বিদেশ

সংরক্ষণ ব্যবস্থার সংস্কার করা হবে, রায় বাংলাদেশের সুপ্রিম কোর্টের

ঢাকা: সংরক্ষণ নিয়ে অগ্নিগর্ভ বাংলাদেশ। ঢাকার রাস্তায় দফায় দফায় পুলিস ও সেনার সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ছে ছাত্ররা। এরই মধ্যে আজ, রবিবার সংরক্ষণ ইস্যুতে বড় রায় শোনাল বাংলাদেশের সুপ্রিম কোর্ট। সংরক্ষণ ব্যবস্থার সংস্কার করা হবে বলে এদিন জানানো হল বাংলাদেশের সর্বোচ্চ আদালতের তরফে। তবে সংরক্ষণ যে পুরোপুরি বাতিল করা হবে না, তাও স্পষ্ট করে দিয়েছে সুপ্রিম কোর্ট।
স্বাধীনতার পর থেকে দীর্ঘদিন ধরে বাংলাদেশে সরকারি চাকরির ক্ষেত্রে সংরক্ষিত ছিল ৫৬ শতাংশ আসন। এরমধ্যে ৩০ শতাংশ আসন সংরক্ষিত ছিল মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য। মহিলাদের জন্য সংরক্ষিত আসন ছিল ১০ শতাংশ। বিভিন্ন জেলার জন্য সংরক্ষণ ছিল ১০ শতাংশ। এছাড়া, জনজাতিদের জন্য ৫ শতাংশ এবং ১ শতাংশ আসন সংরক্ষিত ছিল প্রতিবন্ধীদের জন্য।
কিন্তু ২০১৮ সালে সংরক্ষণ সংস্কারের দাবিতে অশান্ত হয়ে ওঠে বাংলাদেশ। আন্দোলন প্রশমিত করতে হাসিনা সরকার সংরক্ষণে বড়সড় পরিবর্তন আনে। জনজাতিদের জন্য ৫ শতাংশ ও প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ আসন সংরক্ষিত রেখে বাকি কোটা তুলে দেওয়া হয়। কিন্তু, তাতে বাধ সাধে ৭ মুক্তিযোদ্ধাদের পরিবার। হাসিনা সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে তাঁরা হাইকোর্টের দ্বারস্থ হন। গত ৫ জুন হাইকোর্টের তরফে জানানো হয়, বাংলাদেশ সরকারের ওই নির্দেশ অবৈধ। হাইকোর্টে হাসিনা সরকারের ওই নির্দেশ বাতিল হওয়ার অর্থই হল ফের পুরনো ৫৬ শতাংশ আসন সংরক্ষণ বলবৎ হওয়া। যা নিয়ে ক্ষোভে ফেটে পড়ে বাংলাদেশের যুব সমাজ। কার্যত রণক্ষেত্রে পরিণত হয় ঢাকা শহর।
রবিবার বাংলাদেশের সুপ্রিম কোর্ট সরকারি চাকরির ক্ষেত্রে সংরক্ষণে সংস্কারের নির্দেশ দিয়েছে। সর্বোচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী, চাকরির ক্ষেত্রে মাত্র ৭ শতাংশ আসনই সংরক্ষিত থাকবে। এরমধ্যে ৫ শতাংশ আসন সংরক্ষণ হবে মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য এবং ২ শতাংশ আসন সংরক্ষণ করা হবে অন্যান্য শ্রেণির জন্য। যার অর্থাৎ ৯৩ শতাংশ আসনে চাকরি মিলবে মেধার ভিত্তিতেই।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মোন্নতি ও বিভাগীয় ক্ষেত্রে প্রশংসা লাভ। ব্যয় যোগ আছে। আত্মীয় সম্পর্কে বাধার যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা