। টুর্নামেন্টে পর্তুগাল ব্যর্থ হতেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর অবসর নিয়ে দেখা গিয়েছিল জল্পনা। তবে তিনি যে ফুরিয়ে যাননি তা দেশের জার্সিতে প্রত্যাবর্তনেই বুঝিয়ে দিয়েছিলেন সিআরসেভেন। ইউরোর বাছাই পর্বে প্রথম ম্যাচে লিচেনস্টাইনের বিরুদ্ধে জোড়া গোল ছিল পর্তুগিজ মহাতারকার। বয়স বাড়লেও তাঁর গোলক্ষুধা যে একইরকম তা ফের প্রমাণ করলেন রোনাল্ডো। বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচে লুক্সেমবার্গের বিরুদ্ধেও দু’বার জাল কাঁপালেন তিনি। ৬-০ গোলে জিতল পর্তুগাল। ৬৫ মিনিটে কোচ রর্বাতো মার্তিনেজ তাঁকে তুলে না নিলে হ্যাটট্রিকও করতে পারতেন পর্তুগিজ মহাতারকা। তবে তা নিয়ে বিন্দুমাত্র আক্ষেপ নেই রোনাল্ডোর। ব্যক্তি সাফল্যের চেয়েও দলের জয়কেই প্রাধান্য দিলেন তিনি। ম্যাচ শেষে সোশ্যাল মিডিয়ায় রোনাল্ডো লেখেন, ‘দু’টি ম্যাচই জিতলাম। ইউরোর বাছাই পর্বের শুরুটা দারুণ হল। দলের জয়ে অবদান রাখতে পেরে ভালো লাগছে। এভাবেই এগিয়ে চলতে হবে।’ রোনাল্ডো ছাড়া রবিবার স্কোরশিটে নাম তোলেন জো ফেলিক্স, বের্নার্ডো সিলভা, ওটাভিও ও রাফায়েল লিও। এই জয়ের সুবাদে গ্রুপ জে’র শীর্ষে পর্তুগাল (২ ম্যাচে ৬ পয়েন্ট)।
ম্যাচের শুরুতে ৯ মিনিটে দলকে এগিয়ে দেন রোনাল্ডো। ১৫ মিনিটে ব্যবধান বাড়ান জো ফেলিক্স। ১৮ মিনিটে ৩-০ করেন বের্নার্ডো সিলভা। ৩১ মিনিটে ম্যাচে দ্বিতীয় গোল রোনাল্ডোর। প্রথমার্ধে ৪-০ লিড নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল। দ্বিতীয়ার্ধে পেনাল্টি অর্জনের লক্ষ্যে প্রতিপক্ষ বক্সে অহেতুক ড্রাইভ দিয়ে হলুদ কার্ড দেখেন রোনাল্ডো। কোনওরকম ঝুঁকি না নিয়ে তাঁকে তুলে নেন কোচ মার্তিনেজ। তবে থেমে থাকেনি পর্তুগালের গোল প্রদর্শনী। ৭৭ মিনিট দলের হয়ে পঞ্চম গোলটি সেরে ফেলেন ওটাভিয়া। আর ৮৮ মিনিটে প্রতিপক্ষের কফিনে শেষ পেরেকটি পোঁতেন রাফায়েল। 
এদিকে, ইংল্যান্ডের বিরুদ্ধে হারের ধাক্কা কাটিয়ে জয়ে ফিরল ইতালি। রবিবার অ্যাওয়ে ম্যাচে মাল্টাকে ২-০ গোলে হারাল তারা। ম্যাচের দুই গোলদাতা যথাক্রমে ম্যাতিও রেতেগুই ও ম্যাতিও পেসিনা। এই গ্রুপের অপর ম্যাচে জয় পেয়েছে ইংল্যান্ড। ঘরের মাঠে ইউক্রেনকে ২-০ গোলে হারাল গ্যারেথ সাউথগেটের দল। স্কোরশিটে নাম তোলেন হ্যারি কেন ও বুকায়ো সাকা। দু’ম্যাচে জিতে বাছাই পর্বের গ্রুপ শীর্ষে ইংল্যান্ড। দ্বিতীয় স্থানে ইতালি।
লুক্সেমবার্গ- ০          :                   পর্তুগাল- ৬
ইংল্যান্ড- ২              :                   ইউক্রেন- ০
মাল্টা- ০                  :                      ইতালি- ২
16Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা