বিদেশ

ভারত ছাড়া গতি নেই, স্বীকার করলেন ইউনুস

ঢাকা: ভারতের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখা ছাড়া কোনও গতি নেই বাংলাদেশের। এমনই মন্তব্য করলেন সেদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনুস। সেইসঙ্গে দেশে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনাই সরকারের প্রধান লক্ষ্য বলেও জানিয়েছেন তিনি।
ওপার বাংলায় নতুন সরকারের বয়স সদ্য একমাস পেরিয়েছে। যদিও পরিস্থিতির সেভাবে উল্লেখযোগ্য উন্নতি হয়নি বলেই মত তথ্যাভিজ্ঞ মহলের। সরকার বদল হলেও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বিশেষ কমেনি। ভারতে রপ্তানি বন্ধ হলেও দাম কমেনি ইলিশের। উন্নতি হয়নি আইনশৃঙ্খলা পরিস্থিতিরও। বরং একাধিক পোশাক কারখায় চলছে হিংসাত্মক বিক্ষোভ। 
এই সরকারের উপর থেকে কি সাধারণ মানুষ আস্থা হারাচ্ছেন? তেমনই ইঙ্গিত মিলল প্রথম সারির এক সংবাদ মাধ্যমের সমীক্ষায়। যেখানে জানতে চাওয়া হয়েছিল, ‘অন্তর্বর্তী সরকারের প্রথম এক মাসে নেওয়া উদ্যোগ ও কার্যক্রমে আপনি কি সন্তুষ্ট?’ এই অনলাইন সমীক্ষায় ভোট পড়েছে প্রায় এক লক্ষ। তার মধ্যে প্রায় ৫২ শতাংশের বেশি মানুষ জানিয়েছেন যে, তাঁরা সন্তুষ্ট নন। সন্তুষ্ট প্রায় ৪২ শতাংশ।
হাসিনা সরকারের পতনের পরে নতুন খাতে বইছে ভারত ও বাংলাদেশের সম্পর্ক। দিনকয়েক আগে পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে শেখ হাসিনাকে আশ্রয় দেওয়া ও তিস্তা জলবণ্টন নিয়ে কড়া সুর শোনা গিয়েছিল মহম্মদ ইউনুসের গলায়। কিন্তু ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা ছাড়া যে তাঁদের কোনও গতি নেই, এবার তা সরাসরি স্বীকার করে নিলেন অন্তর্বর্তী সরকারের প্রধান। তিনি বলেন, ‘ভারত আমাদের প্রতিবেশী। আমাদের একমাত্র প্রতিবেশীও বলা যায়। ফলে তাদের সঙ্গে আমাদের সবচেয়ে ভালো সম্পর্ক হওয়া উচিত এবং তাই হবে। এছাড়া আমাদের গতি নেই, তাদেরও গতি নেই। দুই দেশের মধ্যে বৈরি সম্পর্ক রেখে কেউ লাভবান হবে না।’
5d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা