বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

সিরিজের শেষ দুই ম্যাচে
বুমরাহর পরিবর্ত সিরাজ

নয়াদিল্লি: প্রত্যাশামতোই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজের বাকি দুই ম্যাচের দলে এলেন মহম্মদ সিরাজ। পিঠের চোটে ছিটকে যাওয়া যশপ্রীত বুমরাহর পরিবর্ত হিসেবে তাঁর নাম ঘোষিত হল শুক্রবার। এদিন ভারতীয় শিবিরে যোগও দিয়েছেন তিনি। রবিবার গুয়াহাটিতে প্রোটিয়াদের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে নামবে রোহিত শর্মার দল।
বুমরাহ আপাতত রয়েছেন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। সেখানে রিহ্যাব চলছে তাঁর। শুধু চলতি সিরিজই নয়, ভারতের এক নম্বর স্ট্রাইক বোলার আসন্ন টি-২০ বিশ্বকাপ থেকেও ছিটকে গিয়েছেন বলেই খবর। যদিও বোর্ড এব্যাপারে সরকারিভাবে কিছু ঘোষণা করেনি। জল্পনা আরও উসকে দিয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। এক সাক্ষাত্কারে তিনি বলেন, ‘এখনও বুমরাহ ছিটকে যায়নি। দেখা যাক কী হয়। ও অস্ট্রেলিয়া যেতে পারবে কিনা  তা আগামী দু-তিন দিনে বোঝা যাবে।’ ফলে বুমরাহের চোট নিয়ে রহস্য ক্রমশ ঘনীভূত হয়েছে। 
 তবে টি-২০ বিশ্বকাপে বুমরাহ না থাকলে বড় ধাক্কা খাবে টিম ইন্ডিয়া। কারণ, অন্য কারও পক্ষে বুমবুমের অভাব ঢাকা কার্যত অসম্ভব। ডেথ ওভারে তিনি রীতিমতো ভয়ঙ্কর। তূণে রয়েছে রকমারি ইয়র্কার। বোলিং বৈচিত্র্যে গত কয়েক বছর ধরে তিনিই প্রধান ভরসা টিম ইন্ডিয়ার। 
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে খেলেননি বুমরাহ। তবে শেষ দু’টি ম্যাচে মাঠে নামেন। যার মধ্যে একটিতে আন্তর্জাতিক টি-২০ কেরিয়ারে সবচেয়ে বেশি রানও দেন। এরপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে তিনি খেলেননি। বোর্ড জানায়, ম্যাচের আগের দিন নেটে বল করার সময় পিঠে অস্বস্তি বোধ করেন তারকা পেসার। পুরনো ‘স্ট্রেস ফ্র্যাকচার’ই নতুন করে মাথাচাড়া দেয়। চার বছর ধরে এই চোট ভুগিয়ে চলেছে তাঁকে। এবার অবস্থা এতটাই গুরুতর যে আগামী ছয় মাস তাঁকে মাঠের বাইরে থাকতে হতে পারে। এই পরিস্থিতিতে প্রশ্নের মুখে পড়ছে বোর্ডের মেডিকেল টিম। তবে কি পুরো ফিট না হওয়া বুমরাহকেই খেলানো হয়েছিল অজিদের বিরুদ্ধে সিরিজের শেষ দুই ম্যাচে, উঠছে প্রশ্ন। যদিও বোর্ডের তরফে কোনও জবাব মেলেনি।
বুমরাহ ছিটকে গেলে বিশ্বকাপের স্কোয়াডে মহম্মদ সামি বা দীপক চাহারের মধ্যে কোনও একজন আসবেন বলে মনে করছে ক্রিকেট মহল। যদিও করোনার কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজ থেকে আগেই ছিটকে গিয়েছেন সামি। কোভিড টেস্ট রিপোর্ট নেগেটিভ এলেও পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত বিশ্রামেই থাকতে হবে তাঁকে। অন্যদিকে, চাহার চোট সারিয়ে দলে ফিরেছেন। বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভালো বোলিংও করেন তিনি। চলতি সিরিজে নতুন বলে তাঁর সঙ্গী হবেন সিরাজ। দীর্ঘদিন পর ভারতের টি-২০ দলে এলেন উদীয়মান এই পেসার। ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষবার এই ফরম্যাটে নীল জার্সিতে দেখা গিয়েছিল তাঁকে। প্রধানত টেস্টের জন্যই বিবেচিত হন সিরাজ। তবে তিনি ছন্দেই রয়েছেন। এই মাসের গোড়ার দিকে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে পাঁচ উইকেট নিয়েছিলেন তিনি। এখনও পর্যন্ত এই ফরম্যাটে দেশের হয়ে পাঁচ ম্যাচ খেলেছেন সিরাজ। ১০.৪৫ ইকনমি রেটে নিয়েছেন পাঁচ উইকেট। তবে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে নিয়মিত খেলেন তিনি। এই মুহূর্তে প্রোটিয়াদের বিরুদ্ধে স্কোয়াডে রয়েছেন মোট পাঁচজন পেসার। চাহার, সিরাজ ছাড়া বাকিরা হলেন অর্শদীপ সিং, হার্শল প্যাটেল ও উমেশ যাদব।

1st     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ