বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

স্পেনকে হারিয়ে শেষ ষোলোয় জাপান

স্পেন-১             :           জাপান-২ 
 
দোহা: জার্মানিকে হারিয়ে শুরুতেই চমকে দিয়েছিল জাপান। চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে ছিনিয়ে নিয়েছিল জয়। বৃহস্পতিবার রাতে স্পেনকে ২-১ ব্যবধানে হারিয়ে আবার অঘটন ঘটাল সূর্যোদয়ের দেশ। ওড়াল এশিয়ার পতাকা।
পরের রাউন্ডে ওঠার জন্য সামুরাইদের দেশের প্রয়োজন ছিল ড্রয়ের। কিন্তু জাপানকে প্রথমার্ধে কার্যত বল স্পর্শ করতেই দেয়নি স্পেন। একের পর এক আক্রমণের ঝড় তুলে আনে লাল জার্সিধারীরা। ১১ মিনিটে আলভারো মোরাতার হেডে গোল সেই নিরন্তর আক্রমণেরই ফসল। যা স্পেনের জার্সিতে ৬০ ম্যাচে তাঁর ত্রিশতম গোল। স্পেনের হয়ে সবচেয়ে বেশি গোলদাতার তালিকায় পাঁচ নম্বরে এখন তিনি। বিরতির আগে গোলসংখ্যা বাড়ানোর সুযোগও পেয়েছিল স্পেন। কিন্তু তার সদ্ব্যবহার করতে পারেননি পেড্রিরা। 
দ্বিতীয়ার্ধে উজ্জীবিত ফুটবল খেলতে শুরু করে জাপান। দুরন্ত গতি আর হার-না-মানা মানসিকতায় চাপে ফেলে দেয় স্পেন রক্ষণকে। ৪৮ মিনিটে পরিবর্ত হিসেবে নামা রিটসু ডোয়ান সমতা ফেরান (১-১)। ৫১ মিনিটে ২-১ করেন জাপানের তানাকা। যা সম্পূর্ণ বদলে দেয় ম্যাচের চেহারা। হারের খাঁড়া ঝুলতে থাকে স্পেনের মাথায়। অন্য ম্যাচে জার্মানির বিরুদ্ধে কোস্টারিকা এগিয়ে যাওয়ায় গ্রুপ থেকে বিদায়ের আশঙ্কাও সামনে চলে আসে স্পেনের।  তবে শেষ পর্যন্ত জার্মানির জয়ে স্বস্তি ফেরে শিবিরে। স্পেন অবশ্য সমতা ফেরানোর জন্য ঝাঁপিয়ে পড়েছিল আক্রমণে। কিন্তু গোল আসেনি। 
এই জয়ের সুবাদে গ্রুপের সেরা হয়ে শেষ ষোলোয় গেল জাপান। তিন ম্যাচে তাদের পকেটে ৬ পয়েন্ট। সোমবার প্রি-কোয়ার্টার ফাইনালে জাপান  মুখোমুখি হবে ক্রোয়েশিয়ার। অন্যদিকে, তিন ম্যাচে ৪ পয়েন্টে দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডের টিকিট পেল স্পেন। গোলপার্থক্যে এগিয়ে থাকার জন্যই জার্মানিকে পিছনে ফেলল তারা। মঙ্গলবার তাদের প্রতিপক্ষ মরক্কো।

2nd     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ