বিদেশ

হাসিনা যেতেই চাকরি ছাড়তে বাধ্য করা হল ৩০ সংখ্যালঘু শিক্ষককে

ঢাকা: গত ৫ আগস্ট জনরোষের মুখে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর দেশজুড়ে শুরু হয়েছে বিশৃঙ্খলা। বাদ যায়নি সংখ্যালঘুরাও। বিভিন্ন জেলায় তাঁদের ঘর-বাড়ি ভাঙচুর, লুটতরাজ চলছে। এমনকী চাকরিতেও নিরাপদ নন তাঁরা। গত ৫ আগস্টের পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অন্তত ৪৯ জন সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষককে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল। যদিও পরে এদের মধ্যে ১৯ জন কাজে যোগ দিয়েছেন। 
শনিবার ঢাকায় সাংবাদিক সম্মেলন করেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের ছাত্র সংগঠনের নেতারা। ছাত্র ঐক্য পরিষদের আহ্বায়ক সজীব সরকার বলেন, ‘শুধু জোর করে পদত্যাগ নয়, সংখ্যালঘু সম্প্রদায়ের কর্মীদের শারীরিক নিগ্রহও করা হচ্ছে। শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হওয়ার পর এখনও পর্যন্ত ৪৯ জন সংখ্যালঘু শিক্ষককে জোর করে চাকরি ছাড়তে বাধ্য করা হয়েছে। যদি পরে চাপে পড়ে তারমধ্যে পুনর্বহাল করা হয়েছে ১৯ জনকে।’ এছাড়াও সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি ও দোকানপাট, লুটপাট, মন্দির ভাঙচুর, মহিলাদের নিগ্রহ, প্রাণনাশের হুমকি ও খুন করা হচ্ছে বলে সজীব অভিযোগ করেছেন। হাসিনার সরকারের পতনের পর বাংলাদেশের অন্তত ৫২টি জেলায় সংখ্যালঘুদের উপর নির্যাতনের ২০৫টি ঘটনা ঘটেছে বলে দাবি করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। এব্যাপারে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন চাঁদপুরের ফরিদগঞ্জের গল্লা আদর্শ কলেজের অধ্যক্ষ হরিহর দাস। তিনি বলেন, ‘আমাকে পদত্যাগ করার জন্য হুমকি দেওয়া হচ্ছে। হাসিনার সরকারের পতনের পর ফরিদগঞ্জে লুটপাট ও বাড়িতে ভাঙচুর চালানো হয়। আমি ও পরিবারের সদস্যরা কোনওরকমে পালিয়ে প্রাণ বাঁচাই। পরে আমার পরিবার বাড়ি ফিরলেও আমি পারিনি। আমাকে ক্রমাগত হুমকি দেওয়া হচ্ছে।’
এদিকে, ছাত্র অন্দোলনের সময় বিভিন্ন থানা থেকে লুট করা অস্ত্র আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে জমা দেওয়ার আহ্বান জানাল বাংলাদেশ পুলিস। রবিবার পুলিসের তরফে জানানো হয়েছে, আন্দোলনের সময় বিভিন্ন থানা থেকে অন্তত ৩ হাজার ৮৭২টি অস্ত্র লুট হয়। এছাড়া ২ লক্ষ ৮৬ হাজার ২১৬ রাউন্ড গুলি, ২২ হাজার ২০১ টিয়ার গ্যাসের শেল এবং ২ হাজার ১৩৯টি গ্রেনেড চুরি করে নিয়ে পালায় দুষ্কৃতীরা। মঙ্গলবারের মধ্যে এসব অস্ত্র ফেরত দেওয়া না হলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পুলিস। 
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা