বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং রোহিতদের, ফের ব্যর্থ সূর্যকুমার
ওডিআই সিরিজ জিতল অস্ট্রেলিয়া

চেন্নাই: ভারতীয় দলে কী ব্যাটসম্যানের অভাব পড়েছে? না হলে সূর্যকুমার যাদবকে এভাবে বয়ে বেড়ানোর রহস্য কী? তৃতীয় একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ২১ রানে টিম ইন্ডিয়ার হারে এই প্রশ্নটাই বড় হয়ে দেখা দিচ্ছে। 
পর পর তিনটি ম্যাচে ‘গোল্ডেন ডাক’ সূর্যকুমার। আন্তর্জাতিক ক্রিকেট নয়, এ যেন ছেলেখেলা। স্পিনার অ্যাস্টন অ্যাগরের সোজা ডেলিভারিতে যেভাবে তিনি বোল্ড হলেন, তা কোচিং ক্যাম্পের শিক্ষার্থীদেরও লজ্জায় ফেলবে। মজা করে অনেকে বলছেন, সূর্য নয়, এখন উনি ‘শূন্য’ কুমার যাদব।
শুধু ম্যাচ নয়, ২-১ ব্যবধানে সিরিজও জিতল অস্ট্রেলিয়া। তবে লিড নিয়েও ভারতের এই ব্যর্থতার জন্য একা সূর্যকে কাঠগড়ায় তুললে ভুল হবে। সমালোচনার মুখোমুখি হতে হবে প্রত্যেককে। সামি, সিরাজরা যদি স্লগ ওভারে রান না বিলোতেন, তাহলে এভাবে মুখ পুড়ত না। অধিনায়ক রোহিত শর্মা বুঝতে পারছেন, আইপিএল আর আন্তর্জাতিক ম্যাচের ফারাক কতটা। লড়াকু হাফ-সেঞ্চুরির পর বিরাট কোহলি যেভাবে আউট হলেন, তাও হজম করা কঠিন। শুভমান গিল, লোকেশ রাহুলরা সেট হয়েও দলকে বিপদে ঠেলে দিলেন। আসলে সবাই যেন আইপিএল গ্রহে ঢুকে পড়তে ব্যস্ত!
টসে জিতে প্রথমে ব্যাট করে ভারতের সামনে জয়ের জন্য ২৭০ রানের টার্গেট দিয়েছিল অস্ট্রেলিয়া। মিচেল মার্শ, ট্রাভিস হেড শুরুটা ভালো করলেও, হার্দিক পান্ডিয়া পর পর তিন উইকেট নিয়ে লড়াইয়ে ফেরান দলকে। তাঁর শিকার হেড (৩৩), স্মিথ (০) ও মার্শ (৪৭)। অস্ট্রেলিয়ার মিডল অর্ডারে ধস নামান চায়নাম্যান বোলার কুলদীপ যাদব। একে একে ফেরান ডেভিড ওয়ার্নার (২৩) ও লাবুশানেকে (২৮)। বিষাক্ত ডেলিভারিতে বোল্ড করেন অ্যালেক্স কেরিকেও (৩৯)। বাকি বোলাররা যোগ্য সঙ্গত দিতে পারলে ২২০-৩০ রানেই আটকে রাখা যেত অস্ট্রেলিয়াকে। 
চিপকের মন্থর উইকেটে শুভমান গিল ও রোহিত শর্মা শুরুটা যেভাবে করেছিলেন, তাতে আশা ক্রমশ বাড়ছিল। হঠাৎই ঝুঁকিপূর্ণ শট খেলতে গিয়ে ৩০ রানে ডিপ স্কোয়ার লেগে ক্যাচ দেন রোহিত। জাম্পার বলে লেগ বিফোর হন শুভমান গিলও (৩৭)। কিন্তু জোড়া ধাক্কা সামলে জয়ের ভিত গড়ে তোলার চেষ্টা করছিলেন বিরাট কোহলি। তাঁর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ে ছিলেন লোকেশ রাহুলও। তৃতীয় উইকেটে যোগ হয় ৬৯ রান। আস্কিং রেটও চলে এসেছিল নাগালে। ৬১ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। সব কিছুই যখন অনুকূলে, তখন তুলে মারতে গিয়ে অ্যাবটের হাতে ধরা পড়লেন লোকেশ (৩২)। তারপর ফিরলেন অক্ষর প্যাটেল (২)। কিন্তু কোহলি আউট হওয়ার পর ভারতের জয়ের আশাও ক্ষীণ হতে শুরু করে। অ্যাস্টন অ্যাগর পর পর দু’টি বলে বিরাট (৫৪) ও সূর্যকে ফিরিয়ে ম্যাচের মোড় ঘোরান।  হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা অসম্ভবকে সম্ভব করে তোলার চেষ্টা করেছিলেন ঠিকই, তবে সেই প্রচেষ্টা বিফলে যায়। ৪০ রানে  হার্দিক ও ১৮ রানে জাদেজাকে ফিরিয়ে অস্ট্রেলিয়ার জয় প্রায় নিশ্চিত করে ‘নায়ক’ স্পিনার জাম্পাই (৪ উইকেট)। কুলদীপ রান আউট হতেই জয়ের আনন্দে মেতে ওঠে অজি-ব্রিগেড। উল্লেখ্য, চার বছর পর ঘরের মাঠে কোনও দিপাক্ষিক সিরিজ হারল টিম ইন্ডিয়া।
সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া ৪৯ ওভারে ২৬৯ (মার্শ ৪৭, কেরি ৩৮, হেড ৩৩, হার্দিক ৪৪-৩, কুলদীপ ৫৬-৩)। ভারত ৪৯.১ ওভারে ২৪৮ (কোহলি ৫৪, হার্দিক ৪০, জাম্পা ৪৫-৪)।
অস্ট্রেলিয়া জয়ী ২১ রানে, ম্যাচের সেরা- অ্যাডাম জাম্পা, সিরিজের সেরা- মিচেল মার্শ।

23rd     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ