বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

‘বার্বি গার্ল’ একাতেরিনার সঙ্গে প্রেম করছেন পুতিন

মস্কো: প্রেম মানে না বয়সের সীমারেখা। এই আপ্ত বাক্য একশো শতাংশ খাটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেলায়। এবার ৭১ বছর বয়সে প্রেমে পড়লেন তিনি। তালিকায় নবতম সংযোজন ৩৯ বছর বয়সি একাতেরিনা কাত্য মিজুলিনা। একাতেরিনা এখন রাশিয়ার ‘সেফ ইন্টারনেট লিগ’-এর প্রধান। সেন্সরশিপ প্রশ্নে পুতিনের হয়ে সওয়াল করে থাকেন। ইউনিভার্সিটি অব লন্ডনের প্রাক্তনী এই একাতেরিনার প্রেমে নাকি হাবুডুবু খাচ্ছেন রুশ প্রেসিডেন্ট। মাত্র কয়েকদিন আগেই পার হয়েছে প্রেম দিবস। আর এর মধ্যে প্রেসিডেন্টের নতুন প্রেম নিয়ে জোর চর্চা শুরু হয়েছে রাশিয়ায়।
ইউক্রেন যুদ্ধ শুরুর পর নানা মহল থেকে সমালোচনা শুরু হয় পুতিনের। পুতিনের সেই সব সমালোচকদের একহাত নেন একাতেরিনার মা সেনেটর এলেনা মিজুলিনা। লোকে বলে ৬৯ বছরের পুতিনকে সমর্থনের প্রশ্নে প্রায় পাগল এলেনা। একাতেরিনার বাবা অধ্যাপক মিখাইল মিজুলিন মস্কোর অন্যতম শিক্ষাবিদ। ২০০৪ সালে ইউনিভার্সিটি অব লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে স্নাতক হন একাতেরিনা কাত্য মিজুলিনা। বিষয় ছিল ইতিহাস এবং ইন্দোনেশিয়ান ল্যাঙ্গোয়েজ। চীনে রাশিয়ার প্রতিনিধি দলের অনুবাদক হিসেবে প্রশাসনিক কাজ শুরু করেন। 
এহেন একাতেরিনা কাত্য মিজুলিনাকে পুতিনের প্রেমিক হিসেবে সম্প্রতি বিশ্ববাসীর সঙ্গে পরিচয় করান রাশিয়ার মানবাধিকার কর্মী ওলগা রোমানোভা। ইউক্রেনের চ্যানেল ২৪-কে এক সাক্ষাৎকারে রোমানোভা বলেন, ‘পুতিনের রুচির সঙ্গে সম্পূর্ণ খাপ খান একাতেরিনা। এই বার্বি টাইপের মহিলাই পুতিনের উপযুক্ত।’ কতটা উপযুক্ত? রোমানোভার কথায়, দেশীয় মূল্যবোধকে অগ্রাধিকার দিয়ে থাকেন প্রেসিডেন্ট। সেই মূল্যবোধেরই প্রতিভূ একাতেরিনা। মুখচোরা হিসেবে দুর্নাম রয়েছে রুশ প্রেসিডেন্টের। প্রেমিক হিসেবে সেই পুতিন কেমন? রোমানোভা জানিয়েছেন, ‘প্রাণ চাঞ্চল্যে ভরপুর ৭১ বছরের প্রেসিডেন্ট।’ কেন তিনি প্রেমে পড়বেন না? পাল্টা প্রশ্ন করেছেন এই মানবাধিকার কর্মী। 
এর আগে একের পর নারীর সঙ্গে পুতিনের সম্পর্ক সামনে এসেছে। রিদমিক জিমন্যাস্টিকে ওলিম্পিক্সে সোনা জয়ী আলিনা কাভেবা ও স্ট্রিপটিজ ক্লাবের মালকিন শ্বেতলানা ক্রিভোনোগিখের সঙ্গে পুতিনের সম্পর্ক নিয়ে জল্পনা আছে।

20th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ